ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
পাংশা উপজেলায় প্রশাসনের ব্যবস্থাপনায় দু’দিন ব্যাপী সাহিত্য মেলার উদ্বোধন
  • মোক্তার হোসেন
  • ২০২৩-০৭-২৭ ১৬:৫৯:২৩

রাজবাড়ী জেলার পাংশা উপজেলায় গতকাল ২৭শে জুলাই সকালে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে দুই দিনব্যাপী “উপজেলা সাহিত্য মেলা ২০২৩” উদ্বোধন করা হয়েছে।

  অনুষ্ঠানের প্রধান অতিথি রাজবাড়ী-২ আসনের জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম কর্মসূচির উদ্বোধন করেন। 

  সংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় জাতীয় গ্রন্থকেন্দ্রের সহযোগিতায় বাংলা একাডেমীর সমন্বয়ে পাংশা উপজেলা প্রশাসনের ব্যবস্থাপনায় প্রথমবারের মত পাংশা জর্জ সরকারী উচ্চ বিদ্যালয় চত্বর এবং উপজেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে দু’দিন ব্যাপী “উপজেলা সাহিত্য মেলা ২০২৩” আয়োজন করা হয়েছে।

  পাংশা উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ জাফর সাদিক চৌধুরীর সভাপতিত্বে এবং পাংশা পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সান্তনা দাসের সঞ্চালনায় উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম এমপি নতুন প্রজন্মকে সাহিত্যমুখী হওয়ার আহবান জানিয়ে বলেন, সাহিত্যকে এগিয়ে নিয়ে যেতে হবে। এ লক্ষ্যে ছাত্র ছাত্রী, তরুণ সমাজ, নবীন-প্রবীণ সকলকে সাহিত্য সেবায় মনোনিবেশ করতে হবে।

  তিনি বলেন, ছাত্র ছাত্রীদের সময় সাহিত্যের মাধ্যমে দেশকে সেবা করার শ্রেষ্ঠ সময়। ড. কাজী মোতাহার হোসেন, সত্যেনন্দ্রনাথ দত্ত, এয়াকুব আলী চৌধুরী ও কাজী আব্দুল ওদুদের মত ওই পর্যায়ে যেতে না পারলেও তাদের মত হতে চেষ্টা চালিয়ে যেতে হবে। এয়াকুব আলী চৌধুরী রচিত ‘পরশ পাথর’ পড়ার স্মৃতিচারণ করে এমপি মোঃ জিল্লুল হাকিম বলেন, ‘পরশ পাথর’ পড়তে হবে। পরশ পাথর গল্প নিজেদের চরিত্র সংশোধনের একটি উপকরণ। সাহিত্য সেবার মাধ্যমে নিজেরা ভালো থাকব, দেশকে ভালো রাখবো এবং নিজের এলাকাকে সমৃদ্ধ করব। মাদক সেবা করে দিনের বেলায় যারা আকাশে চাঁদ দেখে তাদেরকে মাদক পরিহার করে সাহিত্য চর্চার আগ্রহ জাগাতে হবে। তরুণ সমাজের মাঝে সাহিত্য চর্চার প্রবণতা ছড়িয়ে দিতে হবে।

  তিনি আরো বলেন, বর্তমান সরকার সাহিত্যের মাধ্যমে দেশকে সমৃদ্ধ করার জন্য চেষ্টা করছেন। তারই ধারাবাহিকতায় উপজেলা পর্যায়ে সাহিত্য মেলা আয়োজনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। পাংশা উপজেলায় সাহিত্য মেলা আয়োজন করায় তিনি প্রশাসন ও মেলায় অংশগ্রহণকারী সকলকে ধন্যবাদ জানান।

  উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে সংরক্ষিত মহিলা আসন-৪০ এর সংসদ সদস্য এডভোকেট খোদেজা নাসরিন আক্তার হোসেন, রাজবাড়ী জেলা পরিষদের চেয়ারম্যান একেএম শফিকুল মোরশেদ আরুজ, পাংশা সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ ইয়ামিন আলী, পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ ফরিদ হাসান ওদুদ, পাংশা মডেল থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ মাসুদুর রহমান ও হাবাসপুর বাণী পাঠাগারের সভাপতি, প্রবন্ধকার ও কবি বীর মুক্তিযোদ্ধা রাতুল কৃষ্ণ হালদার বক্তব্য রাখেন। এছাড়া প্রধান বক্তা হিসেবে বাংলা একাডেমীর উপপরিচালক ফারহান ইশরাক বক্তব্য রাখেন।

  উদ্বোধন পর্ব শেষে “পাংশা উপজেলার সাহিত্য সংস্কৃতি” বিষয়ে প্রবন্ধ পাঠ ও আলোচনা অনুষ্ঠানে প্রাবন্ধিক হিসেবে প্রবন্ধ উপস্থাপনা করেন পাংশার ইতিহাস গ্রন্থের লেখক শেখ মুহাম্মদ সবুর উদ্দিন। প্রবন্ধের উপর আলোচনা করবেন পাংশা সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ ইয়ামিন আলী, ড. কাজী মোতাহার হোসেন কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ ও মুক্তকলম সাহিত্য ও সংস্কৃতি পরিষদের সভাপতি বিকাশ চন্দ্র বসু এবং হাবাসপুর কে,রাজ উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক, সাহিত্যিক ও কবি মোসলেম উদ্দিন মনির।

  এরপর লেখক কর্মশালায় প্রশিক্ষক হিসেবে কবিতা, ছড়া, কথা সাহিত্য, নাটক, প্রবন্ধ, গবেষণা প্রভৃতি রচনার কলা-কৌশল এবং পদ্ধতিগত দিকের উপর গুরুত্বপূর্ণ আলোচনা করেন বাংলা একাডেমীর উপপরিচালক ফারহান ইশরাক। পরবর্তীতে পাংশাসহ জেলার শতাধিক কবি সাহিত্য আড্ডায় স্বরচিত কবিতা পাঠ করেন। সাহিত্য পাঠ ও সাহিত্য আড্ডা কর্মসূচি উপস্থাপনা করেন পাংশা উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা শ্যামল কুমার বিশ্বাস। তাকে সহযোগিতা করেন পাংশা সাহিত্য উন্নয়ন পরিষদের সাধারণ সম্পাদক সাংবাদিক মোঃ মোক্তার হোসেন। সবশেষে সাংস্কৃতিক অনুষ্ঠান ও জাদু প্রদর্শনী অনুষ্ঠিত হয়। 

  পাংশার এসিল্যান্ড মোঃ মাসুদুর রহমান রুবেল, রাজবাড়ী জেলা পরিষদের সদস্য ও প্যানেল চেয়ারম্যান গোবিন্দ কুন্ডু, পাংশা উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ জালাল উদ্দিন বিশ্বাস, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রোকেয়া বেগম, উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, লেখক কবি সাহিত্যকগণ, শিক্ষক, ছাত্র ছাত্রীসহ বিভিন্ন শ্রেণী পেশার লোকজন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। পাংশাসহ জেলার নবীন-প্রবীণ শতাধিক লেখক কবি সহিত্যিকের মিলন মেলায় অনুষ্ঠান প্রাণবন্ত হয়ে ওঠে।

পাংশা উপজেলায় ভোট ৮ই মে॥চলছে জমজমাট প্রচারণা॥আলোচনায় চেয়ারম্যান প্রার্থী বুড়ো-ওদুদ
বালিয়াকান্দির নতুনচরে বাল্যবিয়ে পন্ড বরের জরিমানা॥কনের পিতা কারাগারে
কালুখালী উপজেলা পরিষদের নির্বাচনে উত্তাপ নেই॥চেয়ারম্যান প্রার্থী টিটো চৌধুরী সুবিধাজনক অবস্থানে
সর্বশেষ সংবাদ