ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলে শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী উদযাপন
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৩-০৮-০৮ ০৫:৫৩:৫২

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলে যথাযোগ্য মর্যাদায় গত ৫ই আগস্ট বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী পালিত হয়েছে।
  দিবসটির শুরুতে কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলামের নেতৃত্বে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
  এরপর মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রীর বাণী পাঠ এবং শহীদ ক্যাপ্টেন শেখ কামালের উপর নির্মিত প্রামান্যচিত্র প্রদর্শন করা হয়। 
  এছাড়াও শহীদ শেখ কামাল, বঙ্গবন্ধু ও তার পরিবারের অন্যান্য শহীদ সদস্যসহ মহান মুক্তিযুদ্ধের সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে এবং দেশের অব্যাহত শান্তি ও সমৃদ্ধির জন্য বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। 
  কনসাল জেনারেল তার বক্তব্যে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। 
  বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল সর্স্পকে আলোচনাকালে তিনি মহান মুক্তিযুদ্ধে এবং বাংলাদেশের শিল্প সংস্কৃতি ও ক্রীড়া ক্ষেত্রে তার গুরুত্বপূর্ণ অবদানের কথা স্মরণ করে বলেন, স্বাধীন বাংলাদেশের ক্রীড়া ও সংস্কৃতির উন্নয়নে তিনি ছিলেন পথিকৃৎ।
 তিনি আরো বলেন, শহীদ ক্যাপ্টেন শেখ কামালের কর্মময় জীবন ও আদর্শ সবসময় আমাদের যুবসমাজের কাছে অনুপ্রেরণার এক অবিরাম উৎস হয়ে থাকবে। 
  শেখ কামালের কর্মময় জীবন ও বাংলাদেশের ক্রীড়া, শিল্প, সংস্কৃতি ও রাজনীতিতে তার অবদান সম্পর্কে নতুন প্রজন্মকে অবহিত করার জন্য সকলকে উদাত্ত আহবান জানান কনসাল জেনারেল।
  অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রে বসবাসরত শহীদ শেখ কামালের স্ত্রী শহীদ সুলতানা কামালের বড় বোন মিসেস খালেদা রহমান টেলিফোনে সংযুক্ত হয়ে আবেগঘন স্মৃতিচারণ করেন। 
  অন্যান্য বক্তাগণ শহীদ ক্যাপ্টেন শেখ কামালের আলোকিত জীবন ও কর্মের উপর আলোকপাত করতে গিয়ে বাংলাদেশের সাংস্কৃতিক ও ক্রীড়াঙ্গনে তার অবিস্মরণীয় অবদানের কথা কৃতজ্ঞ চিত্তে স্মরণ করেন। 
  অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধাগণ, রাজনৈতিক, সামাজিক, সাস্কৃতিক ও ক্রীড়া সংগঠনের নেতৃবৃন্দ এবং বাংলাদেশ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
  উপস্থিত সকলে কনস্যুলেটের এ উদ্যোগ ও আয়োজনের প্রশংসা করেন।

 

সোলায়মান আলী যুক্তরাষ্ট্র আ’লীগের সহ-সভাপতি নির্বাচিত
পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়নের অগ্রগতি জাতিসংঘে তুলে ধরলেন প্রতিনিধি দল
নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেটে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত
সর্বশেষ সংবাদ