ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
ইউপি সচিবের অনুপস্থিতির কারণে বালিয়াকান্দির নবাবপুর ইউনিয়ন পরিষদের কার্যক্রমে অচলবস্থা
  • সোহেল মিয়া
  • ২০২৩-০৭-০৮ ১৪:১৭:১৪

ইসাক আলী একজন প্রবাসী। ছুটিতে এসেছেন দেশে। তার নিজ বাড়ী রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের পদমদী দক্ষিণবাড়ী গ্রামে। ইসাক আলীর পাসপোর্টের মেয়াদোত্তীর্ণ হওয়ায় তা পুনরায় করতে হবে। আর এ জন্য তার প্রয়োজন জন্ম নিবন্ধন সনদ। সনদের জন্য পরিষদে গেলেও ইউপি সচিব অফিসে না থাকায় তিনি সনদটি সংগ্রহ করতে পারছেন না। দিনের পর দিন অপেক্ষা করেও দেখা পাননি সংশ্লিষ্ট ইউপি সচিব জুবাইর রহমানের। তার ব্যবহৃত মুঠোফোনটিও বন্ধ পান তিনি। শেষ পর্যন্ত ইসাক আলী সচিবের বিরুদ্ধে লিখিত অভিযোগ করেন অতিরিক্ত জেলা প্রশাসকের(সার্বিক) কাছে।

  শুধুমাত্র ইউপি সচিবের দায়িত্বে অবহেলার কারণে ইসাক আলীর মতো ওই ইউনিয়নের অর্ধলক্ষ মানুষ সরকারী সকল ধরণের সেবা থেকে বঞ্চিত হচ্ছে। এরই মধ্যে ১২ জন ভুক্তভোগী লিখিত অভিযোগ করেছে। উপায়ান্তর না পেয়ে ইউপি চেয়ারম্যান বাদশা আলমগীর “সচিব কর্তৃক সাধারণ জনগণের ভোগান্তি ও অনুপস্থিতির” বিষয়টি তুলে ধরে লিখিত অভিযোগ দিয়েছেন বালিয়কান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে।

  অনিয়মিত অফিস না করার পাশাপাশি তার বিরুদ্ধে ৫০ টাকার জন্ম সনদ ৩ থেকে ৮ হাজার টাকা নেওয়ার গুরুতর অভিযোগ করেন পরিষদের চেয়ারম্যান ও ইউপি সদস্যসহ একাধিক ভূক্তভোগী।

  সচিবের হাজিরা খাতায় দেখা যায়, গত ২৩শে মার্চ জুবাইর রহমান নবাবপুর ইউনিয়ন পরিষদে তিনি যোগদান করেন। যোগদানের পর মার্চের বাকি দিনগুলো একদিনও অফিস করেননি। এপ্রিল মাসে তিনি ৩, ৮, ২৪, মে মাসে ১৫, ১৭ ও ১৮, জুন মাসে ৬,৭, ৮, ১৭ ও ১৮ এবং জুলাই মাসে ২, ৩, ৪ ও ৫ তারিখ পর্যন্ত মোট ১৫ দিন অফিস করেন। বাকি কর্মদিবসগুলো লালকালি দিয়ে অনুপস্থিত লেখা রয়েছে। 

  গত ৬ই জুলাই দুপুরে সরেজমিন ইউনিয়ন পরিষদে গিয়ে দেখা যায়, পরিষদের চত্বরের সামনে সচিবকে ঘিরে রেখে কয়েকজন হট্টগোল করছেন। জানতে চাইলে রামদিয়া ব্রীজ ঘাটের বাসিন্দা জাকির হোসেন জানান, তার ভাতিজার জন্ম নিবন্ধনের জন্য সচিব প্রথমে ৩হাজার টাকা দাবী করেছিলেন। তিনি ১২০০ টাকা দিয়েছিলেন। কাজ শেষ হওয়ার পর সনদ আনতে গেলে এখন তার কাছে আরো ১হাজার টাকা দাবী করছেন। 

  চাকরী প্রত্যাশী নবাবপুর গ্রামের মোহন খানের মেয়ে কোহিনুর আক্তার জানান, তিনি একটি চাকরীর জন্য আবেদন করবেন। সেখানে জন্ম সনদ দিতে হবে। শুক্রবার তিনি ঢাকায় ফিরবেন। কিন্তু সচিব সনদ না দিয়ে তাকে পরে আসতে বলেন। 

  ইউনিয়ন পরিষদের ৭, ৮ ও ৯নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা ইউপি সদস্য আছমা বেগম বলেন, সচিব টাকা ছাড়া কোন কাজই করেন না। পরিষদের সদস্যদের কাছেও টাকা দাবী করেন। ১, ২ ও ৩নং ওয়ার্ডের মহিলা সদস্য সাফিয়া বেগম তার কাছে একটি জন্মসনদ সংশোধনের জন্য গেলে তিনি ৮ হাজার টাকা দাবী করে বসেন। জনগণের সাথে খুবই দুর্ব্যবহার করেন। সরকারী চেয়ারে বসেই তিনি ধুমপান করেন। সে মাদকাসক্ত। এর প্রমাণ আমাদের কাছে রয়েছে। তাকে এখান থেকে দ্রুত না সরালে আমরা বিপদে পড়ে যাবো।

  নবাবপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ বাদশা আলমগীর জানান, সচিব একজন দুর্নীতিগ্রস্থ মানুষ। তার বিরুদ্ধে বিভাগীয় মামলাও হয়েছে। এছাড়া পূর্বের কর্মস্থল কালুখালী উপজেলার সাওরাইল ইউনিয়নে থাকাকালীন সেখানকার সরকারী ফি ১ লাখ ৩৯ হাজার টাকা জমা না দিয়ে চলে আসে। সে অফিসই করে না। যে কয়দিন করেছে সেই কয়দিনই জনগণকে ধোকা দিয়ে সরকারী ফির অতিরিক্ত টাকা আদায় করেছে। ঘুষ ছাড়া সে কোন কাজই করতে চায় না।

  তিনি আরো জানান, ইউনিয়ন পরিষদের কাজ সরাসরি জনগণের সাথে সম্পৃক্ত। জন্ম-মৃত্যু নিবন্ধন, নাগরিক সনদ, ট্রেড লাইসেন্স, ওয়ারিশ সনদসহ যেকোন প্রত্যয়নের কাজ করে থাকে ইউপি সচিব। তিনিই যদি অনুপস্থিত থাকেন তাহলে পরিষদ চলবে কি করে। জনগণ সেবা না পেয়ে আমাকে অশ্লীল ভাষায় গালিগালাজ করছে। দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য ইউএনও’র কাছে লিখিত অভিযোগ দিয়েছি।

  নবাবপুর ইউপি সচিবের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থ্য গ্রহণের জন্য জেলা প্রশাসক বরারর চিঠি প্রেরণ করেছেন বলে নিশ্চিত করেছেন উপজেলা নির্বাহী অফিসার রফিকুল ইসলাম।

  রাজবাড়ী স্থানীয় সরকারের উপ-পরিচালক(উপ-সচিব) আসাদুজ্জামান রিপন বলেন, ইউপি সচিবের বিরুদ্ধে অভিযোগ পেয়েছি। দ্রুতই বিষয়টি নিষ্পত্তি করা হবে। 

  গত ৬ই জুলাই দুপুরে অভিযুক্ত ইউপি সচিব জুবাইর রহমানের সাথে কথা বলতে পরিষদে গেলে তিনি সেই মুহূর্তে কোন কথা বলতে পারবেন না। পরে এই প্রতিবেদকের সাথে দেখা করবেন বলে জানিয়ে দেন। জরুরী মিটিংয়ের কথা বলে তিনি দ্রুত অফিস কক্ষ ত্যাগ করেন।  

  রাজবাড়ী স্থানীয় সরকার শাখা থেকে জানা যায়, অনিয়মিত অফিস করার দায়ে তার বিরুদ্ধে কালুখালী উপজেলার সাওরাইল ইউনিয়ন পরিষদ অভিযোগ দায়ের করেন। পরে সেটি বিভাগীয় মামলায় তার শাস্তিও হয়। বিভাগীয় মামলা নং-০১/২০২১। এই মামলায় তার বেতন কমিয়ে দুটি ইনক্রিমেন্ট বন্ধ করে দেন জেলা প্রশাসক। 

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে মহান মে দিবসে র‌্যালী-আলোচনা সভা
রাজবাড়ীতে দুই ব্যাংকের  প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত
বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
সর্বশেষ সংবাদ