ঢাকা শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪
জোড়াতালি দিয়ে চলছে বালিয়াকান্দি সরকারী কলেজের শিক্ষা কার্যক্রম
  • সোহেল মিয়া
  • ২০২৩-০৮-১৯ ১৪:৪৮:১৬

 নানা সংকটে ভূগছে রাজবাড়ী জেলার বালিয়াকান্দি সরকারী কলেজ। সরকারী কলেজের যে সুযোগ-সুবিধা থাকার কথা তার বিন্দুমাত্র সুবিধা নেই কলেজটিতে। একটি কলেজের সুনাম নির্ভর করে সেই কলেজের শিক্ষার্থীদের পরীক্ষার ফলাফলের ওপর। আর শিক্ষার্থীদের ফলাফল নির্ভর করে নিয়মিত শ্রেণি পাঠদানের মধ্য দিয়ে। কিন্তু দুঃখের বিষয় এই কলেজটিতে প্রচুর মেধাবী শিক্ষার্থী ও দক্ষ শিক্ষক থাকার পরও অন্যান্য কলেজ থেকে পিছিয়ে রয়েছে প্রতিষ্ঠানটি। নামেই শুধু সরকারী। তবে প্রতিষ্ঠান বা শিক্ষার্থীরা পাচ্ছেন না সরকারী কোন সুবিধা। এমন আক্ষেপ করেছেন কলেজের শিক্ষার্থীরা।

  কলেজটির একাদশ শ্রেণির শিক্ষার্থী আবতাহীজ্জামান আবির, রাতুল হাসান সজিব ও ব্যবস্থাপনা বিভাগের অনার্স দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মশিউর রহমান মুন্না জানান, বর্তমানে কলেজটিতে শ্রেণি কক্ষের চরম সংকট। যেখানে ৩০টি শ্রেণি কক্ষের প্রয়োজন সেখানে রয়েছে মাত্র ৯টি। ফলে নিয়মিত কলেজে আসলেও পর্যাপ্ত কক্ষ না থাকার কারণে শত শত শিক্ষার্থী পাঠদানে অংশগ্রহণ করতে পারছে না। যার কারণে কলেজ চলাকালীন সময়ে শ্রেণি কক্ষের বাইরে ঘোরাফেরা করতে হয় তাদের। দিনের পর দিন ক্লাস করতে না পারায় তারা ব্যাপক ক্ষতিগ্রস্ত হচ্ছে। 

  কক্ষ সংকটের কারণে কলেজটিতে নামে মাত্র রয়েছে বিজ্ঞানাগার। ছোট একটি কক্ষের মধ্যে মাঝে পার্টিশন দিয়ে এক পাশে চলে অফিসের কার্যক্রম আরেক পাশে নামকায়স্তে রয়েছে গ্রন্থাগার। সেখানে শিক্ষার্থীদের বই পড়ার কোন ব্যবস্থা নেই। ফলে অকার্য হয়ে পড়েছে গ্রন্থাগারটি। তথ্য প্রযুক্তির শিক্ষা থেকেও পিছিয়ে পড়ছে তারা। কলেজটিতে নেই কোন কম্পিউটার ল্যাব। নেই কলেজের সীমানা প্রাচীর। প্রাচীর না থাকায় প্রতিনিয়তই ইভটিজিংয়ের শিকার হচ্ছে মেয়ে শিক্ষার্থীরা। কলেজের চারপাশ খোলা থাকায় ক্যাম্পাসের মধ্যে দিয়েই যাতায়াত করে যানবাহন ও বহিরাগত মানুষ।

  প্রায় এক যুগ পূর্বে কলেজের অধ্যক্ষের বাসভবন থাকলেও এখন তা অস্তিত্বহীন। কলেজটিতে নেই ছাত্র কিংবা ছাত্রী নিবাস। নেই শিক্ষকদের আবাসিক সুবিধা। তবে নতুন অধ্যক্ষ এসেই শিক্ষার্থী ও কলেজের সার্বিক নিরাপত্তার কথা ভেবে কলেজটি সিসি ক্যামেরার আওতায় এনেছেন।

  কলেজ সূত্রে জানা যায়, বালিয়াকান্দি সরকারী কলেজটি ১৯৬৭ সালে  স্থাপিত হয়। পরবর্তীতে ২০১৮ সালে কলেজটি জাতীয়করণ ঘোষণা করেন সরকার। ৬ একর ৬৮ শতাংশের জমির উপর নির্মিত কলেজে রয়েছে মূল ক্যাম্পাস, পুকুর ও বাণিজ্যিকভাবে তৈরি দোকান ঘর। মূল ক্যাম্পাসের মধ্যে তিনটি দ্বিতল ভবন ও একটি টিনশেড রয়েছে। ৩টির মধ্যে একটিতে চলে প্রশাসনিক কর্মকান্ড। একটি ২০১৮ সালে ভবনের ছাদ থেকে পলেস্তারা খসে শিক্ষার্থীদের মাথার উপর পড়লে নিরাপত্তার কারণে কর্তৃপক্ষ সেটি ঝুঁকির্পূণ ভবন ঘোষণা করে পাঠদান বন্ধ করে দেন।

  এরপর থেকেই কক্ষ সংকটে ভুগছে কলেজটি। বাকী দ্বিতল ভবনটি রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম নির্মাণ করে দেন। সেই ভবনের ৯টি কক্ষেই কোন রকম চলে শ্রেণি পাঠদান। টিনশেডেও মাঝে মাঝে ক্লাস নেওয়া হয়।

  বর্তমান কলেজটিতে জাতীয় বিশ^বিদ্যালয়ের অধিভূক্ত এইচএসসিতে ৯০০, বিএ (পাস) ৩০০, বিএ (অনার্স) ৮০০ এবং উন্মুক্ত বিশ^বিদ্যালয়ের এইচএসসি ও বিএ (পাস) ও বিএসএস এ ৫০০ জন শিক্ষার্থী অধ্যয়নরত রয়েছে। শিক্ষক-কর্মচারী রয়েছেন ৫৮ জন।

  ২৫০০ জন শিক্ষার্থীর জন্য কমপক্ষে ৩০টি শ্রেণি কক্ষের প্রয়োজন বলে জানান কলেজ কর্তৃপক্ষ। কিন্তু ব্যবহারযোগ্য শ্রেণিকক্ষ রয়েছে মাত্র ৯টি। আর যে ভবনটি ঝুঁকির্পূণ ঘোষণা করে পাঠদান বন্ধ ঘোষণা করা হয়েছে সেই ভবনে কক্ষ রয়েছে ১৬টি। 

  একাদশ শ্রেণির শিক্ষার্থী ঐশ^র্য চক্রবর্তী রিমি ও জাকিয়া সুলতানা জানান, কলেজে সীমানা প্রাচীর না থাকায় তারা ভীষণ নিরাপত্তাহীনতায় ভুগছে। সব সময় ভয়ে থাকে তারা। কলেজের মধ্যে যে কেউ অবাধে চলাচল করতে পারে। কলেজ চলাকালীন সময়ে ক্যাম্পাসের মধ্যে অপরিচিত বহিরাগত ছেলেরা ঘোরাফেরা করে। ফলে শত শত মেয়ে শিক্ষার্থীরা চরম ঝুঁকিতে রয়েছে। শিক্ষার্থীদের কথা ভেবে নতুন অধ্যক্ষ যোগদান করেই ক্যাম্পাসটি আপাতত সিসি ক্যামেরার আওতায় এনেছেন।

  কলেজ শিক্ষক পরিষদের যুগ্ম-সম্পাদক প্রভাষক মোঃ রকিবুল ইসলাম রকিব বলেন, বালিয়াকান্দি সরকারী কলেজটির একটি ঐতিহ্য রয়েছে। শিক্ষার গুণগত মানোন্নয়নের পাশাপাশি সহশিক্ষায় কলেজটি উপজেলার শীর্ষে রয়েছে। কিন্তু শ্রেণিকক্ষ সংকটসহ নানাবিধ সমস্যার কারণে ইচ্ছা থাকা স্বত্বেও শিক্ষকরা পাঠদান করাতে পারছেন না। কলেজে শিক্ষার্থীর উপস্থিতি ক্রমেই কমে যাচ্ছে। রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্যের ঐকান্তিক প্রচেষ্টায় যে ভবনটি নির্মাণ করা হয়েছে সেটিতেই এখন  ক্লাস চলে।

  নানাবিধ সমস্যার কথা স্বীকার করে কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ সহিদুল আলম  বলেন, কলেজটি নানা সমস্যায় জর্জরিত। শ্রেণি কক্ষের তীব্র সংকট রয়েছে। শ্রেণি কক্ষ সংকটের কারণে শিক্ষার্থীরা বিজ্ঞানাগার ও লাইব্রেরী ব্যবহার করতে পারছে না। নেই কোন মাল্টিমিডিয়া শ্রেণিকক্ষ। 

  তিনি আরো বলেন, কোন সীমানা প্রাচীর না থাকায় কলেজটির শিক্ষক-কর্মচারী এবং শিক্ষার্থীরা সব সময় নিরাপত্তাহীনতায় থাকে। আপাতত সিসি ক্যামেরার আওতায় এনেছি। অধ্যক্ষের বাসভবন, শিক্ষকদের আবাসনের ব্যবস্থা ও কলেজ হোস্টেল নেই। সবকিছু মিলে কলেজটি এখন সংকটময় মূহুর্ত পার করছে।

  তবে আশার কথা হলো কলেজের সার্বিক উন্নয়নের আশ্বাস দিয়েছেন রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম। খুব দ্রুতই শ্রেণি সংকটসহ সব ধরণের সমস্যা কাটিয়ে উঠবে কলেজটি। নতুন একটি ৬তলা ভবনের জন্য ইতোমধ্যে তিনি আবেদন করতে নির্দেশ প্রদান করেছেন।

 
গোয়ালন্দে প্রবাসী সবুজ হত্যার সাথে জড়িতদের ফাঁসির দাবীতে মানববন্ধন
গোয়ালন্দে সাজাপ্রাপ্ত দুই পলাতক আসামী গ্রেপ্তার
 কালুখালীতে ভোক্তা অধিকারের অভিযানে দুই প্রতিষ্ঠানকে ১০হাজার টাকা জরিমানা
সর্বশেষ সংবাদ