ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
কালুখালীতে অবৈধ সিসা তৈরীর কারখানা॥হুমকিতে জনস্বাস্থ্য!
  • মিঠুন গোস্বামী
  • ২০২৩-০৮-০৬ ০৬:০৯:০৬

রাজবাড়ী জেলার কালুখালী উপজেলার পাঁচবাড়ীয়া ও বালিয়াকান্দি উপজেলার মরাবিলা গড়াই নদীর পারে ফসলি জমিতে পরিবেশের ছাড়পত্র ছাড়াই অবৈধভাবে সিসা তৈরির কারখানা গড়ে তোলা হয়েছে।

  পুরোনো ব্যাটারী পুড়িয়ে সিসা তৈরি করায় পরিবেশ দূষিত হচ্ছে। এই সিসার প্রভাবে গত ১মাসে ১০টি গরু মারা গেছে। সিসা তৈরির কারখানার বর্জ্যে হুমকিতে রয়েছে জনস্বাস্থ্য। 

  রাজবাড়ী সিভিল সার্জন মোঃ ইব্রাহিম টিটোন বলেন, সিসা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। বাতাস ও পানির সঙ্গে মিশলে এটি স্বাস্থ্যের জন্য আরও বেশি ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। কারণ, এটি বাতাসে দ্রুত ছড়িয়ে পড়ে। 

  জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ ফজলুল হক সরদার বলেন, সিসা গলালে এর ধোঁয়া খাদ্য দ্রব্যের সঙ্গে মিশতে পারে। সিসা গাছপালা ও ঘাসের সঙ্গেও মিশে যায়, যা খেলে গরুসহ গৃহপালিত পশুর পাকস্থলীতে সমস্যা তৈরিসহ নানা জটিলতা সৃষ্টি করে। ব্যাটারীর সিসার বিষক্রিয়ায় গৃহপালিত পশুর মৃত্যুও হতে পারে। 

  জানা গেছে, কালুখালী উপজেলার সাওরাইল ইউনিয়নের পাঁচবাড়ীয়া ও বালিয়াকান্দি উপজেলার মরাবিলা এলাকায় গত ৪মাস আগে সিসা তৈরির এই কারখানা স্থাপন করা হয়েছে। প্রায় ৩০ শতাংশ জমিতে এটি স্থাপন করা হয়। বিভিন্ন জায়গা থেকে পুরোনো ব্যাটারী কিনে এখানে এনে ভেঙে প্লাস্টিক আলাদা করে সিসা সংগ্রহ করা হয়। রাত ১১টার দিকে ছাই পুড়িয়ে সিসা তৈরি করা হয়। এই কারখানার জন্য কৃষি ও গোচারণভূমি, জলাশয়ের পানি ও মানুষের মারাত্মক ক্ষতি হচ্ছে। কোনো বর্জ্য শোধানাগার(ইটিপি) ছাড়া উন্মুক্ত স্থানে ব্যাটারী গলানোর ফলে সিসাসহ দূষিত অন্যান্য বর্জ্য ছড়িয়ে আশপাশের ঘাস ও পানিতে বিষক্রিয়া সৃষ্টি হয়েছে। সেই পানি ও ঘাস খেয়ে অন্তত ১০টি গরু মারা গেছে, অসুস্থ হয়ে পড়েছে আরও বেশ কিছু গরু।

   মোশারফ মোল্লা নামে এক কৃষক বলেন, ঈদের ৩দিন পরে তার ৩টি গাভী মারা গেছে। এছাড়াও নাবির মোল্লার ১টি, হুমায়ূন শেখসহ গ্রামের আরও একাধিক ব্যক্তির ৫/৬টি গাভী মারা গেছে। আজ সকালে আজিমদ্দিন মোল্লার ৪টি গরু অসুস্থ হয়ে গেছে। সেই সাথে এলাকার আরও ১০/১৫টি গরু অসুস্থ। 

  গতকাল ৫ই আগস্ট সকালে সরেজমিনে গিয়ে দেখা গেছে, বালিয়াকান্দি উপজেলার মরাবিলা ও কালুখালী উপজেলার পাঁচবাড়ীয়া গ্রামের সিসা তৈরির কারখানায় ৫/৬জন নারী পুরুষ শ্রমিক কাজ করছে। কারখানার ভেতরে পুরোনো ব্যাটারী, ভেঙে ফেলা ব্যাটারীর স্তুপ। কারখানার উঠানে গর্ত করে মাটির চুলার মতো চুল্লি বানানো হয়েছে। 

  কারখানার ব্যবস্থাপনার দায়িত্বে থাকা শাজাহান খান বলেন, ব্যাটারী ভেঙে পাওয়া প্লাস্টিক ও সিসা আলাদা করে রাখা হয়। পরে রাতে ব্যাটারীর ছাই আগুনে পুড়িয়ে সিসা তৈরি করা হয়। 

  তিনি আরও বলেন, ব্যাটারী ভেঙে সিসা সংগ্রহ ও পুড়িয়ে সিসা তৈরির জন্য পরিবেশের কোনো ক্ষতি হচ্ছে না। গলিত অ্যাসিডগুলো আমরা ড্রামে বাজারজাত করি। এসব আশপাশের কোনো জমিতে ফেলছি না।

 রাজবাড়ীতে ছাত্রলীগের উদ্যোগে পথচারীদের মাঝে শরবত বিতরণ
বালিয়াকান্দিতে চলাচলকারী অবৈধ যানবাহন  প্রতিনিয়ত ঘটাচ্ছে দুর্ঘটনা॥নির্বিকার প্রশাসন
রাজবাড়ী জেলা নির্মাণ শ্রমিকের উদ্যোগে মহান মে দিবস পালিত
সর্বশেষ সংবাদ