ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
রাজবাড়ীতে জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২৩ পালিত
  • রফিকুল ইসলাম
  • ২০২৩-১০-২৩ ০৫:২৪:১০

 রাজবাড়ী জেলা প্রশাসন, জেলা সড়ক বিভাগ ও বিআরটিএর আয়োজনে গতকাল ২২শে অক্টোবর সকালে রাজবাড়ীতে জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২৩ পালিত হয়েছে।

 “আইন মেনে সড়কে চলি, স্মাট বাংলাদেশ গড়ে তুলি” প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে র‌্যালী ও আলোচনা সভার মাধ্যমে দিবসটি পালন করা হয়। 

 সকালে দিবসটির শুরুতে একটি র‌্যালী শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় একই স্থানে এসে শেষ হয়। এরপর কালেক্টরেটের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।

 অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোছাঃ মোরশেদা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) সূবর্ণা রাণী সাহা, অতিরিক্ত পুলিশ সুপার(প্রশাসন ও অর্থ) মোঃ রেজাউল করিম, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আব্দুর রহমান, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ নওয়াজিস রহমান বিশ্বাস, আহলাদিপুর হাইওয়ে থানার অফিসার ইনচার্জ তরিকুল ইসলাম, বিআরটিএ’র মোটরযান পরিদর্শক মোঃ জাফর হাসান, সাবেক জেলা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আবুল হোসেন, জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক লিটন ও জেলা ট্রাক মালিক সমিতির সাধারণ সম্পাদক মোঃ আকতারুজ্জামান হাসান প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ও সঞ্চালনা করেন জেলা প্রশাসনের সিনিয়র সহকারী কমিশনার মোঃ কামরুল হাসান মারুফ ও সহকারী কমিশনার মোঃ সাইদুল ইসলাম।

 এ সময় জেলা প্রশাসনের সহকারী কমিশনারগণ, বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাগণ, জেলার বিভিন্ন সড়ক পরিবহন ও ট্রাক মালিক সমিতির নেতৃবৃন্দসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। 

 অনুষ্ঠানে বক্তগণ বলেন, বর্তমান সরকার সড়কে নিরাপত্তা নিশ্চিত করতে বদ্ধ পরিকট। আর সরকারের এই সিন্ধান্তকে মাথায় রেখে সড়কে কোন ফিটনেস বিহীন যানবাহন চালাচল করতে পারবে না। জেলায় যে সব মহাসড়ক ও আঞ্চলিক মহাসড়ক আছে সেগুতে যাতে নিষিদ্ধ থ্রি হুইলার বা কম গতির যানবাহন চলতে না পারে সে দিকে বিশেষ নজর দিতে হবে। রাস্তার উপর যত্রতত্র হাটবাজার বসতে দেওয়া যাবে না। যানবাহন চালকদের অবশ্যই শারীরিক ভাবে ফিট হতে হবে। যে সব চালক মাদক সেবনের সাথে জারিত তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে হবে। প্রয়োজনে তাদের লাইসেন্স বাতিলসহ শাস্তির ব্যবস্থা করতে হবে। লাইসেন্স প্রাপ্ত চালক ছাড়া হেলাপার দিয়ে কোন যানবাহন পরিচালনা করা যাবে না। যখন যানবাহনের মালিকরা চালক নিয়োগ দিবেন তখন ড্রাইভিং লাইসেন্স বৈধ কি না বা চালক মাদকাসক্ত কি না সে বিষয়টি নিশ্চিত হয়ে চালক নিয়োগ দিতে হবে। গাড়ি চালানোর সময় মোবাইল ফোন ব্যবহার থেকে চালকগণ বিরত থাকবেন। সর্বোপরি আইন প্রয়োগকারী সংস্থা, যানবাহনের মালিক ও চালক সকলে সরকার প্রদত্ত সড়ক নিরাপদ আইন সঠিকভাবে মেনে সচেতনার সাথে যানবাহন চালালে যে কোন দুর্ঘটনা কমিয়ে আনাসহ সড়ক নিরাপদ করা সম্ভব বলে বক্তাগণ উল্লেখ করেন।

 

 

বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
রাজবাড়ীতে ভূমি ব্যবস্থাপনা  বিষয়ক প্রশিক্ষণের সমাপনী
রাজবাড়ী-ভাঙ্গা-ঢাকা-রাজবাড়ী রুটে নতুন কমিউটার ট্রেন
সর্বশেষ সংবাদ