ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
রাজবাড়ীর দৌলতদিয়া ইউপির সাবেক চেয়ারম্যান নূরু মন্ডলের দাফন সম্পন্ন
  • হেলাল মাহমুদ/আবুল হোসেন
  • ২০২০-০৯-১৪ ১৪:১৮:২৮
গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ট্রাক টার্মিনালে গতকাল ১৪ই সেপ্টেম্বর বিকাল ৫টায় দৌলতদিয়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও সাবেক আওয়ামী লীগ নেতা নূরুল ইসলাম মন্ডলের নামাজে জানাযাতে বিপুল সংখ্যক মানুষের অংশগ্রহণ করে -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও সাবেক আওয়ামী লীগ নেতা নূরুল ইসলাম মন্ডল ওরফে নূরু মন্ডল(৪৮) আর নেই। 
  গতকাল ১৪ই সেপ্টেম্বর ভোর রাতে ঢাকার সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেছেন(ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। 
  জানা গেছে, গত ১৩ই সেপ্টেম্বর দুপুরে গোয়ালন্দ উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে গাছের চারা বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলীর সাথে নূরু মন্ডলও উপস্থিত ছিলেন। সেখানে তিনি অসুস্থ্য হয়ে পড়লে তাকে উপজেলা পরিষদের চেয়ারম্যানের কার্যালয়ে নেয়া হয়। সেখানে কিছুক্ষণ বিশ্রাম নিয়ে সুস্থতা অনুভব করলে তিনি বাড়ীতে ফিরে যান। সন্ধ্যার পর তিনি আবারও অসুস্থ্য হয়ে পড়লে রাত ৯টার দিকে তাকে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় গতকাল ১৪ই সেপ্টেম্বর ভোর রাত ৫টার দিকে তার মৃত্যু হয়। 
  গতকাল সোমবার বিকাল ৫টায় দৌলতদিয়া ট্রাক টার্মিনালে নূরু মন্ডলের জানাযার নামাজ শেষে তার মরদেহ দৌলতদিয়া ইউনিয়নের সোহরাব মন্ডলের পাড়ার পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। জানাযাতে বিপুল সংখ্যক মানুষের অংশগ্রহণে কানায় কানায় পূর্ণ হয়ে যায় ট্রাক টার্মিনাল।
  রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য ও সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী আলহাজ্ব কাজী কেরামত আলী, ফরিদপুরের আওয়ামী লীগ নেতা সামসুল আলম ভোলা মাস্টার, রাজবাড়ী জেলা পরিষদের চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বার, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হেদায়েত আলী সোহরাব, গোয়ালন্দ উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের সদস্য আলহাজ্ব নূরুজ্জামান মিয়া, উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আসাদুজ্জামান চৌধুরী আসাদ, দৌলতদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রহমান মন্ডল, উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ও গোয়ালন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান পদের উপ-নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মোস্তফা মুন্সী, নূরু মন্ডলের বড় ভাই আমজাদ মন্ডল, ছেলে আরিফুর রহমান মন্ডলসহ বিভিন্ন শ্রেণী-পেশার বিপুল সংখ্যক মানুষ জানাযার নামাজে অংশগ্রহণ করেন। জানাযার নামাজে ইমামতি করেন নূরু মন্ডলের মামা হাফেজ মোহাম্মদ রফিকুল ইসলাম এবং মোনাজাত পরিচালনা করেন ঢাকার মোহাম্মদপুর জামে মসজিদের খতিব মুফতি আব্দুল কাদের।
  তার মৃত্যুর খবর পেয়ে দুপুরে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজী ইরাদত আলী দৌলতদিয়া ইউনিয়নের সোহরাব মন্ডলের পাড়ায় তার বাড়ীতে দেখতে গিয়ে শোকাহত পরিবারকে সমবেদনা জানান। 
  নূরু মন্ডল একসময় দৌলতদিয়া ইউনিয়ন পরিষদের ৫নং ওয়ার্ডের সদস্য ছিলেন। পরে তিনি দৌলতদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন। পরবর্তীতে তিনি গোয়ালন্দ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। কিন্তু দলীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে কয়েক মাস আগে তাকে প্রথমে দলীয় পদ থেকে অব্যাহতি প্রদান এবং পরবর্তীতে দল থেকে বহিষ্কার করা হয়। 
  এছাড়াও তিনি গোয়ালন্দ উপজেলা চেয়ারম্যান পদে উপ-নির্বাচনে ঘোড়া প্রতীক নিয়ে তিনি একজন স্বতন্ত্র প্রার্থী ছিলেন। করোনা ভাইরাস পরিস্থিতির কারণে উক্ত নির্বাচন স্থগিত করা হয়েছিল।  
  দৌলতদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান থাকাকালে কয়েক বছর আগে তিনি গুলিবিদ্ধ হয়ে কয়েক মাস সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিয়ে সুস্থ হন। তবে বেঁচে গেলেও শারীরিক নানা সমস্যায় ভুগছিলেন। মস্তিষ্কে রক্তক্ষরণসহ নানা জটিল সমস্যা দেখা দিলে গত ২৭শে আগস্ট বিকালে তাকে এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে আইসিইউতে চিকিৎসা শেষে গত ৭ই সেপ্টেম্বর সুস্থ্য হয়ে হাসপাতাল ছেড়ে ঢাকার বাসায় অবস্থান করেন এবং ১২ই সেপ্টেম্বর সকালে গোয়ালন্দে ফিরে আসেন।  
  এদিকে নূরু মন্ডলের মৃত্যুতে গোয়ালন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যন পদের উপ-নির্বাচন আবারও ঝুলে গেল। নির্বাচিত চেয়ারম্যান এবিএম নূরুল ইসলামের মৃত্যুর ফলে চলতি বছরের ২৯শে মার্চ উপ-নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু করোনা ভাইরাস পরিস্থিতির কারণে গত ২৩শে মার্চ এই নির্বাচন স্থগিত করে নির্বাচন কমিশন। গত ১৩ই সেপ্টেম্বর নির্বাচন কমিশনের উপ-সচিব মোঃ আতিয়ার রহমানের স্বাক্ষরিত এক পত্রে আগামী ১০ই অক্টোবর এই উপ-নির্বাচনের দিন ধার্য্য করা হয়। কিন্তু চেয়ারম্যান প্রার্থী নূরু মন্ডলের মৃত্যুবরণ করায় তা আবারও ঝুলে গেল। 
  নির্বাচনের সহকারী রিটার্নিং অফিসার ও গোয়ালন্দ উপজেলা নির্বাচন অফিসার নিজাম উদ্দিন আহমেদ জানান, একজন প্রার্থীর মৃত্যুতে বিধি অনুযায়ী এ নির্বাচনের তফসিল বাতিল হয়ে যাবে। নির্বাচন কমিশন নতুন তফসিল ঘোষণা করলে সে অনুযায়ী নির্বাচন অনুষ্ঠিত হবে। বর্তমান তফসিলে যারা বৈধ প্রার্থী রয়েছেন তাদেরকে আর নতুন করে মনোনয়ন জমা দিতে হবে না। তারা পরবর্তী তফসিলে সরাসরি নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন। নতুন কোন প্রার্থী নির্বাচনে অংশগ্রহণ করতে চাইলে করতে পারবেন।
   জেলা নির্বাচন অফিসার মোঃ হাবিবুর রহমান জানান, নূরুল ইসলাম মন্ডলের ডেথ সার্টিফিকেট পাওয়ার পর তা নির্বাচন কমিশনে প্রেরণ করা হবে। এরপর কমিশন থেকে নতুন করে তফসিল ঘোষণা করা হবে।  
  উল্লেখ্য, সংগঠন বিরোধী কার্যকলাপসহ বিভিন্ন অভিযোগে আলোচিত ও সমালোচিত গোয়ালন্দ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও দৌলতদিয়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান নূরুল ইসলাম মন্ডল ওরফে নূরু মন্ডলকে জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক প্রদীপ্ত চক্রবর্তী কান্তর উপর বর্বরোচিত হামলার ঘটনায় জেলা কমিটির তদন্ত কমিটির প্রদত্ত রিপোর্টের ভিত্তিতে ২০১৯ সালের ২রা নভেম্বর দলীয় পদ থেকে অব্যাহতি প্রদান করা হয় এবং সর্বশেষ গোয়ালন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপ-নির্বাচনে দলীয় প্রার্থীর বিরুদ্ধে বিদ্রোহী প্রার্থী হওয়ায় দলের গঠনতন্ত্র অনুযায়ী নুরুল ইসলাম মন্ডলকে সরাসরি বহিস্কার করা হয়। 
  এছাড়াও সর্বশেষ গত ১২ই সেপ্টেম্বর রাজবাড়ী জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মোঃ গোলাম মোস্তফা বাচ্চু কর্তৃক স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে সংগঠনের কোন পদে না থাকলেও জেলা আওয়ামী লীগের সদস্য উল্লেখ বিভিন্ন ব্যানার, ফেস্টুন এবং তোরণ নির্মাণ করায় নূরু মন্ডলকে সতর্ক করা হয়েছিল।
  দক্ষিণবঙ্গের প্রবেশদ্বার রাজবাড়ী জেলার দৌলতদিয়া ঘাটে একক নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করায় তিনি প্রায়ই গণমাধ্যমের শিরোনাম হতেন। ২০১৬ সালের ৪ঠা আগস্ট তারিখের দৈনিক সমকালের ১ম পাতায় “নুরু মন্ডলের রাজ্যে সরকার অসহায়! প্রতি মাসে সাড়ে চার কোটি টাকা চাঁদাবাজি” “সরেজমিন দৌলতদিয়া ঘাট” শিরোনামে সংবাদ প্রকাশিত হলে উচ্চ পর্যায়ে তোলপাড় হয়।   

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ