ঢাকা সোমবার, মে ৬, ২০২৪
গোয়ালন্দে উপজেলায় জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত
  • মইনুল হক মৃধা
  • ২০২৩-১০-০৭ ০১:৩৪:৩৮

রাজবাড়ী জেলার গোয়ালন্দে উপজেলা প্রশাসনের আয়োজনে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস উপলক্ষে গতকাল ৬ই অক্টোবর সকালে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
 উপজেলা পরিষদের মিলনায়তনে আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ জাকির হোসেন।
 এ সময় উজানচর ইউপি চেয়ারম্যান মোঃ গোলজার হোসেন মৃধা, দৌলতদিয়া ইউপি চেয়ারম্যান আঃ রহমান মন্ডলসহ বিভিন্ন ইউনিয়ন পরিষদের সচিব, ইউপি সদস্য ও গ্রাম পুলিশ উপস্থিত ছিলেন।
 আলোচনা সভায় বক্তারা বলেন, জন্মের পর সরকারী খাতায় প্রথম নাম লেখানোই জন্ম নিবন্ধন। একটি শিশুর জন্ম নিজ দেশকে, বিশ্বকে আইনগতভাবে জানান দেয়ার একমাত্র পথ জন্মের পর জন্মনিবন্ধন করা। নবজাতকের একটি নাম ও একটি জাতীয়তা নিশ্চিত করতে এটি হচ্ছে প্রথম আইনগত ধাপ। জন্ম নিবন্ধন প্রতিটি শিশুসহ বয়স্কদেরও একটি অধিকার। এটি নাগরিক অধিকারের পর্যায়ে পড়ে। পৃথিবীতে একটি শিশু জন্মানোর পর রাষ্ট্র থেকে প্রথম যে স্বীকৃতি সে পায় সেটি হলো জন্ম নিবন্ধন। দেশের অন্যান্য নাগরিকের সাথে সে সমান অধিকারে এক কাতারে সামিল হয় এই জন্ম নিবন্ধনের মাধ্যমে।
 উল্লেখ্য, ১৮৭৩ সালের ২রা জুলাই বৃটিশ সরকার অবিভক্ত বাংলায় জন্ম নিবন্ধন সংক্রান্ত আইন জারী করেন। এরপর ২০০১-২০০৬ সালে ইউনিসেফ-বাংলাদেশ এর সহায়তায় পাইলট প্রকল্পের মাধ্যমে ২৮টি জেলায় ও ৪টি সিটি কর্পোরেশনে জন্ম নিবন্ধনের কাজ নতুন করে শুরু হয়।

 

 

পাংশা উপজেলা মুখরিত শেষ মুহুর্তের প্রচারণায়
পাংশা-কালুখালীতে ভোট গ্রহণকারী কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালা
পাংশা উপজেলা পরিষদ নির্বাচনে শেষ মুহুর্তের গণসংযোগে বুড়ো
সর্বশেষ সংবাদ