ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির সদস্য হলেন ড. রেজাউল
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৩-১০-০৬ ১৪:৩৫:২৫

 বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির সদস্য নির্বাচিত হয়েছেন সাবেক অতিরিক্ত সচিব কৃষিবিদ ড. শেখ মহঃ রেজাউল ইসলাম।
 রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার কৃতি সন্তান ড. রেজাউল ইসলাম তাঁর নিজ গ্রাম বাকসাডাংগী সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে ট্যালেন্টপুলে বৃত্তি পেয়ে তাঁর শিক্ষা জীবন শুরু করেন। এরপর উপজেলা হেডকোয়ার্টারে অবস্থিত বালিয়াকান্দি পাইলট উচ্চ বিদ্যালয় থেকে অষ্টম শ্রেনী থেকে বৃত্তি এবং এসএসসি তে প্রথম বিভাগে উত্তীর্ণ হন। তিনি সরকারী রাজেন্দ্র কলেজ থেকে এইচএসসি’তে প্রথম বিভাগে উত্তীর্ণ হন। অতঃপর তিনি শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি এজি(অনার্স) ডিগ্রি এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে এম এস(এগ্রোনমী) তে প্রথম বিভাগ পেয়ে উত্তীর্ণ হন। ড. ইসলাম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় থেকে উদ্যানতত্ত্বে এ গ্রেড পেয়ে পিএইচডি ডিগ্রি লাভ করেন। অত্যন্ত বিনয়ী ও মেধাবী ড. রেজাউল ইসলাম শিক্ষা জীবনের প্রতিটি ক্ষেত্রেই রেখেছেন সফলতার স্বাক্ষর। তাঁর রিসার্চ পাবলিকেশন আছে।
 ছোট বেলা থেকেই ড. রেজাউল ইসলাম বঙ্গবন্ধুর ভক্ত একজন মানুষ। কথায় কথায় জানালেন আমি তখন ছোট, মুক্তিযুদ্ধ দেখেছি। বঙ্গবন্ধু এ দেশের স্বাধীনতা যুদ্ধের নেতৃত্ত্ব দিয়ে দেশ স্বাধীন করেছেন। সেই অনুভূতি থেকে তাঁর আদর্শ লালন করি। তিনি ছাত্র জীবনে বাংলাদেশ ছাত্রলীগের রাজনীতির সাথে সক্রিয়ভাবে যুক্ত ছিলেন এবং শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্রসংসদ নির্বাচনে বিপুল সংখ্যক ভোট পান। বিভিন্ন আন্দোলন সংগ্রামের নেতৃত্ত্ব দেন। তিনি বঙ্গবন্ধু ফাউন্ডেশন, বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদ, কৃষিবিদ ইন্সটিটিউশন অব বাংলাদেশ এর আজীবন সদস্য। দেশ বিদেশের বহুদেশে তিনি পরিবেশ বিষয়ক সেমিনারে অংশগ্রহণ করেছেন এবং নেতৃত্ব দিয়েছেন। তিনি সরকারি বিভিন্ন সেমিনার সিম্পোজিয়ামে অংশ গ্রহণের জন্য ডেনমার্ক, জার্মান, সুইডেন, ইউকে, আমেরিকা, অস্ট্রেলিয়া, চীন, ভারত, পাকিস্তান, থাইল্যান্ড, শ্রীলঙ্কা, মালয়েশিয়া, হংকং, ফিজি প্রভৃতি দেশ ভ্রমণ করেন।
 তিনি পরিকল্পনা মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, খাদ্য ও ত্রান মন্ত্রণালয়, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, বানিজ্য মন্ত্রণালয়,বস্ত্র ও পাট মন্ত্রণালয়, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় ও অর্থ মন্ত্রণালয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।
 অত্যন্ত সংস্কৃতিমনা ড. রেজাউল ইসলাম গান করেন, নাটক লেখেন, সখ করে অভিনয়ও করেন। বিভিন্ন টিভি চ্যানেলে তাঁর লেখা ধারাবাহিক নাটক, বিবাহ সমাচার, গল্প নয় সত্যি, ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। আগামী ১৩ই অক্টোবর থেকে নতুন ধারাবাহিক নাটক “অন্য রকম ভালোবাসা” একুশে টিভিতে প্রচার হবে বলে জানা গেছে। ড. রেজাউল ইসলাম  এঁর পিতা শেখ আজিজুল ইসলাম ছিলেন বালিয়াকান্দি পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবং মাতা ছালেহা বেগম ছিলেন গৃহিনী। তিনি সকলের দোয়া কামনা করেছেন।

 

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ