ঢাকা মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
বালিয়াকান্দিতে আগাম জাতের ফুলকপি চাষ করে ক্ষতিগ্রস্ত কৃষকদের মধ্যে অর্থ বিতরণ
  • তনু সিকদার সবুজ
  • ২০২৩-১০-৩১ ১৫:১৯:২০

রাজবাড়ী জেলার বালিয়াকান্দিতে বাজার থেকে আগাম জাতের ফুলকপির বীজ কিনে চাষ করে ক্ষতিগ্রস্ত হয়েছিলেন ৮০জন কৃষক। 

 গত ৩০শে অক্টোবর সকালে উপজেলা কৃষি অফিসে ক্ষতিগ্রস্ত ৮০ জন কৃষকের মাঝে ক্ষতিপূরণ বাবদ ২ লক্ষ ৮০ হাজার টাকা তুলে দেন জেলা বীজ প্রত্যায়ন অফিসার মোহাম্মদ মাছিদুর রহমান ও উপজেলা কৃষি কর্মকর্তা রফিকুল ইসলাম। এসময় কৃষি সম্প্রসারণ কর্মকর্তা হাসানুজ্জামান কল্লোল উপস্থিত ছিলেন।

 জানা যায়, ঝিনাইদহের কালিগঞ্জের জাফর বীজ ভান্ডারের সিলভার ক্রাইন নামের ফুলকপির বীজ বপন করেন জামালপুর ইউনিয়নের বিভিন্ন গ্রামের কৃষকেরা। কিন্ত সেই বীজ জুনের দ্বিতীয় সপ্তাহে বপণ করে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের দিকেই বাজারে তোলার আশা করলেও সেটা আর সম্ভব হয়নি। গাছ থাকলেও তাতে ফুল না ফোটায় ব্যাপক ক্ষতিগ্রস্ত হন এসব কৃষকরা। 

 পরে ঘটনায় সংশ্লিষ্ট ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তাসহ ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করে উপজেলা কৃষি অফিস।

 গতকাল ৩০শে অক্টোবর সকালে বালিয়াকান্দি কৃষি অফিসে ক্ষতিপূরণ নিতে আসা একাধিক কৃষক জানান, হয়তো এটা আমাদের ক্ষতির সম্পূর্ণ পূরণ হবে না। তবে আজ আমাদের অধিকার প্রতিষ্ঠিত হলো। কৃষকদের পাশে দাঁড়ানোর জন্য কৃষি অফিসকে ধন্যবাদ জানাই।

 কৃষি অফিসার রফিকুল ইসলাম বলেন, কৃষকের পাশে থেকে নিরলসভাবে কাজ করে চলেছি, কৃষকদের এই ক্ষতিপূরণ পুষিয়ে নিতে প্রশাসনের সহায়তায় আমার কৃষি ভাইদের হাতে ক্ষতিপূরনের অর্থ তুলে দিতে পেরে সত্যিই ভালো লাগছে। এ ধরণের কর্মকাণ্ড যেনো কেউ না করতে পারে সে বিষয়ে যথেষ্ট সোচ্চার আছি। আর কৃষকদেরকে জন্য পরামর্শ যে তারা অবশ্যই যেকোনো কৃষি পণ্য কেনার আগে সংশ্লিষ্ট ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তার সাথে অথবা উপজেলা কৃষি অফিসে এসে যোগাযোগ করেন।

উজানচরে অবৈধ বালু উত্তোলন অভিযানে মেশিন-পাইপ ধ্বংস
পাংশার তারাপুরে রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধা ইমান আলী মাষ্টারের দাফন
পাংশায় আদিবাসীদের মন্দিরে হারমোনিয়াম দিলেন ইউএনও
সর্বশেষ সংবাদ