ঢাকা সোমবার, মে ৬, ২০২৪
পাংশায় দু’দিনের সাহিত্য মেলার প্রস্তুতি সম্পন্ন॥মেলা শুরু আজ
  • মোক্তার হোসেন
  • ২০২৩-০৭-২৭ ০৪:৩৬:৫৭

রাজবাড়ী জেলার পাংশা উপজেলা প্রশাসনের ব্যবস্থাপনায় প্রথমবারের মত পাংশা জর্জ সরকারী উচ্চ বিদ্যালয় চত্বর এবং উপজেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে ২৭-২৮শে জুলাই দু’দিন ব্যাপী “উপজেলা সাহিত্য মেলা-২০২৩” এর সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

  সাহিত্য মেলাকে ঘিরে স্থানীয় লেখক, কবি, সাহিত্যিকদের মাঝে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছে।

  সাহিত্য মেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাজবাড়ী-২ আসনের জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম।

  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন  সংরক্ষিত মহিলা আসন-৪০ এর সংসদ সদস্য এডভোকেট খোদেজা নাসরিন আক্তার হোসেন, রাজবাড়ী জেলা পরিষদের চেয়ারম্যান একেএম শফিকুল মোরশেদ আরুজ, পাংশা সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ ইয়ামিন আলী, পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ ফরিদ হাসান ওদুদ, পাংশা মডেল থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ মাসুদুর রহমান ও হাবাসপুর বাণী পাঠাগারের সভাপতি, প্রবন্ধকার ও কবি বীর মুক্তিযোদ্ধা রাতুল কৃষ্ণ হালদার। প্রধান বক্তা বাংলা একাডেমীর উপ-পরিচালক ফারহান ইশরাক। সভাপতিত্ব করবেন পাংশা উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ জাফর সাদিক চৌধুরী।

  জানা যায়, অনুষ্ঠানে “পাংশা উপজেলার সাহিত্য সংস্কৃতি” বিষয়ে প্রবন্ধ পাঠ ও আলোচনা অনুষ্ঠানে প্রাবন্ধিক হিসেবে প্রবন্ধ উপস্থাপনা করবেন পাংশার ইতিহাস গ্রন্থের লেখক শেখ মুহাম্মদ সবুর উদ্দিন। প্রবন্ধের উপর আলোচনা করবেন পাংশা সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ ইয়ামিন আলী, ড. কাজী মোতাহার হোসেন কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ ও মুক্তকলম সাহিত্য ও সংস্কৃতি পরিষদের সভাপতি বিকাশ চন্দ্র বসু এবং হাবাসপুর কে,রাজ উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক, সাহিত্যিক ও কবি মোসলেম উদ্দিন মনির।

  লেখক কর্মশালায় প্রশিক্ষক হিসেবে কবিতা, ছড়া, কথা সাহিত্য, নাটক, প্রবন্ধ, গবেষণা প্রভৃতি রচনার কলা-কৌশল এবং পদ্ধতিগত দিকের উপর আলোচনা করবেন বাংলা একাডেমীর উপপরিচালক ফারহান ইশরাক। দু’দিন ব্যাপী সাহিত্য মেলায় সাংস্কৃতিক অনুষ্ঠান ও জাদু প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

  সাহিত্য মেলা প্রসঙ্গে পাংশার ইতিহাস গ্রন্থের লেখক শেখ মুহাম্মদ সবুর উদ্দিন বলেন, এই মেলার মধ্য দিয়ে পাংশা উপজেলার সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস নতুন প্রজন্মের মাঝে উপস্থাপিত হবে। সাহিত্য মেলা অনুষ্ঠানের মাধ্যমে পাংশার অতীত ঐতিহ্যময় ইতিহাস জাতির সামনে তুলে ধরার ক্ষেত্রে নতুন মাত্রা যুক্ত হবে।

  পাংশা সাহিত্য উন্নয়ন পরিষদের সভাপতি কবি মুহাম্মাদ ফিরোজ হায়দার বলেন, আজ থেকে ২৮ বছর আগে সাহিত্য উন্নয়ন পরিষদের উদ্যোগে বৃহত্তর পাংশার বর্তমানে কালুখালী উপজেলার কালিকাপুর ইউপির গোপালপুর জমিদার বাড়ীর প্রশান্তি নিকেতনে ৭দিন ব্যাপী বই মেলাসহ বার্ষিক সাহিত্য প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হতো। সেখানে টানা ১৫ বছর ধরে উৎসব চলে। বর্তমানে পাংশা সাহিত্য উন্নয়ন পরিষদ প্রাঙ্গনে দিন ব্যাপী সাহিত্য প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী প্রতি বছর হয়ে আসছে। এ বছর ফাল্গুন মাসের শেষ শুক্রবারে ২৮তম বার্ষিক সাহিত্য প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে।

  উপজেলা প্রশাসনের ব্যবস্থাপনায় দু’দিন ব্যাপী সাহিত্য মেলায় অতি আনন্দের সাথে যোগদানের সুযোগ পাচ্ছি এটি আমাদের বড় পাওয়া। সাহিত্য মেলা আয়োজনের জন্য পাংশা উপজেলা প্রশাসনকে তিনি কৃতজ্ঞতাসহ ধন্যবাদ জানান।

  মুক্তকলম সাহিত্য ও সংস্কৃতি পরিষদের উপদেষ্টা, বিজ্ঞানমনোস্ক কবি ও লেখক বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ শরীফ মোহাম্মদ কায়কোবাদ বলেন, আমার সাহিত্য জীবনে প্রথম জেলা পর্যায়ের রাজবাড়ীতে অনুষ্ঠিত সাহিত্য মেলায় যোগদান করে অনুপ্রাণিত হই। এ বছর নিজ উপজেলাতে সাহিত্য মেলার আয়োজনকে আমি ভীষনভাবে অনুপ্রাণিত হচ্ছি। এই অনুষ্ঠানে পাংশা উপজেলাকে কেন্দ্র করে সমগ্র জেলার লেখক কবি সাহিত্যিকদের মিলন মেলা ঘটবে। এই ধরণের সহিত্য মেলা নতুন প্রজন্মকে সাহিত্যকর্মে উৎসাহ যোগাবে।

  সূত্রমতে, সাহিত্য মেলায় ১৬টি স্টল বরাদ্দ রয়েছে। গতকাল বুধবার থেকে স্থানীয় লেখক কবি ও সাহিত্যিকগণ নির্ধারিত ফরম সংগ্রহ করে নিবন্ধন করেন। নিবন্ধন কার্যক্রম বৃহস্পতিবার সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত চলবে।

  পাংশা উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ জাফর সাদিক চৌধুরী গতকাল বৃধবার বিকালে অনুষ্ঠানস্থল পরিদর্শন করেন। তিনি সার্বিক কার্যক্রম মনিটরিং করছেন।  

  উল্লেখ্য, বাংলা একাডেমির সমন্বয়ে উপজেলা পর্যায়ের সাহিত্যিকদের সৃষ্টিকর্ম জাতীয় পর্যায়ে তুলে ধরার লক্ষ্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতা ও জাতীয় গ্রন্থকেন্দ্রের সহযোগিতায় এ সাহিত্য মেলার আয়োজন করা হয়েছে।

পাংশা উপজেলা মুখরিত শেষ মুহুর্তের প্রচারণায়
পাংশা-কালুখালীতে ভোট গ্রহণকারী কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালা
পাংশা উপজেলা পরিষদ নির্বাচনে শেষ মুহুর্তের গণসংযোগে বুড়ো
সর্বশেষ সংবাদ