ঢাকা রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
কালুখালীতে এনজিও দারিদ্র বিমোচন প্রচেষ্টার প্রজেক্টে নানা অনিয়ম ও বেতন পরিশোধের দাবীতে মানববন্ধন
  • মোক্তার হোসেন/শিহাবুর রহমান
  • ২০২৩-০৯-১১ ১৫:২৬:০১

রাজবাড়ী জেলার কালুখালী উপজেলায় এনজিও দারিদ্র বিমোচন প্রচেষ্টা’র আউট অব স্কুল চিলড্রেন কর্মসূচীর আওতাধীন শিক্ষক, ঘর মালিক ও আয়াদের বেতন, বোনাস ও শিক্ষন কেন্দ্রের ভাড়া এবং বিদ্যুৎ বিলের টাকা পরিশোধের দাবীতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

 গতকাল ১১ই সেপ্টেম্বর দুপুরে কালুখালী উপজেলা পরিষদের সামনে কর্মসূচী পালন করে ভূক্তভোগী শিক্ষক, আয়া ও ঘর মালিকরা।

 এতে এনজিও দারিদ্র বিমোচন প্রচেষ্টা’র আউট অব স্কুল চিলড্রেন কর্মসূচীর প্রোগ্রাম সুপার ভাইজার রিপন বিশ^াস, শিক্ষক রাকিবুল ইসলাম, খাদেজা খাতুনসহ অন্যান্যরা বক্তব্য রাখেন।

 বক্তারা এনজিও দারিদ্র বিমোচন প্রচেষ্টা(ডিএমপি) এবং এনজিও অঙ্গন মহিলা সংস্থার নানা অনিয়মের অভিযোগ তুলে ধরার পাশাপাশি তাদের বকেয়া বেতন পরিশোধের দাবী জানান।

 রাকিবুল ইসলাম নামে এক শিক্ষক বলেন, বিগত ২০২২ সালের ৬ই ফেব্রুয়ারী এ প্রজেক্ট শুরু হয় আর শেষ হয় চলতি বছরের ৩০শে জুন। এ প্রকল্পের মেয়াদ শেষ হয়ে গেলেও বিভিন্ন অনিয়মের কারণে শিক্ষকদের সম্মানী এবং প্রাতিষ্ঠানিক যে সকল সুযোগ সুবিধা উল্লেখ ছিল তা সঠিকভাবে দেওয়া হয়নি। এছাড়াও শিখন কেন্দ্রের ভাড়া বাবদ ২৪ হাজার টাকা, পরিচ্ছন্নতা কর্মী বাবদ ৯হাজার টাকা বিদ্যুৎ বিল ৪হাজার ৮শত টাকা, ট্রেনিং অনারিয়াম ৮হাজার টাকা, ঈদুল ফিতরের বোনাস ৫হাজার টাকা ও জুন ক্লোজিং বোনাস ৫হাজার টাকা হিসেবে অনুযায়ী ৫৬হাজার ৪শত টাকার এক টাকাও আমি বুঝে পাইনি। এছাড়াও আমার সম্মানী প্রতিমাসে না দিয়ে ৪টি ধাপে সম্মানী দিয়েছে। যার মধ্যে ৩টি ধাপে অনিয়ম রয়েছে। এর মধ্যে ১ম ধাপে ২০হাজার টাকার চেক নিয়ে জোরপূর্বক আমাকে ১৪ হাজার টাকা দেওয়া হয়। ২য় ধাপে ৩মাসের ১৫হাজার টাকার চেক নিয়ে ১০হাজার টাকা দেয়। ৩য় ধাপে ৬মাসের বেতন বোনাসসহ ৩৫হাজার টাকার চেক নিয়ে ১৫হাজার টাকা দেওয়া হয়। ৪র্থ ধাপে এসে ৩মাসের বেতন সঠিক ভাবে পাই।

 অঙ্গন মহিলা সংস্থার প্রোগ্রাম সুপার ভাইজার রিপন বিশ^াস বলেন, এ প্রজেক্টে ৪টি ধাপে প্রতিমাসের বেতন পরিশোধ করার কথা ছিল। কিন্তু সেটি করেনি এনজিওটি। ১ম ধাপে মার্চ থেকে জুন পর্যন্ত ৬০হাজার টাকা বেতন নির্ধারিত থাকলেও ৬০হাজার টাকার চেক নিয়ে জোর পূর্বক আমাকে ৩২ হাজার টাকা দেওয়া হয়। ৩য় ধাপে অক্টোবর থেকে মার্চ পর্যন্ত ৬মাসের বেতন ৯০ হাজার টাকার চেক নিয়ে ৬০হাজার টাকা দেওয়া হয়। ৪র্থ ধাপে এপ্রিল থেকে জুন ৩মাসের বেতন ৪৫হাজার টাকার চেক নিয়ে আমাকে ৩০হাজার টাকা দেয় সংস্থাটি। এছাড়াও ৩টি বোনাস এবং জুন ক্লোজিংসহ মোট ৬০হাজার টাকা, ট্রেনিং অনারিয়াম ১২হাজার টাকা সর্বমোট ৭২হাজার টাকা নির্ধারিত থাকলেও আমাকে শুধুমাত্র ১৬হাজার দেওয়া হয়েছে। বাকী ৫৬হাজার টাকা পাইনি। জুলাই ও আগস্ট মাসের ৩০হাজার টাকার এক টাকাও পাইনি। সর্বমোট হিসাব অনুযায়ী প্রতিষ্ঠানের কাছে আমার প্রাপ্য ১লক্ষ ৬১হাজার টাকা।

 তিনি আরো বলেন, শিখন কেন্দ্রে ১৮মাসে ৫৪টি খাতা ৭০টি কেন্দ্রে দেওয়ার কথা থাকলেও কোন কেন্দ্রে মাত্র ২টি খাতা, ৩টি খাতা এবং কোন কেন্দ্রে দেয় নাই। উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো রাজবাড়ী জেলার কালুখালী উপজেলার ৭০টি কেন্দ্রে স্কুল ড্রেস, স্কুল ব্যাগ, বইসহ শিক্ষার বিভিন্ন উপকরণ সামগ্রী পরিপূর্ণভাবে দেওয়া হয়নি।

 তিনি আরো বলেন, কালুখালী উপজেলায় এ প্রকল্পে ৭০জন শিক্ষক রয়েছেন। সবার সাথেই এরকম অনিয়ম করা হয়েছে। এছাড়া আরো নানা অনিয়ন ও দুর্নীতির অভিযোগ রয়েছে এনজিওটির বিরুদ্ধে।

 এসব অনিয়মের বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য কালুখালী উপজেলা নির্বাহী অফিসারের কাছে লিখিত অভিযোগ করেন শিক্ষকরা।

 

কালুখালীর সাওরাইলে দেশীয় অস্ত্রসহ দুই সন্ত্রাসী গ্রেফতার
রাজবাড়ীতে হাসপাতালে দ্বিগুণ রোগী॥হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ
বালিয়াকান্দিতে টিউবওয়েল আছে পানি নেই॥বিপর্যস্ত জনজীবন