ঢাকা মঙ্গলবার, মে ৭, ২০২৪
রাজবাড়ী জেলা বার এসোসিয়েশনে সংবর্ধনা অনষ্ঠান
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৩-০৯-২১ ১৬:৩০:৪৪

বিচারপ্রার্থী জনগণের ন্যায় বিচার নিশ্চিত করা বিচারক ও আইনজীবীদের জন্য একটি পবিত্র দায়িত্ব। এ দায়িত্ব যার যার অবস্থান থেকে যথাযথভাবে পালন করতে হবে। আদালতে ন্যায় বিচার প্রতিষ্ঠার জন্য বিচারক এবং আইনজীবীদের একযোগে কাজ করতে হবে। কারণ বিচারক ও আইনজীবীরা হচ্ছেন একটি পাখির দুইটি ডানা। উভয়ের আন্তরিক প্রচেষ্টার মধ্য দিয়েই কেবল ন্যায়বিচার প্রতিষ্ঠা করা সম্ভব।
 গতকাল ২১শে সেপ্টেম্বর বিকালে রাজবাড়ী জেলা বার এসোসিয়েশনের আয়োজনে সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি মোঃ মোস্তাফিজুর রহমান।
 বিচারপতি মোঃ মোস্তাফিজুর রহমান বলেন, সারাদেশের আদালতে বর্তমানে ৪১ লাখ মামলা বিচারাধীন রয়েছে। এই বিশাল মামলার জট কমাতে হলে বিকল্প বিরোধ নিষ্পত্তির (এডিআর) বিষয়টি গুরুত্ব দিতে হবে। এর মাধ্যমেই মামলার জট কমাতে হবে।
 তিনি আরও বলেন, নিম্ন আদালতে একটি মামলা নিষ্পত্তির পর সংক্ষুব্ধ পক্ষ বিভিন্ন স্তরে আপীল করে থাকেন। ফলে ওই মামলা একটি আদালতে নিষ্পত্তি হওয়ার পরও পুনরায় অন্য একটি আদালতে স্থানান্তরিত হয়। এভাবে মামলা দীর্ঘদিন চলতে থাকে। অথচ বিকল্প বিরোধ নিষ্পত্তির মাধ্যমে মামলা নিষ্পত্তি হলে একবারেই ওই মামলাটি শেষ হয়। ফলে আপীল করার প্রয়োজন হয় না। এতে মামলার সংখ্যা কমে আসবে। এছাড়া নতুন মামলাও স্বল্প সময়ে নিষ্পত্তি করা সম্ভব হবে।
 রাজবাড়ী জেলা বার এসোসিয়েশনের সভাপতি এডঃ মোঃ আনোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সংবর্ধনা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে রাজবাড়ীর সিনিয়র জেলা ও দায়রা জজ মোছাম্মৎ জাকিয়া পারভীন, রাজবাড়ীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক(জেলা জজ) সাব্বির ফয়েজ ও চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট চৌধুরী মাহবুবুর রহমান উপস্থিত ছিলেন।
 সভায় অতিরিক্ত জেলা ও দায়রা জজ প্রথম আদালত জান্নাতুন লিলিফা আক্তার জাহান, অতিরিক্ত জেলা ও দায়রা জজ দ্বিতীয় আদালত সৈয়দ সিরাজ জিন্নাত, রাজবাড়ীর যুগ্ম জেলা জজ প্রথম আদালতের বিচারক মাহমুদুল হক, যুগ্ম জেলা জজ ২য় আদালত মোঃ শাহিনূর রহমান, ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালের বিচারক(যুগ্ম জেলা জজ) এমদাদুল হক, রাজবাড়ীর সদর সিনিয়র সহকারী জজ মোঃ সাইফুজ্জামান, সিনিয়র সহকারী জজ নাজনীন সুলতানা, সিনিয়র সহকারী জজ মোঃ মিলন আলী, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ সুমন হোসেন, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সুধাংশু শেখর রায়, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মৌসুমি সাহা, মোঃ ইকবাল হোসেন, পাবলিক প্রসিকিউটর(পিপি) এডঃ মোঃ উজির আলী সেখ, সহ-সভাপতি এডঃ মোঃ আনিছুর রহমান, জেলা বার এসোসিয়েশনের সহ-সম্পাদক এডঃ খান মোঃ জহুরুল হক, এডঃ আশরাফুল হাসান আশা, সাবেক সভাপতি এডঃ মঞ্জুর মোরশেদ, এডঃ শফিকুল আজম মামুন, সাবেক সম্পাদক এডঃ কাজী আব্দুল বারী, এডঃ খন্দকার হাবিবুর রহমান বাচ্চু, অতিরিক্ত পিপি এডঃ আবু বকর, সিনিয়র এডভোকেট সৈয়দ মনোয়ারুল হক ও এডঃ সাহিদুল ইসলামসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

 

রাজবাড়ী সরকারী কলেজ ক্যাম্পাসে ছাত্রলীগের পদযাত্রা-সমাবেশ অনুষ্ঠিত
রাজবাড়ী সরকারী কলেজ ক্যাম্পাসে ছাত্রলীগের পদযাত্রা-সমাবেশ অনুষ্ঠিত
রাজবাড়ী জেলা তথ্য অফিসের উদ্যোগে পাট্টা ইউনিয়নে মহিলা সমাবেশ অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ