ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
পাংশার কলিমহরে ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্রে ৬বছরেও জনবল পদায়ন হয়নি
  • মোক্তার হোসেন
  • ২০২৩-০৮-২৮ ১৪:১৩:৫০

রাজবাড়ী জেলার পাংশা উপজেলার কলিমহর ইউপিতে ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্রে উদ্বোধনের ছয় বছরের মধ্যেও প্রয়োজনীয় জনবল পদায়ন করা হয়নি। 

  শুধুমাত্র প্রতিষ্ঠানটি চালু রাখার জন্য সেখানে আউট সোর্সিংয়ে ২জন চতুর্থ শ্রেণীর কর্মচারী নিয়োজিত রয়েছে এবং পরিবার পরিকল্পনা বিভাগ কর্তৃক পরিচালিত মাছপাড়া ইউপি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার আবু জার সপ্তাহে দু’দিন শনিবার ও মঙ্গলবার জনসাধারণের চিকিৎসা সেবা প্রদান করেন। অত্র কেন্দ্রে প্রয়োজনীয় চিকিৎসক ও নার্সসহ জনবল পদায়ন না হওয়ার ফলে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন এলাকাবাসী।

  জানা যায়, ২০১৭ সালের ২০শে নভেম্বর ১০ শয্যা বিশিষ্ট কলিমহর মা ও শিশু কল্যাণ কেন্দ্র উদ্বোধন করা হয়। উদ্বোধন করেন রাজবাড়ী-২ আসনের জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম। তৎকালীন পাংশা উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা খোন্দকার সফিকুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে অতিথিদের মধ্যে পাংশার কৃতি সন্তান, কলিমহর জহুরুন্নেছা শিক্ষানগরীর প্রতিষ্ঠাতা, ঢাকাস্থ ডিডিসি লিমিটেডের এমডি ইঞ্জিনিয়ার এ.কে.এম রফিক উদ্দিন (বর্তমানে প্রয়াত), ডিডিসি লিমিটেডের পরিচালক ও ইঞ্জিনিয়ার একেএম রফিক উদ্দিনের সহধর্মিনী নিলুফার রফিক, রাজবাড়ীর তৎকালীন সিভিল সার্জন ডাঃ রহিম বকস, পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ ফরিদ হাসান ওদুদ, পাংশা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মোঃ হাসান আলী বিশ্বাস, রাজবাড়ী জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের তৎকালীন বিদায়ী উপ-পরিচালক কাজী ফারুক আহমেদ, তৎকালীন রাজবাড়ী জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপপরিচালক ডাঃ মোঃ নেয়ামত উল্লাহ, স্বাস্থ্য বিভাগের অবসরপ্রাপ্ত সহকারী পরিচালক ও সাবেক সিভিল সার্জন ডাঃ এ.এফ.এম শফীউদ্দিন পাতা (বর্তমানে প্রয়াত)সহ বিভিন্ন শ্রেণী পেশার বিশিষ্টজনেরা উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

  সূত্রমতে, ইঞ্জিনিয়ার একেএম রফিক উদ্দিনের ঐকান্তিক ইচ্ছা ও সহযোগিতায় এবং বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম এমপির আন্তরিক প্রচেষ্টায় কলিমহরে ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্রটি প্রতিষ্ঠিত হয়। অত্র এলাকায় এটি ১০ শয্যা বিশিষ্ট হাসপাতাল বলে পরিচিত। 

  হাসপাতালে গাইনী বিশেষজ্ঞ মেডিকেল অফিসার, আল্ট্রাসোনোগ্রাফি বিশেষজ্ঞ মেডিকেল অফিসার, ফার্মাসিষ্ট, পরিবার পরিকল্পনা পরিদর্শিকা, অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর, সহকারী নার্সিং এ্যাটেন্টডেন্ট, ল্যাব টেকনিশিয়ান ও আয়া প্রভৃতি পদায়নের কথা। কিন্তু প্রতিষ্ঠার দীর্ঘ ৬ বছরের মধ্যেও জনগুরুত্বপূর্ণ ১০ শয্যা বিশিষ্ট  কলিমহর মা ও শিশু কল্যাণ কেন্দ্রে প্রয়োজনীয় জনবল পদায়ন করা হয়নি। ১০ শয্যা বিশিষ্ট  কলিমহর মা ও শিশু কল্যাণ কেন্দ্রে (১) মা ও শিশু স্বাস্থ্য সেবা সমন্বিত জরুরী প্রসূতি সেবা (সিইওসি) যেমন- গর্ভবতী সেবা, স্বাভাবিক প্রসব সেবা, জটিল প্রসব সেবা, সিজারিয়ান অপারেশন, গর্ভত্তোর সেবা, এমআর সেবা, গর্ভপাত জনিত সেবা, নবজাতকের সেবা, প্রজননতন্ত্রের সেবা, যৌনবাহিত রোগের সেবা, ভিটামিন ‘এ’ ক্যাপসুল বিতরণ, জরুয়ু মুখ ও স্তন ক্যান্সারের প্রাথমিক নির্ণয়করণ সেবা, (২) পরিবার পরিকল্পনা সেবা ঃ পরিবার পরিকল্পনা বিষয়ক পরামর্শ প্রদান, খাবার বড়ি, কনডম, জন্ম নিরোধক ইনজেকশন, আইইউডি/ কপার টি, ইমপ্ল্যান্ট, ইসিপি, ভ্যাসেকটমী/ এনএসডি (স্থায়ী পদ্ধতি পুরুষ), টিউবেকটমী (স্থায়ী পদ্ধতি মহিলা), পরিবার পরিকল্পনা পদ্ধতি ব্যবহার জনিত পার্শ্বপ্রতিক্রিয়া ও জটিলতার সেবা, (৩) অন্যান্য রোগীর সেবা প্রদান নিশ্চিতকরণে বাধ্যবাধকতা রয়েছে।

  গতকাল ২৮শে আগস্ট দুপুরে সরেজমিন ১০ শয্যা বিশিষ্ট কলিমহর মা ও শিশু কল্যাণ কেন্দ্রে গিয়ে আউট সোর্সিংয়ে নিয়োজিত চতুর্থ শ্রেণীর কর্মচারী শহিদুল ইসলামের সাথে সাক্ষাৎ মেলে। 

  তিনি জানান, তিনতলা বিশিষ্ট ডরমেটরি ভবন ও তিনতলা বিশিষ্ট পৃথক মা ও শিশু কল্যাণ কেন্দ্র ভবন রয়েছে। কিন্তু ভবনে থাকার কেউ নাই। তার সাথে টাঙ্গাইলের ছানোয়ার হোসেন নামের আউট সোর্সিংয়ে নিয়োজিত অপর ১জন চতুর্থ শ্রেণীর কর্মচারী ডিউটি করেন বলে তিনি জানান। শহিদুল ইসলাম আরো বলেন, কেন্দ্রে নারী-পুরুষ ও শিশু সব ধরণের রোগী আসেন। গত শনিবার ৫০ জনের চিকিৎসা সেবা প্রদান করা হয়।

  স্থানীয়রা জানায়, প্রয়োজনীয় জনবল থাকলে অধিক সংখ্যক রোগীকে সেবা প্রদান সম্ভব। কেন্দ্রে অনেক নারী পুরুষ রোগী আসে। কিন্তু প্রতিদিন কেন্দ্র চালু না থাকায় এলাকাবাসী চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে।

  যোগাযোগ করা হলে রাজবাড়ী জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক আলিফ নূর জানান, ১০ শয্যা বিশিষ্ট কলিমহর মা ও শিশু কল্যাণ কেন্দ্রটি সরকারীভাবে নজরদারীতে আছে। প্রয়োজনীয় জনবল পদায়নের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। ভবিষ্যতে জনবল পদায়ন হলে পুরোপুরি স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা সেবা প্রদান কার্যক্রম চলবে। বর্তমানে শুধুমাত্র প্রতিষ্ঠানটি চালু রাখার জন্য আউট সোর্সিংয়ে দু’জন চতুর্থ শ্রেণীর কর্মচারী নিয়োজিত রয়েছে। এছাড়া ১জন উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার সপ্তাহে দু’দিন রোগী দেখছেন।

  খোঁজ নিয়ে জানা গেছে, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এ.কে.এম আমিরুল মোরশেদ গত বছরের ২১শে অক্টোবর অনির্ধারিত ভাবে ১০ শয্যা বিশিষ্ট কলিমহর মা ও শিশু কল্যাণ কেন্দ্র পরিদর্শন করেন। তিনি কেন্দ্রে অবকাঠামো দেখে খুশি হন। কিন্তু প্রয়োজনীয় লোকবলের অভাবে এতভালো প্রতিষ্ঠানে জনসাধারণকে সঠিক সেবা দিতে না পারার বিষয়টি নিশ্চিত হয়ে তিনি প্রয়োজনীয় লোকবল পদায়নের জন্য পরিবার পরিকল্পনা বিভাগের উর্দ্ধতন কর্মকর্তাদের প্রতি জোর সুপারিশ করেন।

  প্রতিষ্ঠানটি উদ্বোধনের পর জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তারা নিয়মিত পরিদর্শন করে পরিদর্শন বহিতে মন্তব্য লিপিবদ্ধ করলেও কেন্দ্রে প্রয়োজনীয় জনবল প্রদায়ন করা হচ্ছে না।

  জনস্বার্থে ১০ শয্যা বিশিষ্ট কলিমহর মা ও শিশু কল্যাণ কেন্দ্রে প্রয়োজনীয় জনবল প্রদায়নের জন্য ডিডিসি লিমিটেডের কলিমহর প্রকল্পের কর্মকর্তা সুব্রত কুমার দে এবং স্থানীয় বিভিন্ন শ্রেণী পেশার লোকজন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উর্দ্ধতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন।

বালিয়াকান্দির নতুনচরে বাল্যবিয়ে পন্ড বরের জরিমানা॥কনের পিতা কারাগারে
কালুখালী উপজেলা পরিষদের নির্বাচনে উত্তাপ নেই চেয়ারম্যান প্রার্থী টিটো চৌধুরী সুবিধাজনক অবস্থানে
আসন্ন পাংশা উপজেলা নির্বাচন উপলক্ষ্যে পূজা উদযাপন পরিষদের মতবিনিময় সভা
সর্বশেষ সংবাদ