ঢাকা রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
বালিয়াকান্দিতে সরকারী স্থাপনা ভাঙ্গার চেষ্টা॥ইউএনও’র বাধা
  • সোহেল মিয়া
  • ২০২৩-১০-২৩ ০৫:২০:৫৬

রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার বহরপুর ইউনিয়নের কালিবাড়ী বেতেঙ্গা পুরাতন বাজার এলাকায় গতকাল ২২শে অক্টোবর সকালে সরকারী প্রকল্পের মাধ্যমে নির্মিত দুই কক্ষ বিশিষ্ট পাবলিক টয়লেট ও একটি টিউবওয়েল ভেঙ্গে ফেলার চেষ্টা করেছে চর-আড়কান্দি গ্রামের আকবর মন্ডলের ছেলে ওবায়দুর রহমান(৪৫)।

 এ খবর পেয়ে সরকারী সম্পদ রক্ষায় ঘটনাস্থলে ছুঁটে যান উপজেলা নির্বাহী অফিসার রফিকুল ইসলাম। তাৎক্ষণিক সরকারী স্থাপনা ভাঙ্গা বন্ধ করে দেন তিনি। 

 বেতেঙ্গা পুরাতন বাজারের ব্যবসায়ীদের ভাষ্য, স্থানীয় নিহাজ মল্লিক বাজারে টয়লেট ও টিউবয়েল স্থাপনের জন্য কিছু জায়গা বহরপুর ইউনিয়ন পরিষদকে দান করেন। তারই প্রেক্ষিতে ২০০৫ সালে বহরপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান খলিলুর রহমান বাজার ব্যবসায়ী ও স্থানীয়দের জন্য স্বাস্থ্য সম্মত টয়লেটের প্রকল্প গ্রহণ করেন। দীর্ঘ ১৮ বছর ধরে বাজারের প্রায় শতাধিক ব্যবসায়ী এবং বাজারের পাশের অনেক বাড়ীর মানুষ এটি ব্যবহার করে আসছে। ওবায়দুর রহমান প্রভাবশালী হওয়ায় তিনি বাজার ব্যবসায়ীদের ভয়ভীতি দেখিয়ে আসছে। ব্যবসায়ীদের হুমকি-ধামকি দিচ্ছেন।

 গত দুই বছর ধরে ওবায়দুর রহমান টয়লেট স্থাপনের জায়গা তার দাবী করে অনেকবার ভাঙ্গার চেষ্টা করে। কিন্তু বাজার ব্যবসায়ীদের বাঁধার মুখে তিনি বারবার ব্যর্থ হয়। সর্বশেষ গত ২১শে অক্টোবর তিনি আবারও ভাঙ্গার চেষ্টা করেন এবং প্রশাসন তাকে ভাঙ্গার অনুমতি দিয়েছে বলে ঘোষণা দেন। ব্যবসায়ীরা ভাঙ্গার অনুমতি দেখতে চাইলে তিনি দেখাতে ব্যর্থ হন। এরপর গতকাল ২২শে অক্টোবর সকালে ৫জন শ্রমিক নিয়ে তিনি টয়লেট ভাঙ্গা শুরু করে।

 বহরপুর ইউনিয়নের ৮নং ওয়ার্ডের সাবেক সদস্য মোঃ আবু জাফর বিশ^াস জানান, ২০০৫ সালে তার আমলে এখানে টয়লেট ও টিউবয়েল স্থাপন করেন সাবেক চেয়ারম্যান খলিলুর রহমান খান। জায়গাটি ব্যবহারের লিখিত অনুমতি দেন নিহাজ মল্লিক। শর্ত দেন টয়লেটের একটি কক্ষ সে ও অপরটি ব্যবহার করবে জনগণ। 

 বাজার পরিচালনা কমিটির সাবেক সাধারণ সম্পাদক মোঃ আজাদ শেখ জানান, ২০২২ সালে সর্বশেষ ২৪ হাজার টাকা দিয়ে পাবলিক টয়লেটটি সংস্কার করা হয়। বাজারের সাধারণ ব্যবসায়ীরা দেন ১৫ হাজার এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ রেজাউল করিম দেন ৯ হাজার টাকা। এখন হঠাৎ করে ওবায়দুর রহমান ওই জায়গাটি তার বলে দাবী করছেন।

 ওবায়দুর রহমান জানান, ২০১৯ সালে নিহাজ মল্লিকের ওয়ারিশগণের কাছ থেকে তিনি জায়গা কেনেন। সেই জায়গার মধ্যে সরকার স্থাপিত গণটয়লেট ও টিউবয়েলও রয়েছে। এই জন্য সে টয়লেট ভেঙে ফেলার উদ্যোগ নেন। তাহলে জায়গা কেনার দলিল কেন দেখাচ্ছেন না এমন প্রশ্ন করলে তিনি জানান, দলিল আছে বাড়ীতে। আর ব্যবসায়ীদের ভয়ভীতি দেখানোর বিষয়টি তিনি অস্বীকার করেন।

 বহরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ রেজাউল করিম জানান, ওখানে অনেক আগে থেকেই গণটয়লেট রয়েছে। গত বছরেও সংস্কার করা হয়েছে। টয়লেটটি ভাঙার বিষয়ে তার সাথে কেউ যোগাযোগ করেনি। ওখানে যাতে সরকারী স্থাপনাটি থাকে সে জন্য তার পরিষদ প্রশাসনকে সার্বিক সহযোগিতা করবে।  

 উপজেলা নির্বাহী অফিসার রফিকুল ইসলাম বলেন, জায়গাটি যদি তার হয়ে থাকে তাহলে এটি ভাঙার একটি আইনি প্রক্রিয়া রয়েছে। সে ইচ্ছা করলেই সরকারী স্থাপনা ভাঙতে পারেনা। তাছাড়া যেহেতেু এটি ইউনিয়ন পরিষদ জমির মূল মালিকের অনুমতি সাপেক্ষে প্রকল্পের মাধ্যমে গণটয়লেট তৈরি করেছে সেহেতু ইচ্ছা করলেই এটি ভাঙা সম্ভব না। ভাঙার কাজ বন্ধ করে দেওয়া হয়েছে। পরবর্তীতে ওবায়দুর রহমানকে তার দলিলপত্র নিয়ে অফিসে আসার জন্য বলা হয়েছে। 

 
নির্বাচনে শেষ দিন পর্যন্ত মাঠে থাকবো--স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী এডঃ নেকবর হোসেন মনি
পাংশার নাদুরিয়ায় উপজেলা চেয়াম্যান প্রার্থী সাইফুল ইসলাম বুড়ো’র নির্বাচনী পথসভা
গোয়ালন্দে অভিযান সত্বেও থামছে না বেপরোয়া মাটি ও বালি ব্যবসায়ী চক্র
সর্বশেষ সংবাদ