ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
রাজবাড়ীতে বিএনপির একাংশের সাথে পুলিশের সংঘর্ষ॥আহত-২০
  • মীর সামসুজ্জামান সৌরভ
  • ২০২৩-০৯-০২ ১৫:০৭:০১

বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির ৪৫তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে গতকাল ২রা সেপ্টেম্বর দুপুরে রাজবাড়ীতে জেলা বিএনপির র‌্যালীতে পুলিশের সাথে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সংঘর্ষে তিন পুলিশ সদস্যসহ ২০ জন আহত হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, দুপুর ১২টার দিকে শহরের সজ্জনকান্দা মহিলা কলেজ এলাকায় রাজবাড়ী জেলা বিএনপির সাবেক সভাপতি আলী নেওয়াজ মাহমুদ খৈয়মের বাসভবন থেকে তার নেতৃত্বে একটি বিশাল র‌্যালী বের হয়। র‌্যালীটি পান্না চত্বর প্রদক্ষিণ করে পুনরায় খৈয়মের বাসভবনে আসার সময় জেলা শিল্পকলা একাডেমীর মোড়ে পুলিশের সাথে বিএনপির কর্মীদের সংঘর্ষ সৃষ্টি হয়। এসময় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গ্যাস গান ও শটগানের গুলি বর্ষণ করলে বিএনপির কর্মীরা ছত্রভঙ্গ হয়ে যায়। পরে বিএনপি নেতা খৈয়মের বাসভবনের সামনে কিছু উচ্ছৃঙ্খল কর্মী পুলিশকে লক্ষ্য করে ইটপাটক্ষেল নিক্ষেপ করাসহ উস্কানীমুলক শ্লোগান দিতে থাকে। এসময় পুলিশ সেখানে গ্যাস গান নিক্ষেপ করে। এর বেশ কিছুক্ষণ বিএনপির কর্মীরা পিছু হটে আসলে পরিস্থিতি শান্ত হয়।

রাজবাড়ী-১ আসনের সাবেক সংসদ সদস্য ও  জেলা বিএনপির সাবেক সভাপতি আলী নেওয়াজ মাহমুদ খৈয়াম বলেন, বিএনপির ৪৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আজ আমাদের দলীয় কর্মসূচীর অংশ হিসেবে আনন্দ র‌্যালী ও আলোচনা সভা ছিলো। আমরা প্রশাসনের অনুমতি নিয়েই কর্মসূচী করেছিলাম। শোভাযাত্রায় প্রায় ১০ হাজার নেতাকর্মী অংশগ্রহণ করে। শান্তিপূর্ণ শোভাযাত্রাটি পান্না চত্বর অতিক্রম করলে পুলিশ অতর্কিতভাবে গুলি বর্ষণ করে। এতে আমাদের ১০/১২ জন নেতাকর্মী আহত হয়েছে। আমাদের শান্তিপূর্ণ শোভাযাত্রায় পুলিশের অতর্কিত হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

রাজবাড়ীর অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মোঃ সালাহউদ্দিন বলেন, প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে রাজবাড়ীতে খৈয়ম গ্রুপ শোভাযাত্রা বের করে। শোভাযাত্রাটি পান্না চত্বর প্রদক্ষিণ করে শিল্পকলার আগে গোল চত্ত্বরে যেখানে ডিসি মহোদয়ের অফিস, জেলা জজ মহোদয়ের অফিস এবং এসপি অফিসের প্রবেশ মুখে তারা পুলিশের ওপর অতর্কিত হামলা করে। তাদের প্রত্যেকের হাতে ইটপাটকেল ও লাঠিশোঠা ছিলো। উস্কানিমূলকভাবে তারা পুলিশের ওপর হামলা চালায়। এতে তিন পুলিশ সদস্য আহত হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ একেবারেই স্বল্পমাত্রায় গ্যাস গান নিক্ষেপ করেছে এবং দুই একটা শটগানের গুলি ছুঁড়েছে। এঘটনায় কয়েকজন আটক করা হয়েছে।

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ