ঢাকা শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪
দৌলতদিয়ার আলোচিত রিপন হত্যা মামলায় পলাতক জামাল পত্তনদারের ফাঁসির আদেশ
  • শিহাবুর রহমান/মীর সামসুজ্জামান
  • ২০২৩-০৮-০৭ ০৩:৪৩:৪৯

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ায় সাউথ ইস্ট ইউনিভার্সিটির ছাত্র সাইফুল ইসলাম রিপন(২৩) হত্যা মামলার পলাতক প্রধান আসামী জামাল পত্তনদার (৩৭)কে মৃত্যুদন্ড ও ৫০ হাজার টাকা জরিমানার আদেশ এবং চার্জশীটভূক্ত ১২জন আসামীর বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাদের বেকসুর খালাস প্রদান করেছে আদালত।

  গতকাল ৬ই আগস্ট বিকেলে রাজবাড়ীর জেলা ও দায়রা জজ আদালত মোছাম্মৎ জাকিয়া পারভিন জনাকীর্ণ আদালতে আলোচিত এ মামলার রায় ঘোষণা করেন।

  রায় ঘোষণার সময় মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামী জামাল পত্তনদার আদালতে অনুপস্থিত ছিল। দন্ডিত জামাল পত্তনদার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ইউনিয়নের ফেলু মোল্যার পাড়া গ্রামের হোসেন পত্তনদারের ছেলে।

  বেকসুর খালাসপ্রাপ্ত আসামীরা হলো- গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া খানকা শরীফ মসজিদ পাড়ার মৃত উসমান সরদারের ছেলে তমশের সরদার, উত্তর দৌলতদিয়া মসজিদপাড়ার আবু দাউদ বেপারী ওরফে দাদনের ছেলে আশরাফ হোসেন, শাহ বেপারীপাড়ার মৃত সিদ্দিক শেখের ছেলে ইয়াছিন শেখ, উত্তর দৌলতদিয়া শামসু মাষ্টারের পাড়ার হালিমের ছেলে শহিদ শেখ ওরফে সোহেল, উম্বার কাজীপাড়ার আইজাল প্রামানিক ওরফে আজিজুল প্রামানিক ওরফে আফজাল প্রামানিকের ছেলে আমজাদ প্রামানিক, উত্তর দৌলতদিয়া হোসেন মন্ডলপাড়ার ইসলাম প্রামানিকের ছেলে সুজন ওরফে জীবন প্রামানিক, পূর্ব উজানচর ছাদেক মন্ডলের পাড়ার আদেল উদ্দিন ওরফে আদুর ছেলে সমশের আলী শেখ, উত্তর দৌলতদিয়া হোসেন মন্ডলপাড়ার মোহন মন্ডলের ছেলে ইউসুফ, কুষ্টিয়া জেলার খোকশা উপজেলার গোপ গ্রামের আব্দুস সাত্তারের ছেলে হারুন অর রশিদ ওরফে হারুন, একই উপজেলার শোমসপুর গ্রামের রোকন উদ্দিন বিশ্বাসের ছেলে রাকিব উদ্দিন বিশ্বাস ওরফে সালমান, পাবনা জেলার সাথিয়া উপজেলার ছাতুক বরাট গ্রামের বাসিন্দা ও দৌলতদিয়া পতিতা পল্লীর লাল মিয়া কমান্ডারের বাড়ীর ভাড়াটে মৃত আজিজ প্রামানিকের ছেলে রাজা প্রামানিক ও ফরিদপুর জেলার চর ভদ্রাসন উপজেলার চরশালীপুর গ্রামের আঃ খালেকের ছেলে আসাদ।

  আদালত ও স্থানীয় সূত্রে জানা যায়, গোয়ালন্দ উপজেলা বিএনপির সহ-সভাপতি ও দৌলতদিয়া বাজার ব্যবসায়ী পরিষদের সভাপতি মোহন মন্ডলের একমাত্র ছেলে সাইফুল ইসলাম রিপন বেসরকারী বিশ্ববিদ্যালয় সাউথ ইস্ট ইউনিভার্সিটির এলএলবি শেষ বর্ষের ছাত্র ছিল। বিগত ২০১৪ সালের ৬ই সেপ্টেম্বর বিকালে সে ঢাকা থেকে নিজ বাড়ীতে আসে। রাতের খাবার শেষে সে তার বন্ধু ফরিদ শেখের সাথে রাত আনুমানিক সোয়া ৮টার দিকে বাড়ী হতে বের হয়ে যায়। রাতে সাইফুল ইসলাম রিপনকে জামাল পত্তনদার, ইয়াসিন শেখ, মোঃ শহিদ, মোঃ সুমন শেখ ও হারুনসহ অজ্ঞাতনামা ৮/১০ জন প্রলোভন দেখিয়ে দৌলতদিয়া পতিতাপল্লীতে নিয়ে যায়। সেখানে কল্পনা বাড়ীওয়ালীর ২য় গেইটের সামনে গলির উপরে রাত আনুমানিক পৌনে ৩টার দিকে পূর্ব পরিকল্পিতভাবে আগ্নেয়াস্ত্র দিয়ে বুকে, মাথায় ও থুতনিতে গুলি চালিয়ে ঘটনাস্থলেই হত্যা করে। এ সময় তার বন্ধু ফরিদ বাধা দিতে গেলে তারা তার মুখে এবং পায়ে গুলি করে মারাত্মক রক্তাক্ত জখম করে। এক পর্যায়ে সে দৌড়ে পালিয়ে জীবন রক্ষা করে। পরে ফরিদকে আশংকা জনক অবস্থায় ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করলে তার অবস্থা অবনতি হওয়ায় হাসপাতাল কর্তৃপক্ষ তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করেন।

  এ ঘটনায় নিহত রিপনের মামা খলিল মন্ডল বাদী হয়ে ৮ই সেপ্টেম্বর গোয়ালন্দ ঘাট থানায় ৫জনের নাম উল্লেখ করাসহ অজ্ঞাত আরো ৮/১০ জনকে আসামী করে মামলা দায়ের করে।

  পরে এ মামলার তদন্তকারী কর্মকর্তা সিআইডির পরিদর্শক(অর্গানাইজড ক্রাইম) মোহাম্মদ আশরাফুজ্জামান ১৩জনকে অভিযুক্ত করে ২০১৭ সালের ১৮ই অক্টোবর আদালতে চার্জশিট দাখিল করে।

  রাষ্ট্রপক্ষের পিপি এডঃ মোঃ উজির আলী শেখ বলেন, দৌলতদিয়ার বিশ্ববিদ্যালয় ছাত্র রিপন হত্যা মামলার ৯বছর পর আদালত দীর্ঘ সাক্ষ্য প্রমাণ শেষে মামলার এক নম্বর আসামী জামাল পত্তনদারকে ফাঁসির আদেশ দিয়েছে। এছাড়াও এজাহার নামীয় ১২জন আসামীকে আদালত বেকসুর খালাস প্রদান করেছে। তবে এ রায় প্রত্যাশা অনুযায়ী হয়নি বলে তিনি জানান।

  মামলার আসামী পক্ষের আইনজীবী এডঃ আশরাফুল ইসলাম আশা বলেন, আমরা এই রায়ে সন্তুষ্ট।

বাদী পক্ষের আইনজীবী এডঃ মোস্তফা কবির বলেন, আমরা এই রায়ে সন্তুষ্ট না। 

  এদিকে রায় ঘোষণার পর আদালত প্রাঙ্গণে কান্নায় ভেঙ্গে পড়েন রিপন মন্ডলের বাবা মোহন মন্ডলসহ স্বজনরা। সাক্ষ্য প্রমাণ থাকার পরও তারা ন্যায় বিচার পাননি বলে উল্লেখ করেন।

  উল্লেখ্য, রিপন হত্যাকান্ডের পর ২০১৮ সালের ২৫শে এপ্রিল দিনগত মধ্যরাতে দৌলতদিয়া ঘাট এলাকা থেকে অস্ত্র ও গুলিসহ জামাল পত্তনদারকে ডিবি গ্রেফতার করে ।

  পুলিশ জানায়, জামাল পত্তনদার একজন দুধর্ষ প্রকৃতির সন্ত্রাসী। তার বিরুদ্ধে গোয়ালন্দ থানায় বেসরকারী বিশ^ বিদ্যালয় ছাত্র সাইফুল ইসলাম রিপন হত্যা ছাড়াও রাজবাড়ী আবুল হোসেন বিশ^বিদ্যালয়ে কলেজ ছাত্র সাদ্দাম হোসেন হত্যা, পতিতালয়ের প্রভাবশালী বাড়ীওয়ালী সালমী আক্তার হত্যা এবং দৌলতদিয়া ইউনিয়ন পরিষদ এলাকার ব্যবসায়ী রুবেল হত্যাসহ আরো মামলা রয়েছে। এছাড়াও তার বাড়ী থেকে গুলিসহ একটি আগ্নেয়াস্ত্র উদ্ধারের ঘটনায় পুলিশের দায়ের করা মামলায় তার ২১ বছরের সাজা হয়। ওই মামলায় উচ্চ আদালত থেকে সে জামিনে বের হয়ে এসে আত্মগোপনে রয়েছে বলে জানা গেছে।

গোয়ালন্দে প্রবাসী সবুজ হত্যার সাথে জড়িতদের ফাঁসির দাবীতে মানববন্ধন
গোয়ালন্দে সাজাপ্রাপ্ত দুই পলাতক আসামী গ্রেপ্তার
 কালুখালীতে ভোক্তা অধিকারের অভিযানে দুই প্রতিষ্ঠানকে ১০হাজার টাকা জরিমানা
সর্বশেষ সংবাদ