ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
পদ্মায় জালে ধরা পড়লো দুটি মহাবিপন্ন প্রজাতির বাগাড়॥জানে না মৎস্য বিভাগ
  • মইনুল হক মৃধা
  • ২০২৩-০৯-১৬ ১৫:০৭:৩৯

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ঘাটে মাছের আড়তে গতকাল ১৬ই সেপ্টেম্বর সকালে প্রায় ৩০ কেজি ওজনের একটি এবং ১৩ কেজি ওজনের আরেকটি মহাবিপন্ন প্রজাতির বাগাড় মাছ বিক্রি হয়েছে। বাগাড় মাছ দুটি গত ১৫ই সেপ্টেম্বর দিবাগত রাত ৩টার দিকে পদ্মা ও যমুনা নদীর মোহনায় মানিকগঞ্জ এলাকার জেলেদের জালে ধরা পড়ে।

 বাগাড় দুটি সকাল ৬টার দিকে দৌলতদিয়া বাজারে বিক্রির জন্য নিলামে তোলা হয়। এর মধ্যে ৩০ কেজি ওজনের বাগাড় মাছটি স্থানীয় মাছ ব্যবসায়ী মাসুদ মোল্যা ১১৫০ টাকা কেজি দরে মোট ৩৪ হাজার ৫০০শ টাকায় কিনে নেন। অপর ১৩ কেজির বাগাড়টি ঘাটের আরেক মাছ ব্যবসায়ী ১০৫০ টাকা কেজি দরে প্রায় ১৩ হাজার ৬৫০শ টাকায় কিনে নেন।

 অথচ আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের (আইইউসিএন) তালিকা অনুযায়ী বাগাড় একটি মহাবিপন্ন প্রাণী। বন্য প্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন অনুযায়ী এই মাছ ধরা দন্ডনীয় অপরাধ। আইন থাকা সত্ত্বেও বাস্তবায়ন না থাকায় প্রায়ই বাগাড় শিকার হচ্ছে এবং প্রকাশ্যে নিলামে বিক্রিও হচ্ছে। 

 রাজবাড়ী জেলা সামাজিক বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা (রেঞ্জার) হুমায়ুন কবির মোবাইল ফোনে বলেন, বন সংরক্ষণ অধিদপ্তরের প্রকৃতি নিয়ে কাজ করেন যে বিভাগ, তাদের প্রধান কার্যালয় খুলনায় অবস্থিত। যে কারণে মাঝে মধ্যে বাগাড় ধরার খবর পেলেও তারা সেখান থেকে কিছুই করতে পারেন না।  

 গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ জাকির হোসেন বলেন, আপনাদের পক্ষ থেকে বিষয়টি উত্থাপনের পর জেলা মৎস্য কর্মকর্তার সঙ্গে কথা বলেছি। বাগাড় একটি মহাবিপন্ন প্রাণী এ সর্ম্পকে তাদের জানা নেই। বিষয়টি নিয়ে অধিকতর যাচাই করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

 
পাংশা-কালুখালীতে আ’লীগ সমর্থিত প্রার্থীর নির্বাচনী পথসভায় নেতাকর্মীদের জনস্রোত
পাংশায় র‌্যাবের অভিযানে বিদেশী  অস্ত্রসহ সাবেক মেম্বার গ্রেফতার
গোয়ালন্দে প্রতীক পেয়ে চেয়ারম্যান প্রার্থী মোস্তফা মুন্সীর বিশাল শোডাউন
সর্বশেষ সংবাদ