ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
ছোট হচ্ছে রাজবাড়ী জেলার মানচিত্র॥মিজানপুরে দুই সপ্তাহের ব্যবধানে নদী ভাঙনে একশ বিঘা ফসলি জমি বিলীন
  • মীর সামসুজ্জামান
  • ২০২৩-০৯-২৭ ০২:৩১:১২

পদ্মা বিধৌত জেলা রাজবাড়ী। এ জেলার পাশ দিয়ে বয়ে গেছে প্রমত্তা পদ্মা, হড়াই ও গড়াই নদী। প্রতি বছরই প্রমত্তা পদ্মা ও গড়াই নদীর ভাঙনে রাজবাড়ী জেলার মানচিত্র ছোট হচ্ছে। ভিটেমাটি ও ফসলি জমি হারাচ্ছে নদী পাড়ের মানুষ। প্রতি বছরের মতো চলতি বছরেও বর্ষা মৌসুম শেষে শুরু হয়েছে পদ্মার ভাঙন। পদ্মার ভাঙনে এরই মধ্যে বিলীন হয়েছে শত শত বিঘা ফসলি জমি। ভিটে মাটি হারাচ্ছে মানুষ। ভাঙন ঝুঁকিতে রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান, গ্রামীণ সড়ক, ব্রিজ ও বসতবাড়ীসহ বহু স্থাপনা।
 স্থানীয়দের অভিযোগ, পদ্মা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে নদীর গতিপথ পরিবর্তন হচ্ছে। এতে নদীতে ভাঙন তীব্র হচ্ছে। এছাড়াও নদীর তীর স্থায়ীভাবে সংরক্ষণ না করার ফলে নদীতে ভাঙন অব্যাহত রয়েছে। এছাড়াও বর্ষা মৌসুমে ভাঙন ঠেকাতে শুষ্ক মৌসুমে নদীর সংরক্ষণের কোন কাজই করে না পানি উন্নয়ন বোর্ডসহ সংশ্লিষ্টরা। ফলে প্রতি বছরই পদ্মার ভাঙনে বিলীন হচ্ছে শত শত বিঘা ফসলি জমি।
 চলতি বছরে পদ্মার পানি কমতে থাকায় গত ১৫ই সেপ্টেম্বর থেকে সদর উপজেলার মিজানপুর ইউনিয়নের কয়েকটি এলাকায় ভাঙন শুরু হয়েছে। দুই সপ্তাহের ভাঙনে প্রায় ১০০ বিঘা ফসলি জমি নদী গর্ভে বিলীন হয়েছে। বিষয়টি পানি উন্নয়ন বোর্ডকে জানানো হলেও তারা ভাঙন রোধে কোন কার্যকর পদক্ষেপ নেইনি।
 পানি উন্নয়ন বোর্ড(পাউবো) রাজবাড়ী কার্যালয় সূত্রে জানা গেছে, রাজবাড়ী জেলার সদর উপজেলা, গোয়ালন্দ, কালুখালী ও পাংশা এ চার উপজেলা ঘেঁষে প্রমত্তা পদ্মা নদী। যার দৈর্ঘ্য ৫৬ দশমিক ৬ কিলোমিটার। আর বালিয়াকান্দি উপজেলা, পাংশা উপজেলা ও কালুখালী উপজেলার অন্য পাশ দিয়ে বয়ে গেছে ৩৮ কিলোমিটার গড়াই নদী। ফলে নদীভাঙন এ জেলার মানুষের নিয়তি হয়ে দাঁড়িয়েছে।
 সর্বশেষ ২০১৭ থেকে ২০২২ সাল পর্যন্ত রাজবাড়ী শহর রক্ষা বাঁধের ডান তীর রক্ষায় সাড়ে ৭ কিলোমিটার এলাকায় ৩৭৫ কোটি ৬৪ লাখ টাকা ব্যয়ে ব্লক ফেলে স্থায়ী কাজ করা হয়। বর্তমানে জেলায় নদী শাসনে কোনো প্রকল্প চলমান নেই। রাজস্ব বাজেটে সীমিত পরিসরে রাজবাড়ী সদর উপজেলার চর সিলিমপুর ও সোনাকান্দর এলাকায় ১ হাজার ৫১২ মিটার জায়গাজুড়ে কাজ চলছে। গত বছরের বর্ষা মৌসুমে ভাঙন রোধে ৬১টি প্যাকেজে জিও ব্যাগ ফেলা হয়েছে।
 সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, জেলার মধ্যে ১০টি ইউনিয়ন নদী তীরবর্তী হওয়ায় ওই ১০টি ইউনিয়নে প্রতি বছরই ভাঙন দেখা দেয়। এই দশটি ইউনিয়ন হচ্ছে পাংশা উপজেলার বাহাদুরপুর, হাবাসপুর, কালুখালী উপজেলার কালিকাপুর, রতনদিয়া, রাজবাড়ী সদর উপজেলার মিজানপুর, চন্দনী, বরাট, গোয়ালন্দ উপজেলার ছোট ভাকলা, দেবগ্রাম ও দৌলতদিয়া। প্রতি বছরই এই দশটি ইউনিয়নে কম বেশি ভাঙন দেখা যায়।
 সরেজমিনে গতকাল ২৫শে সেপ্টেম্বর রাজবাড়ী সদর উপজেলার মিজানপুর ইউনিয়নের চর নারায়ণপুর, চর বেনীনগর, চর সিলিমপুর, মহাদেবপুর ও কালীতলা এলাকায় গিয়ে দেখা যায়, প্রায় তিন কিলোমিটার এলাকা জুড়ে পদ্মার ভাঙন সৃষ্টি হয়েছে। ভাঙনে শত শত বিঘা ফসলি জমি নদী গর্ভে বিলীন হয়ে গেছে। কৃষকরা নদীর তীরে বসে তাদের হারানো ফসলি জমির দিকে অপলক দৃষ্টি তাকিয়ে রয়েছে। প্রায় দুই সপ্তাহ ধরে চলা ভাঙনে প্রায় শতাধিক বিঘা ফসলি জমি নদী গর্ভে বিলীন হয়েছে। কিন্তু ভাঙন রোধে পানি উন্নয়ন বোর্ড কোন কার্যকর পদক্ষেপ নেয়নি। এমনকি প্রাথমিকভাবে ভাঙন ঠেকাতে বালু ভর্তি জিও ব্যাগও ফেলানো হয়নি। ভিটেমাটি ও ফসলি জমি হারিয়ে পদ্মা পাড়ের মানুষের মধ্যে হাহাকার শুরু হয়েছে।
 মিজানপুর ইউনিয়নের চর বেনীনগর গ্রামের বাসিন্দা তোরাপ আলী বলেন, নদীতে অবৈধভাবে বালু কেটে গর্ত করার কারণে আমাদের জমিজমা ভেঙে নদীতে চলে যাচ্ছে। আমার ২০ পাকি জমি নদী গর্ভে বিলীন হয়েছে। এ বছর আমি কোন ফসল আবাদ করতে পারিনি। সরকারের কাছে আমাদের চাওয়া পাওয়া একটাই নদীটা তারা স্থায়ীভাবে সংরক্ষণ করে দিক। তাতে আমাদের জমিজমা ঠেকে থাকলে আমরা বেঁচে যাবো।
 একই এলাকার বাসিন্দা রহমত আলী বলেন, নদী ভাঙতে ভাঙতে আমরা এখন নিঃস্ব হয়ে গেছি। আমাদের চলার মতন এখন কোন পরিস্থিতি নেই। এবছরই আমার ৫/৬ পাখি জমি নদীতে চলে গেছে। এরকম ভাবে নিজের আবাদি জমি চোখের সামনে নদীতে চলে গেলে আমরা কিভাবে বাঁচবো। এখন সরকারের কাছে আমাদের দাবী তারা সঠিক বন্দোবস্ত করে নদীর তীর রক্ষা করুক। নদী বাঁচলে আমরাও বেঁচে থাকতে পারবো।
 পদ্মা পাড়ের বাসিন্দা হান্নান মোল্লা বলেন, অবৈধভাবে নদীতে বালু কাটার কারণে মাটির নিচ থেকে ঢিল হয়ে যায়। ফলে মাটি নিচ থেকে আলগা হয়ে গেলে স্রোত এসে মাটি কেটে নিয়ে যায়। এই চর টুকুই আমাদের শেষ সম্বল, এখানে আমরা চাষাবাদ ও গরুছাগল চড়াতাম। এটা ভেঙে গেলো। এখন আমরা নিরুপায়।
 পদ্মা পাড়ের বাসিন্দা আঁখি বেগম বলেন, আমাদের নিজস্ব সম্পত্তি বলতে এখন কিছুই নেই। পদ্মার ভাঙনে সব বিলীন হয়ে গেছে। এখন আমরা পরের জমিতে থাকি। বাড়ীর পাশে যতটুকু অবশিষ্ট ছিলো তাতে আমরা গরু ছাগল চড়াতাম। এখন সেটাও নদীতে ভেঙে যাচ্ছে। তাই সরকারের কাছে আমাদের আবেদন তারা যেনো স্থায়ীভাবে আমাদের নদীটাকে বেঁধে দেয়।
 রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ড(পাউবো) নির্বাহী প্রকৌশলী মোঃ আব্দুল্লাহ আল আমিন বলেন, রাজবাড়ী জেলা পদ্মা ও গড়াই নদীর তীরে অবস্থিত। পদ্মা নদীর ৫৬ কিলোমিটার ও গড়াই নদীর ৩৮ কিলোমিটার এলাকা ঝুঁকিপূর্ণ। পদ্মার ৫৬ কিলোমিটার ঝুঁকিপূর্ণ এলাকায় যে ভাঙন রয়েছে সে বিষয়ে জরুরী ব্যবস্থা গ্রহনের জন্য আমরা ইতিমধ্যে উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানিয়েছি। আমরা সরেজমিনে ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে মহান মে দিবসে র‌্যালী-আলোচনা সভা
রাজবাড়ীতে দুই ব্যাংকের  প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত
বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
সর্বশেষ সংবাদ