ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
গোয়ালন্দে চায়না দুয়ারী জালের ব্যবহারে অস্তিত্ব সংকটে দেশীয় প্রজাতির মাছ
  • মইনুল হক মৃধা
  • ২০২৩-০৭-২৭ ০৪:৩৩:২২

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার পদ্মা নদীসহ বিভিন্ন স্থানে চায়না দুয়ারী নামের বিশেষ ধরণের জাল ব্যবহার করে নির্বিচারে মাছ শিকার করছে স্থানীয় জেলেরা। খুব সহজে বেশি মাছ ধরার এই জাল ব্যবহারে ভবিষ্যতে দেশি প্রজাতির মাছ অস্তিত্ব সংকটে পড়ার আশংকা রয়েছে।

  জানা গেছে, মাছের প্রজনন মৌসুমে নিষিদ্ধ কারেন্ট জালের পর এবার ভয়ংকর চায়না দুয়ারী নামক জালে দেশীয় প্রজাতির সব মাছ ধরা পড়ছে। শুরুর দিকে পদ্মায় এ জাল ব্যবহার হলেও, এখন ছড়িয়ে পড়ছে প্রত্যন্ত গ্রাম অঞ্চলেও। বর্তমানে জেলেরা অহরহ ব্যবহার করতে শুরু করেছেন এ জাল।

  পদ্মায় থাকা মিঠাপানির সব ধরণের দেশীয় প্রজাতির মাছ সূক্ষ্ম এ জালের ফাঁদে ধরা পড়ছে। বিশেষ করে পদ্মা নদীর পানি বৃদ্ধি, হ্রাস ও মাছের প্রজনন মৌসুমে ডিমওয়ালা চিংড়ি, পুঁটি, ট্যাংরা, কই, শিং, বেলে, বোয়াল, শোল, টাকিসহ দেশি প্রজাতির সব মাছ চায়না দুয়ারী নামক জালে নিধন হচ্ছে। এতে ক্রমেই মাছশূন্য হয়ে পড়ছে নদ-নদী ও খাল-বিল।

  স্থানীয় জেলেরা জানান, চায়না দুয়ারীতে সব ধরণের মাছ ছেঁকে ওঠে, সহজেই মাছ ধরা যায় এবং দাম কম হওয়ায় বেশির ভাগ জেলে বর্তমানে এ দুয়ারী ব্যবহার করছে। এছাড়া অনেক শৌখিন মৌসুমি মৎস্য শিকারিরা মাছ ধরতে নেমেছে। ফলে যারা পুরোনো কৌশলে মাছ ধরতো, তাদের জীবিকা নির্বাহ করা কঠিন হয়ে পড়েছে। তাই অনেকেই বাধ্য হয়ে চায়না দুয়ারী কিনছে। 

  তারা আরো জানায়, নদীতে চায়না জাল বন্ধে মৎস্য বিভাগ ও নৌ পুলিশের কোন তৎপরতা দেখিনি। প্রকাশ্যেই অনেকে চায়না দুয়ারী দিয়েই মাছ ধরছে।

  দৌলতদিয়া নতুন পাড়ার বাসিন্দা হোসেন আলী জানান, দুপুর হলেই ছোট ছোট ডিঙিতে করে এই চায়না দুয়ারী নদীতে ফেলা হয়। সারা রাত নদীতে রাখার পর সকালে তুলে আনা হয় পাড়ে। এ সময় জালে ধরা পড়ে দেশীয় প্রজাতির বিলুপ্ত প্রায় সব মাছ, নদীতে থাকা জলজ প্রাণী এমনকি ছেঁকে ওঠে মাছের ডিমও। এ জাল দিয়ে মাছ ধরলে কিছুদিন পর হয়তো নদীতে আর কোনো মাছ পাওয়াই কঠিন হবে।

  করম আলী নামে এক জেলে জানান, আগে কারেন্ট জাল ব্যবহার করলেও চায়না দুয়ারী আসার পার সেটি বাদ দিয়েছি। কারণ কারেন্ট জাল দিয়ে মাছ ধরলে প্রশাসন উৎপাত করে। এছাড়া কারেন্ট জালের চেয়ে চায়না দুয়ারীতে মাছ বেশি পাওয়া যায়। ৫০ হাজার টাকা খরচ করে ৮ টি চায়না দুয়ারী কিনেছি।

  তিনি আরও জানান, পেশায় জেলে নয় এমন মানুষও চায়না দুয়ারী দিয়ে মাছ ধরছে। স্থানীয় হাট-বাজারে গুণগতমান ও আকার অনুসারে তিন থেকে ১০ হাজার টাকায় বিক্রি হয় এ জাল।

  নাম প্রকাশে অনিচ্ছুক চায়না দুয়ারী দিয়ে মাছ শিকারি আরো কিছু জেলেরা বলেন, ‘চায়না দুয়ারী দিয়ে মাছ ধরা ঠিক না, তারপরও জীবিকার তাগিদে মাছ ধরছি।’

  গোয়ালন্দ উপজেলা মৎস্য কর্মকর্তার দায়িত্বে থাকা রাজবাড়ী সদর উপজেলা মৎস্য কর্মকর্তা মোস্তফা আল রাজীব বলেন, ‘চায়না দুয়ারী বন্ধে মৎস্য আইনে নিয়ম অনুযায়ী যদি কেউ ক্রয়-বিক্রি করে সর্বোচ্চ দুই বছরের কারাদন্ড ও অনাদায়ে ৫ হাজার টাকা জরিমানার বিধান রয়েছে। চায়না দুয়ারী ব্যবহারের ফলে দেশীয় প্রজাতির মাছ আজ বিলুপ্তির পথে। আমরা যদি সবাই সচেতন না হই তাহলে চায়না দুয়ারী ব্যবহার বন্ধ হবে না এবং আমাদেরকে আইনের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে। উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য বিভাগ থেকে চায়না দুয়ারী বন্ধে সর্বাত্নক চেষ্টা চালানো হচ্ছে।

  এছাড়াও সব ধরণের নিষিদ্ধ জালের বিরুদ্ধেও প্রচারণা চলমান রয়েছে।

পাংশা উপজেলায় ভোট ৮ই মে॥চলছে জমজমাট প্রচারণা॥আলোচনায় চেয়ারম্যান প্রার্থী বুড়ো-ওদুদ
বালিয়াকান্দির নতুনচরে বাল্যবিয়ে পন্ড বরের জরিমানা॥কনের পিতা কারাগারে
কালুখালী উপজেলা পরিষদের নির্বাচনে উত্তাপ নেই॥চেয়ারম্যান প্রার্থী টিটো চৌধুরী সুবিধাজনক অবস্থানে
সর্বশেষ সংবাদ