ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
প্রতীমা বিসর্জনের মধ্যদিয়ে শারদীয় দুর্গোৎসব সম্পন্ন
  • মোক্তার হোসেন
  • ২০২৩-১০-২৫ ১২:০০:১৬

 রাজবাড়ী জেলার পাংশা উপজেলায় গতকাল ২৪শে অক্টোবর বিজয়া দশমীতে শান্তিপূর্ণ পরিবেশে প্রতীমা বিসর্জনের মধ্য দিয়ে সনাতন হিন্দু সম্প্রদায়ের ৫দিন ব্যাপী প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব-২০২৩ শেষ হয়েছে। 

 গত ২০শে অক্টোবর মহাষষ্ঠী থেকে গতকাল মঙ্গলবার বিজয়া দশমী তিথি পর্যন্ত ৫দিন মন্দিরে পূজা মন্ডপে পূজা অর্চনা ও প্রসাদ বিতরণসহ নানা কর্মসূচির আয়োজন করা হয়।

 জানা যায়, গতকাল মঙ্গলবার বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সময়ে পৌরসভার বিভিন্ন এলাকার ১৩টি পূজা মন্ডপের প্রতীমা বিসর্জনের জন্য এক এক করে পাংশা আদি মহাশ্মশান পুকুর পাড়ে নিয়ে যায় মন্দিরের লোকজন। সন্ধ্যার পরে প্রথমে পাংশা ভাই ভাই সংঘ সার্বজনীন মন্দিরের প্রতীমা বিসর্জনের মধ্য দিয়ে পাংশা আদি মহাশ্মাশান পুকুরে প্রতিমা বিসর্জন কার্যক্রম শুরু হয়। পর্যায়ক্রমে পৌরসভা এলাকার ১৩টি মন্দিরের প্রতিমা বিসর্জন দেওয়া হয় পাংশা আদি মহাশ্মশান পুকুরে। উল্লেখিত ১৩টি বাদে পৌরসভা এলাকার অপর ১২টিসহ উপজেলার ১০টি ইউনিয়নের ৮৬টি মন্দিরের প্রতীমা নিজ নিজ এলাকায় বিসর্জন দেওয়া হয়। প্রতীমা বিসর্জন সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য যাবতীয় নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে স্থানীয় প্রশাসন।

এদিকে, প্রতিমা বিসর্জন উপলক্ষে পাংশা আদি মহাশ্মশান চত্বরে আয়োজিত অনুষ্ঠানে পাংশা উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ জাফর সাদিক চৌধুরী, পাংশা সার্কেলের সহকারী পুলিশ সুপার সুমন কুমার সাহা, পাংশা পৌরসভার মেয়র মোঃ ওয়াজেদ আলী মাস্টার, পাংশা উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি ভজ গোবিন্দ দে ও রাজবাড়ী জেলা পূজা উদযাপন পরিষদের সহসভাপতি সুব্রত কুমার দাস সাগর বক্তব্য রাখেন।

 অনুষ্ঠানে অবসরপ্রাপ্ত যুগ্ম সচিব নিতাই পদ দাস, পাংশার এসিল্যান্ড মোঃ মাসুদুর রহমান রুবেল, পাংশা থানার ওসি মোহাম্মদ মাসুদুর রহমান, রাজবাড়ী জেলা পরিষদের সদস্য ও প্যানেল চেয়ারম্যান গোবিন্দ কুন্ডু, ভাই ভাই সংঘ সার্বজনীন মন্দিরের সভাপতি ও রাজবাড়ী জেলা পরিষদের সাবেক সদস্য উত্তম কুমার কুন্ডু, পাংশা উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা শ্যামল কুমার বিশ্বাস, পিআইও মোঃ আসলাম হোসেন, সমবায় কর্মকর্তা সাইফুল ইসলাম, ইঞ্জিনিয়ার স্বপন কুমার বিশ্বাস, এয়াকুব আলী চৌধুরী বিদ্যাপীঠের অবসরপ্রাপ্ত প্রতিষ্ঠাকালীন প্রধান শিক্ষক সুশীল কুমার মোদী, পাংশা উপজেলা পূজা উদযাপন পরিষদের সাবেক সভাপতি নির্মল কুমার কুন্ডু, পাংশা উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক উত্তম কুমার সাহা(কার্তিক), পাংশা উপজেলা পূজা উদযাপন পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক ও আইডিয়াল গার্লস কলেজের সহকারী অধ্যাপক লিটন কুমার বিশ্বাস, পাংশা উপজেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম জাহাঙ্গীর, পাংশা পৌরসভা পূজা উদযাপন পরিষদের সভাপতি অশোক পাল, সাধারণ সম্পাদক তমাল তরু পোদ্দারসহ পূজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দ ও বিভিন্ন মন্দিরের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

 

পাংশা-কালুখালীতে আ’লীগ সমর্থিত প্রার্থীর নির্বাচনী পথসভায় নেতাকর্মীদের জনস্রোত
পাংশায় র‌্যাবের অভিযানে বিদেশী  অস্ত্রসহ সাবেক মেম্বার গ্রেফতার
গোয়ালন্দে প্রতীক পেয়ে চেয়ারম্যান প্রার্থী মোস্তফা মুন্সীর বিশাল শোডাউন
সর্বশেষ সংবাদ