ঢাকা সোমবার, মে ৬, ২০২৪
গোয়ালন্দে বন্ধ হচ্ছে না মরা পদ্মা থেকে ড্রেজার দিয়ে বালু উত্তোলন
  • মইনুল হক মৃধা
  • ২০২৩-০৭-১২ ১৬:২৯:২৪

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার উজানচর ইউনিয়নের নতুন ব্রীজ সংলগ্ন মরা পদ্মা নদী হতে দীর্ঘদিন ধরে অবাধে ইঞ্জিন চালিত ড্রেজার মেশনি দিয়ে বালু উত্তোলন করছে একটি চক্র। সরকারী ঘর ও রাস্তা-ঘাট নির্মাণের নামে মূলত বাণিজ্য করছে তারা।
  মাটি ও বালু উত্তোলনকারী কয়েকজনের দাবী, তারা সরকারী কাজের জন্য অনুমতি নিয়ে মাটি ও বালু উত্তোলন করছে। তবে ভূক্তভোগীদের অভিযোগ দু-একজন সরকারী কাজের জন্য মাটি-বালু তুললেও তারাসহ বাকি সবাই সংশ্লিষ্টদের ম্যানেজ করে উত্তোলিত বালু বিভিন্ন স্থানে বিক্রি করছে।
  সরেজমিনে দেখা যায়, উজানচর ইউনিয়নের নতুন ব্রীজ সংলগ্ন মরা পদ্মা নদী থেকে বড় একটি ইঞ্জিন চালিত ড্রেজিং (ড্রেজার) মেশিন দিয়ে বালু উত্তোলন করে একটি গর্ত ভরাট করা হচ্ছে। যে স্থানে মেশিন বসানো হয়েছে তার একটু দুরেই প্রধানমন্ত্রীর উপহারের ঘরের আশ্রয়কেন্দ্র। যে কোন মুহুর্তে গভীর গর্তের কারণে ভাঙন দেখে দিতে পারে বলে মনে করছে স্থানীয়রা।
  ক্ষতিগ্রস্তদের অনেকেই নাম প্রকাশ না করার শর্তে জানান, নির্বিচারে বালু উত্তোলন করার ফলে নদী ও খালের পাড় ভেঙে পড়ছে। বাড়ীঘর, রাস্তা ও ফসলি জমি নষ্ট হচ্ছে। আমরা প্রশাসনের কাছে অভিযোগ দিলেও কোনো গুরুত্ব দেয়া হয় না। প্রশাসনকে ম্যানেজ করে এসব ড্রেজিং মেশিন চালানো হচ্ছে।
  এ প্রসঙ্গে গোয়ালন্দ উপজেলা সহকারী কমিশনার(ভূমি) মোঃ আশরাফুর রহমান বলেন, উপজেলা প্রশাসন থেকে কাউকে অনুমতি দেয়া হয়নি। আমি আজই সে স্থানে গিয়ে অভিযান পরিচালনা করবো। উপজেলা প্রশাসনের অনুমতি ছাড়া কারো নদী থেকে মাটি উত্তোলনের সুযোগ নেই।

 

পাংশা উপজেলা মুখরিত শেষ মুহুর্তের প্রচারণায়
পাংশা-কালুখালীতে ভোট গ্রহণকারী কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালা
পাংশা উপজেলা পরিষদ নির্বাচনে শেষ মুহুর্তের গণসংযোগে বুড়ো
সর্বশেষ সংবাদ