ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
গোয়ালন্দে মুড়িকাটা পেঁয়াজ আবাদে ব্যস্ত রয়েছে কৃষকরা
  • মইনুল হক মৃধা
  • ২০২৩-১০-২৬ ১৩:১২:৩৪

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার বিভিন্ন এলাকায় কৃষি কাজে বেড়েছে কৃষকের ব্যস্ততা। সারা বছরই কৃষকরা ব্যস্ত থাকলেও এই হেমন্তের শুরুর দিকে মুড়িকাটা পেঁয়াজের আবাদ নিয়ে ব্যস্ত রয়েছেন তারা। আসছে শীতের বাজারের পেঁয়াজের চাহিদা পূরণ করতে দিনরাত ক্ষেতে কাজ করছেন গোয়ালন্দের চাষীরা। 

 তবে তারা বলছে, এ বছর অন্যান্য বছরের তুলনায় শ্রমিকের মজুরি, কীটনাশকসহ সব উপকরণের দাম বেড়েছে যার কারণে পেঁয়াজ আবাদে খরচ বেড়ে যাবে আগের থেকে দেড় থেকে দুই গুন।

 তবে তারা আশা রাখছে আবাদে বাড়তি খরচ হলেও উচ্চ ফলন হলে এবং ইন্ডিয়ান পেঁয়াজ আমদানী না হলে তারা ভালো দাম পাবে।

 চলতি মৌসুমে উপজেলায় এখন পর্যন্ত প্রায় ৭০০ হেক্টর জমিতে ‘মুড়িকাটা’ পেঁয়াজ আবাদ করা হয়েছে এবং এ বছরে ২১শত হেক্টর জমিতে মুড়িকাটা পেঁয়াজ আবাদ করা হবে বলে জানিয়েছে কৃষি অফিস।

 সরেজমিনে গোয়ালন্দ উপজেলার বিভিন্ন ইউনিয়নের মাঠ ঘুড়ে দেখা যায়, চাষীরা কেউ মুড়িকাটা পেঁয়াজের জন্য ক্ষেত প্রস্তুত করছে, আবার অনেকেই প্রস্তুত করা মাঠে পেঁয়াজের বীজ(গুটি পেঁয়াজ) পেঁয়াজ  মাঠে বুনছে।

 দেবগ্রাম ইউনিয়নের মুন্সি বাজার এলাকার কৃষক ওমর আলী বলেন, গত বছরও বিঘাপ্রতি এই পেঁয়াজ উৎপাদনের ব্যয় হতো ৪০ থেকে ৫০ হাজার টাকা। কিন্তু এবারে ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ৬০ থেকে ৭০ হাজার টাকায়। বাজারে যদি ইন্ডিয়ান পেঁয়াজ না ঢোকে তাহলে আমরা বিঘা প্রতি লক্ষাধিক টাকা বিক্রি করতে পারবো।

 উজানচর ইউনিয়নের কৃষক শফিকুল ইসলাম বলেন, গত বছরের চেয়ে চলতি বছরে বাজারের সার, কীটনাশক, গুটি পেঁয়াজের (বীজ) দাম বেড়ে যাওয়ায় এবার উৎপাদন খরচ তুলনামূলক বেড়েছে। তাই আমাদের দাবী, সরকার বিদেশি পেঁয়াজ কম আমদানী করলে চাষীদের পুঁজি উঠবে। তিনি আরও বলেন, আবহাওয়া ভাল থাকলে পেঁয়াজের উৎপাদন ভাল হবে, তবে বিদেশি পেঁয়াজের আমদানী কমাতে হবে, তবেই আমরা লাভবান হবো।

 হোসেন মন্ডল নামের আরেক পেঁয়াজ চাষী বলেন, এবার তিনি ৫ বিঘা জমিতে পেঁয়াজ চাষ করবেন। ৩ বিঘা লাগানো শেষ হয়েছে। তবে লোকসানের বিষয়টি মাথায় নিয়েই তারা চাষ করছেন। বাইরে থেকে পেঁয়াজের আমদানী বন্ধ থাকলে ভালো দাম পাবার আশা করছেন এই চাষী।

 গোয়ালন্দ উপজেলা কৃষি কর্মকর্তা খোকনউজ্জামান বলেন, বর্তমানে চাষীরা মুড়িকাটা পেঁয়াজের পরিচর্যায় ব্যস্ত সময় পার করছে। চলতি মৌসুমে উপজেলার ২১০০ হেক্টর জমিতে মুড়িকাটা পেঁয়াজের আবাদ হবে বলে আমরা আশা করছি। বর্ষার পানি নামার পরপরই মুড়িকাটা পেঁয়াজের চাষাবাদ শুরু করা হয়। এ পেঁয়াজের আবাদ খরচ তুলনামূলক একটু বেশি হলেও অল্প সময়ে এই ফসল ঘরে তোলা যায়। বছরের এই সময়ে (শীত মৌসুমে) সারাদেশেই পেঁয়াজের ঘাটতি থাকায় মুড়িকাটার চাহিদা থাকে বেশ। এজন্য ভাল দাম পান চাষীরা।

গোয়ালন্দে চেয়ারম্যান প্রার্থী সেলিম মুন্সির মনোনয়ন প্রত্যাহার॥নির্বাচন যুদ্ধে ৮জন
মজলিশপুরে ট্রাক-কাভার্ড ভ্যানের সংঘর্ষে কাভার্ড ভ্যান চালক নিহত
পাংশা উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী  বুড়ো’র মোটর সাইকেল প্রতীকের পথসভা
সর্বশেষ সংবাদ