ঢাকা রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪
কালুখালীতে অবৈধ সীসা তৈরীর কারখানা বন্ধ করে দিল প্রশাসন
  • মিঠুন গোস্বামী
  • ২০২৩-০৮-১০ ১৫:২৯:৩৭

 দৈনিক মাতৃকণ্ঠে সংবাদ প্রকাশের পর অবশেষে বন্ধ হয়েছে রাজবাড়ী জেলার কালুখালী উপজেলার সাওরাইল ইউনিয়নের পাঁচবাড়িয়া গ্রামের পাশ দিয়ে প্রবাহিত গড়াই নদীর পাড়ে গড়ে ওঠা সীসা তৈরীর অবৈধ কারখানা।

  গতকাল ১০ই আগস্ট সকালে কালুখালী উপজেলা প্রশাসন অভিযান চালিয়ে ওই অবৈধ কারখানাটি বন্ধ করাসহ মালামাল জব্দ করে।

  দীর্ঘদিন ধরে পুরাতন ব্যাটারী গলিয়ে সীসা তৈরীর এই কারখানা কোন প্রকার অনুমতি না নিয়ে অবৈধভাবে তাদের কর্মকান্ড চালিয়ে আসছিল। ব্যাটারী পোড়ানোর ধোঁয়ায় কারখানাটির আশে-পাশের এলাকার ফসলের ব্যাপক ক্ষতি হয়। রোগাক্রান্ত হয়ে প্রায় ২৫ লক্ষ টাকা মূল্যের ১৫ থেকে ২০টি গরু মারা যায়। এখনো প্রায় ১০টি গরু অসুস্থ রয়েছে। 

  কারখানাটির সৃষ্ট বিষাক্ত ধোঁয়ায় পরিবেশের চরম বিপর্যয় দেখা দিলে এ নিয়ে গত ৬ই আগস্ট রাজবাড়ীর দৈনিক মাতৃকণ্ঠ পত্রিকায় একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করা হয়।

  প্রতিবেদনটি প্রশাসনের দৃষ্টিগোচর হলে গতকাল ১০ই আগস্ট সকালে কালুখালী উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শাহ্ মোঃ সজীবের নেতৃত্বে ওই অবৈধ সীসা তৈরির কারখানায় অভিযান চালায় ফরিদপুর পরিবেশ অধিদপ্তর। অভিযানে পরিবেশ অধিদপ্তরের ফরিদপুর জেলা কার্যালয়ের উপ-পরিচালক মোঃ সাঈদ আনোয়ার, সহকারী পরিচালক মাহফুজুর রহমান ও বিকয়া পুলিশ ফাঁড়ির উপ-পুলিশ পরিদর্শক বিষ্ণু রায় অংশ নেন। 

  তবে প্রশাসনের উপস্থিতি টের পেয়ে কারখানার কর্মচারীরা পালিয়ে যায়। পরে গ্রামবাসী কারখানাটি ভেঙে ফেলে এবং কারখানায় থাকা মালামাল জব্দ করে পরিবেশ অধিদপ্তর নিয়ে যায়। 

  এদিকে প্রশাসনের এমন অভিযানে সন্তোষ প্রকাশ করেছে এলাকাবাসী। এ সময় স্থানীয় বাসিন্দা ফরিদপুর সিটি কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক মাহবুবুর রহমানসহ অনেকেই দৈনিক মাতৃকণ্ঠ পত্রিকা ও প্রশাসনকে ধন্যবাদ জানান।

  এ ব্যাপার উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ্ মোঃ সজীব দৈনিক মাতৃকণ্ঠ পত্রিকার প্রতিনিধিকে ধন্যবাদ দিয়ে বলেন, সরকারী কাজে ব্যস্ত থাকার জন্য অভিযান চালাতে কিছু বিলম্ব হয়েছে। আমাদের উপস্থিতি টের পেয়ে কারখানার কর্মচারীরা পালিয়ে যায়। গ্রামবাসী ক্ষিপ্ত হয়ে কারখানা ভেঙে দেয়। এ সময় কারখানার কিছু মালামাল জব্দ করে পরিবেশ অধিদপ্তর নিয়ে যায়। 

  তিনিও বলেন, এ ধরণের সংবাদ প্রকাশের জন্য দৈনিক মাতৃকণ্ঠকে ধন্যবাদ জানাই। জনস্বার্থে এ ধরণের সংবাদ আগামীতে দৈনিক মাতৃকণ্ঠ পত্রিকায় প্রকাশ হবে বলে তিনি অভিব্যক্তি প্রকাশ করেন।

 
পাংশায় প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতির দুর্নীতির প্রতিবাদে শিক্ষকদের সংবাদ সম্মেলন
বহরপুরে ইসলামী ছাত্র শিবিরের  উদ্যোগে ছাত্র সমাবেশ অনুষ্ঠিত
সরকার পরিবর্তনের পরদিন দখল হয়ে যায় অন্তারমোড়-রাখালগাছি খেয়া ঘাট
সর্বশেষ সংবাদ