ঢাকা বুধবার, মে ১, ২০২৪
রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২৩-০৯-১০ ১৫:১৪:১৫

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে গতকাল ১০ই সেপ্টেম্বর সকালে কালেক্টরেটের সম্মেলন কক্ষে জেলা আইন-শৃঙ্খলা কমিটির গুরুত্বপূর্ণ মাসিক সভা অনুষ্ঠিত হয়েছে।

জেলা প্রশাসক ও কমিটির সভাপতি আবু কায়সার খানের সভাপতিত্বে ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোছাঃ মোরশেদা খাতুনের সঞ্চালনায় সভায় কমিটির উপদেষ্টা রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী, পুলিশ সুপার জি এম আবুল কালাম আজাদ, জেলা পরিষদের চেয়ারম্যান একেএম শফিকুল মোর্শেদ আরুজ, রাজবাড়ী পৌরসভার মেয়র মোঃ আলমগীর শেখ তিতু, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ ইমদাদুল হক বিশ্বাস, পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ ফরিদ হাসান ওদুদ. কালুখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান অলিউজ্জামান চৌধুরী(টিটো), গোয়ালন্দ পৌরসভার মেয়র মোঃ নজরুল মন্ডল, জেলা সমাজসেবা কর্মকর্তা রুবায়েত মোঃ ফেরদৌস, ভোক্ত অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক কাজী রকিবুল হাসান, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হেদায়েত আলী সোহরাব ও এনজিও রাসের নির্বাহী পরিচালক লুৎফর রহমান লাবু প্রমুখ বক্তব্য রাখেন।

এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তাগণ, জেলা প্রশাসনের সহকারী কমিশনারগণ, বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাগণ, কমিটির অন্যান্য সদস্যগণসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

 সভায় কমিটির উপদেষ্টা রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী বলেন, দুই একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া বর্তমানে রাজবাড়ী জেলার আইন-শৃঙ্খলা পরিস্থিতি ভালো রয়েছে। গত সভার সিদ্ধান্ত অনুযায়ী সদর হাসপাতালের আবাসিক সড়কে ট্রাক চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত হলেও সেটি এখনও কার্যকর করা হয়নি। আমি আশা করি স্বল্প সময়ের মধ্যে জেলা প্রশাসক ও পুলিশ সুপার এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করবেন। জেলার অনেক জায়গায় রাজবাড়ী বিদ্যুৎ বিভাগ ওজোপাডিকো যে কোন সময় দুই থেকে তিন ঘন্টা পর্যন্ত মধ্য রাতে, সন্ধ্যায় ও দিনের যে কোন সময় লোডশেডিং করছে। বিষয়টি অনেকেই আমাকে জানিয়েছে। এতে জনমনে অসন্তস সৃষ্টি হচ্ছে। আমি আশা করি যদি বিদ্যুতের যোগান চাহিদার তুলনায় কম থাকে তাহলে নির্বাহী প্রকৌশলী জেলা প্রশাসকে বিষয়টি অবহিত করে সকল এলাকায় সমভাবে লোডশেডিং করবেন। যাতে কোন এলাকায় বেশী আবার কোন এলাকায় কম এমন লোডশেডিং করা না হয়। রাজবাড়ীতে মাদকের বিষয়ে আমি বলব মাদক বিক্রেতা যেই হোক না কেন তাকে যেন কোন প্রকার ছাড় দেওয়া না হয়। আমাদের এলাকা থেকে মাদক নির্মূল করতে হবে। আর এই কাজে আমরা সকলের সহযোগিতা থাকবে। 

 এমপি আলহাজ¦ কাজী কেরামত আলী আরো বলেন, রাজবাড়ীতে কিছুদিন আগে বিএনপির একটি অংশ প্রতিষ্ঠা বার্ষিকীর নামে শান্তিপূর্ণ সমাবেশের অনুমতি নিয়ে বিনা কারণে জাতির পিতার ও প্রধানমন্ত্রীর ফেস্টুন ভাংচুরসহ উস্কানীমূলক কর্মকান্ডের মাধ্যমে পুলিশের সাথে সংঘাতে জড়িয়ে জেলার পরিস্থিতি উত্তপ্ত করে তোলে। যা রাজবাড়ীতে আগে কখনও ঘটেনি। মূলত কেন্দ্রীয় নেতাদের কাছে স্থানীয় নেতারা নিজেদের তুলে ধরার জন্য তার এই ধরনের তান্ডব চালায়। যখন তারা পুলিশের প্রতিরোধের মুখে নিজেরা ছত্রভঙ্গ হয়ে যায় তখন তাদের পাংশার একটি দল টিকেট না কাটে ট্রেনে উঠতে জিআরপি পুলিশ বাধা দিলে তারা জিআর পুলিশের নারী সদস্যসহ অনেকে আহত করে। যা রাজবাড়ীর ইতিহাসে আগে কখন হয়নি। আমি আশা করি সেদিনের ঐ ঘটনার সাথে যারা জড়িত তাদের কোন প্রকার ছাড়া না দিয়ে আইনের আওতায় আনা হয়। এছাড়াও তিনি তার বক্তব্যে রাজবাড়ী সদর হাসপাতালের বিভিন্ন বিষয়, নদীর পার থেকে বালুর স্তুপ অপসারণ, সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ, বিদ্যুতের সমস্যার সমাধানসহ বিভিন্ন বিষয় তুলে ধরে বক্তব্য রাখেন।

 আলেচান সভার সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, বর্তমানে জেলা আইন-শৃঙ্খলা মোটামুটি ভালো রয়েছে। রাজবাড়ীতে হাসপাতাল রোডে ট্রাক চলাচলের বিষয়টি অতি অল্প সময়ের মধ্যে সমাধান করা হবে। রাজবাড়ী হাইওয়েতে যে ইজি বাইকের চলাচল না করার যে বিষয়টি বলা হয়েছে, সেটি সমাধানে জন্য আমরা কাজ করছি। রাজবাড়ীতে উঠতি বয়সের অনেক ছেলেরা বেপরোয়া গতিতে মোটর সাইকেল চালচ্ছে। যার কারণে প্রতিনিয়ত মোটর সাইকেল দূর্ঘটনা ঘটছে। এর জন্য অভিভাকগণকে সচেতন করতে হবে তারা যেন তার সন্তানকে মোটর সাইকেল চালানো থেকে বিরত রাখে। অভিযোগ এসেছে রাজবাড়ী সদর হাসপাতালের পরিস্কার-পরিচ্ছন্নতাসহ বিভিন্ন বিষয় নিয়ে তত্ত্ববধায়ক যে অনুরোধ করেছেন আমি আশা করি রাজবাড়ী পৌরসভার মেয়র সে বিষয়ে পদক্ষেপ গ্রহণ করবেন। 

 সভায় মধ্যরাতে ঘন্টাব্যাপী বিদ্যুৎ না থাকার যে ব্যাপারে অভিযোগ রয়েছে জেলা বিদ্যুৎ বিভাগ লোডশেডিংয়ের বিষয়টি আমার সাথে আলোচনা করে যাতে সব এলাকায় সমভাবে করা হয় সে বিষয়ে পদক্ষেপ গ্রহণ করবেন। 

 পুলিশ সুপার জি এম আবুল কালাম আজাদ বলেন, জেলার আইন-শৃঙ্খলা ভালো রাখার স্বার্থে জেলা পুলিশ তার সর্বোচ্চ চেষ্টা দিয়ে কাজ করছে। জেলার মাদক নিয়ন্ত্রণ করার ব্যাপারে আমরা অত্যন্ত আন্তরিক। যারা কারণে জেলায় যে সকল মাদক স্পটগুলো রয়েছে সেগুলো থেকে মাদক নির্মূলে আমরা কাজ শুরু  করেছি। আর এর কিছু কিছু সুফল ইতিমধ্যে পাওয়া যাচ্ছে। আমি নিজেও জেলার মাদক স্পটগুলো রাতের বেলায় পরিদর্শন করেছি। মাদক বিক্রেতা থেকে শুরু করে যারাই মাদকের সাথে সংশ্লিষ্ট থাকবে সে যত ক্ষমতাধরই হোক না কেন তাদেকে কোন প্রকার ছাড় দেওয়া হবেনা। 

 পুলিশ সুপার আরো বলেন, সেদিন বিএনপির প্রতিষ্ঠা বার্ষিকীতে যারা শান্তি পূর্ণ সমাবেশের কথা বলে অনুমতি নিয়ে পুলিশের উপর হামলা করেছে ও জেলার শন্তিপূর্ণ পরিবেশ বিনষ্ট করার চেষ্টা করেছে তাদেরকে কোন প্রকার ছাড় দেওয়া হবে না। আর ভবিষ্যতে তারা যাতে কোন প্রকার অরজগতা সৃষ্টি করতে না পারে সে বিষয়ে আরো কঠোর পদক্ষেপ গ্রহণ করা হবে বলে তিনি উল্লেখ করেন।

 জেলা পরিষদের চেয়ারম্যান একেএম শফিকুল মোর্শেদ আরুজ বলেন, মূলত জিআরপি পুলিশের উপর যে সকল বিএনপি কর্মী হামলা করেছে তারা পাংশা থেকে রাজবাড়ীতে বিএনপির প্রাগ্রামে এসে এই ঘাটনা ঘটিয়েছে। পাংশায় আওয়ামী লীগের নেতা-কর্মীরা সজাগ থাকার কারণে তারা কোন প্রকার অরজগতা সৃষ্টি করতে না পেরে রাজবাড়ীতে বিএনপির অনুষ্ঠানে এসে ফিরে যাওয়ার সময় টিকেট না কাটা রেল পুলিশ বাধা দেওয়ায় তাদের উপর এই ন্যাক্কারজনক হামলা চালায়। যা কোন ভাবেই মেনে নেওয়া যায় না। আমি আশা করি রেল পুলিশের উপর হামলায় যার জড়িত জেলা পুলিশ তাদের ব্যাপারে কঠোর পদক্ষেপ গ্রহণ করবে। যাতে তারা রাজবাড়ীতে আর এই ধরণের ঘটনা ঘটানোর সাহস না পায়।

 এছাড়াও আলোচনা সভায় জেলা খাদ্য দ্রব্য নিয়ন্ত্রণ, মাদক, সন্ত্রাস, চোরাকারবার, শিশু অপরাধ, বালবিবাহ বন্ধে করনীয়, শহরে ট্রাক চলাচল নিয়ম অনুযায়ী হচ্ছে কিনা, রাস্তা থেকে বেনা ও ফেস্টুন অপসারণসহ জেলা আইন-শৃঙ্খলা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়।

 

বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
রাজবাড়ীতে ভূমি ব্যবস্থাপনা  বিষয়ক প্রশিক্ষণের সমাপনী
রাজবাড়ী-ভাঙ্গা-ঢাকা-রাজবাড়ী রুটে নতুন কমিউটার ট্রেন
সর্বশেষ সংবাদ