ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
পাংশায় উপজেলায় ২দিনের সাহিত্য মেলার সমাপ্তি
  • মোক্তার হোসেন
  • ২০২৩-০৭-২৯ ০২:৫১:১৬

রাজবাড়ী জেলার পাংশা উপজেলা প্রশাসনের ব্যবস্থাপনায় পাংশা জর্জ সরকারী উচ্চ বিদ্যালয় চত্বর এবং উপজেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে দু’দিন ব্যাপী আয়োজিত “উপজেলা সাহিত্য মেলা-২০২৩” গতকাল ২৮শে জুলাই সফলভাবে সমাপ্ত হয়েছে।

  সাহিত্য মেলায় উদ্বোধনী অনুষ্ঠান, “পাংশা উপজেলার সাহিত্য সংস্কৃতি” বিষয়ে প্রবন্ধ পাঠ ও আলোচনা, সাহিত্য আড্ডা, কবিতা পাঠ, কবিতা, ছড়া, কথা সাহিত্য, নাটক, প্রবন্ধ, গবেষণা প্রভৃতি রচনা কলা-কৌশলের উপর বিশেষ আলোচনা, সাংস্কৃতিক পরিবেশনা ও জাদু প্রদর্শনীসহ নানা কর্মসূচিতে বিভিন্ন শ্রেণী পেশার ব্যাপক সংখ্যক মানুষের সমাগম হয়। 

  জানা যায়, গতকাল শুক্রবার সকাল ৯টা থেকে থেকে দুপুর পৌনে ১টা পর্যন্ত বিভিন্ন শ্রেণী পেশার মানুষ সাহিত্য মেলা উপভোগ করেন। এ সময় সহিত্য আড্ডায় পাংশা সাহিত্য উন্নয়ন পরিষদের সভাপতি কবি মুহাম্মদ ফিরোজ হায়দার, মুক্তকলম সাহিত্য ও সংস্কৃতি পরিষদের উপদেষ্টা, বিজ্ঞানমনোস্ক কবি ও লেখক বীর মুক্তিযোদ্ধা শরীফ মোঃ কায়কোবাদ, পাংশার ইতিহাস গ্রন্থের লেখক, মুক্তকলম সাহিত্য ও সংস্কৃতি পরিষদের উপদেষ্টা শেখ মুহাম্মদ সবুর উদ্দিন, মুক্তকলম সাহিত্য ও সংস্কৃতি পরিষদের দপ্তর সম্পাদক কবি মোঃ এবাদত আলী সেখ, কবি ও প্রাবন্ধিক সাকি মাহমুদ প্রমূখ কবিতা পাঠ করেন।

  এয়াকুব আলী চৌধুরী বিদ্যাপীঠের প্রতিষ্ঠাকালীন অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক সুশীল কুমার মোদী, পাংশা সাহিত্য উন্নয়ন পরিষদের পৃষ্ঠপোষক ও পাংশা সরকারী কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সাবেক বিভাগীয় প্রধান মোঃ সহিদুর রহমান, পাংশা সাহিত্য উন্নয়ন পরিষদের উপদেষ্টা ও পাংশা সরকারী কলেজের সমাজবিজ্ঞান বিভাগের সাবেক বিভাগীয় প্রধান হাজারী আবুল হাসিম প্রমূখ মুক্ত আলোচনা করেন ।

  সাহিত্য মেলার সার্বিক কার্যক্রম তত্ত্বাবধান করেন পাংশা উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ জাফর সাদিক চৌধুরী। পাংশা উপজেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম জাহাঙ্গীর, উপজেলা সাহিত্য মেলা-২০২৩ এর পাংশা সাহিত্য উন্নয়ন পরিষদ এবং মুক্তকলম সাহিত্য ও সংস্কৃতি পরিষদ, পাংশা পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়, এয়াকুব আলী চৌধুরী বিদ্যাপীঠ, পাংশা সরকারী কলেজ, এয়াকুব আলী চৌধুরী স্মৃতি পাঠাগার ও ক্লাব, হাবাসপুর বাণী পাঠাগার, বাহাদুরপুর তরুণ সংঘ ও পাঠাগারসহ ১৬টি স্টলের প্রতিনিধি দল, পাংশা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের প্রতিনিধি দল, শিক্ষক, ছাত্র-ছাত্রীসহ বিভিন্ন শ্রেণী পেশার লোকজন সমাপনীতে উপস্থিত ছিলেন।

  উল্লেখ্য, গত ২৭শে জুলাই সংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় জাতীয় গ্রন্থকেন্দ্রের সহযোগিতায় বাংলা একাডেমীর সমন্বয়ে পাংশা উপজেলা প্রশাসনের ব্যবস্থাপনায় প্রথমবারের মত পাংশা জর্জ সরকারী উচ্চ বিদ্যালয় চত্বর এবং উপজেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে দু’দিন ব্যাপী “উপজেলা সাহিত্য মেলা-২০২৩” শুরু হয়।

  সাহিত্য মেলায় পাংশাসহ রাজবাড়ী জেলার শতাধিক লেখক কবি সাহিত্যিক নিবন্ধন করে মেলার বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ করে। জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, প্রশাসনের কর্মকর্তা, শিক্ষক, ছাত্র ছাত্রীসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষের পদচারণায় সাহিত্য মেলায় উৎসবের আমেজ ছড়িয়ে পড়ে।

পাংশা উপজেলা নির্বাচনে মোটর সাইকেল প্রতীকের সমর্থনে বিভিন্ন স্থানে মিছিল-সভা
গোয়ালন্দে ছাত্রলীগের উদ্যোগে বিদ্যালয়ে বৃক্ষ রোপণ কর্মসূচি
বেলগাছি বাজারের দুই ব্যবসায়ীকে জরিমানা
সর্বশেষ সংবাদ