ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
জেলা প্রশাসনের আয়োজনে রাজবাড়ীতে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত
  • রফিকুল ইসলাম
  • ২০২৩-১০-০৭ ০১:৩৯:১৮

 “জন্ম মৃত্যু নিবন্ধন করি, নাগরিক অধিকার নিশ্চিত করি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজবাড়ীতে জেলা প্রশাসনের আয়োজনে গতকাল ৬ই অক্টোবর জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত হয়েছে।
 দিবসটি উপলক্ষে সকালে জেলা প্রশাসক আবু কায়সার খানের নেতৃত্বে একটি সচেতনতামূলক র‌্যালী বের করা হয়। র‌্যালীটি জেলা প্রশাসকের আম্রকানন চত্ত্বর থেকে বের হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়।
 পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে রাজবাড়ী জেলা প্রশাসক আবু কায়সার খান বক্তব্য রাখেন।
 জেলা প্রশাসকের কার্যালয়ের স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক মোঃ আসাদুজ্জামান রিপনের সভাপতিত্বে সভায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোছাঃ মোরশেদা খাতুন, রাজবাড়ী সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট এমদাদুল হক বিশ্বাস, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার আব্দুর রহমান, পাংশা উপজেলার হাবাসপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আল মামুন, গোয়ালন্দ উপজেলার উজানচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ গোলজার হোসেন মৃধা, রাজবাড়ী সদর উপজেলার বসন্তপুর ইউনিয়ন পরিষদের সচিব আব্দুস সাত্তার প্রমুখ বক্তব্য রাখেন।
 এ সময় জেলা ও উপজেলা প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউপি সচিবগণ উপস্থিত ছিলেন।  
 অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, জন্ম ও মৃত্যু নিবন্ধন করা নাগরিক অধিকার। সঠিক জন্ম ও মৃত্যু নিবন্ধনের মাধ্যমে নাগরিকের অধিকার প্রতিষ্ঠিত হয়। নীতি নির্ধারণের জন্য সঠিক জন্ম মৃত্যু নিবন্ধন করা উচিত। যেকোনো জাতির সঠিক জনসংখ্যা নির্ধারণ অতি গুরুত্বপূর্ণ। জন্ম ও মৃত্যু নিবন্ধনের সেবার মাধ্যমেই আমরা যে তথ্যটা জানতে পারি তা মোট জনসংখ্যা জানার পাশাপাশি বিভিন্ন বয়সের শ্রেণিবিভাগ ও তথ্য উপাত্ত জানা জরুরী। নানা বয়স, ধর্ম বর্ণের মানুষের সনাক্তকরণ  এবং সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়ার জন্য জন্ম ও মৃত্যু নিবন্ধন অতি গুরুত্বপূর্ণ।
 তিনি আরো বলেন, জন্ম ও মৃত্যু নিবন্ধন সেবা প্রাপ্তির ক্ষেত্রে সমস্যা গুলো দ্রুত সমস্যা সমাধানের ব্যবস্থা করতে সবাইকে আরো আন্তরিক হতে হবে।
 প্রযুক্তিতে আমাদের উদ্যোক্তাদের আরও সচেতন হতে হবে।
জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রম মূল্যায়নে পাংশা উপজেলার হাবাসপুর ইউনিয়ন পরিষদ প্রথম স্থান, গোয়ালন্দ উপজেলার উজানচর ইউনিয়ন পরিষদ দ্বিতীয় স্থান ও রাজবাড়ী সদর উপজেলার বসন্তপুর ইউনিয়ন পরিষদ তৃতীয় স্থান অধিকার করে।
 জেলা প্রশাসক আবু কায়সার খান এসব ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের হাতে শুভেচ্ছা স্মারক তুলে দেন।

 

আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
রাজবাড়ী জেলা পুলিশের উদ্যোগে সাইবার নিরাপত্তা সংক্রান্ত শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ