ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
রাজবাড়ীতে অবরোধের প্রথম দিনে তালাবদ্ধ বিএনপি কার্যালয়॥মাঠে সক্রিয় আওয়ামী লীগ
  • মীর সামসুজ্জামান সৌরভ
  • ২০২৩-১০-৩১ ১৬:২৫:০৮

বিএনপির ডাকা দেশব্যাপী তিনদিনের অবরোধের প্রথম দিনে জনমনে শঙ্কা থাকলেও রাজবাড়ী শহরের চিত্র অনেকটাই ভিন্ন। অবরোধের সমর্থনে বিএনপি-জামায়াতের কোন নেতাকর্মীকে মাঠে দেখা যায়নি। 

 এদিকে অবরোধের বিপরীতে মাঠে দেখা গেছে আওয়ামী লীগের নেতাকর্মীদের। অবরোধ প্রত্যাখ্যান করে বিএনপি-জামায়াতের সারাদেশের নৈরাজ্যের প্রতিবাদে শান্তি মিছিল সমাবেশ করেছে তারা।

 এদিকে বিএনপির ডাকা তিনদিনের অবরোধে জেলায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে পুলিশ। নাশকতা মোকাবেলায় তারা শহরের গুরুত্বপূর্ণ পয়েন্ট গুলোতে চেকপোস্ট বসিয়েছে এবং অতিরিক্ত পুলিশ সদস্য মোতায়েন করেছে। এছাড়াও পুলিশের পাশাপাশি জেলায় দুই প্লাটুন বিজিবি ও র‌্যাব-১০ এর টহল টিমকে টহল দিতে দেখা গেছে।

 গতকাল ৩১শে অক্টোবর সরেজমিনে সকাল ৮টা থেকে বিকাল ৩টা পর্যন্ত শহরের আজাদী ময়দানে অবস্থিত জেলা বিএনপির কার্যালয় তালাবদ্ধ দেখা গেছে। সেখানে বিএনপির কোন নেতাকর্মীদের চোখে পড়েনি। বিএনপি কার্যালয়ের সামনে নিরাপত্তার জন্য পুলিশ ও আনসার সদস্য মোতায়েন রয়েছে।

 এদিকে বিএনপি অবরোধ ডাকলেও শহরের সব যানবাহন চলাচল করছে। রাজবাড়ী থেকে ঢাকাগামী দূরপাল্লার পরিবহন বাস বন্ধ থাকলেও রাজবাড়ী-ফরিদপুর, রাজবাড়ী-দৌলতদিয়া, রাজবাড়ী-কুষ্টিয়া, রাজবাড়ী-বালিয়াকান্দি অভ্যন্তরীণ রুট গুলোতে বাস চলাচল করছে। এছাড়াও রাজবাড়ী থেকে সকল রুটের ট্রেন চলাচল করছে। দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটের ফেরী চলাচলও স্বাভাবিক রয়েছে।

 অবরোধে বিএনপি জামায়াতের নেতাকর্মীরা মাঠে না থাকলেও আওয়ামী লীগের নেতাকর্মীরা মাঠ দখল করে রেখেছে। যুবলীগ, ছাত্রলীগ ও স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মীরা মোটর সাইকেলে মহড়া দিচ্ছে। 

 এছাড়াও সকালে বিএনপি জামায়াতের আগুন সন্ত্রাস, হত্যাকান্ড নৈরাজ্য ও অনৈতিক অবরোধের প্রতিবাদে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলীর নেতৃত্বে শান্তি সমাবেশ করেছে জেলা আওয়ামী লীগ।

 রাজবাড়ী জেলা বিএনপির সাবেক সদস্য সচিব মঞ্জুরুল আলম দুলাল বলেন, আমাদের অবরোধ কার্যক্রম চলমান রয়েছে। তবে প্রতিদিনই আমাদের নেতাকর্মীদের পুলিশ গ্রেপ্তার করছে। রাতের অন্ধকারে বাড়ীতে বাড়ীতে গিয়ে পুলিশ তল্লাশী চালাচ্ছে, নিরপরাধ নেতাকর্মীদের গ্রেপ্তার করছে। গতকাল আমাদের জেলা বিএনপির সদস্য রইস উদ্দিন আহমেদ ডিউকসহ ৬/৭ জন নেতাকর্মীকে পুলিশ গ্রেপ্তার করেছে।

 জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী বলেন, বিএনপির প্রতি মানুষের এখন সমর্থন নেই। তাই বিএনপি-জামায়েতের ডাকা হরতাল, অবরোধ প্রত্যাখ্যান করেছে জনগণ। বিএনপি-জামায়েত ভুলে গেছে আগুন সন্ত্রাস করে, হরতাল, অবরোধ ডেকে আওয়ামী লীগ সরকারকে হটানো যাবে না। তারা মূলত ভোট বানচালের জন্য এসব কাজ করছে।

 রাজবাড়ী পুলিশ সুপার জি.এম আবুল কালাম আজাদ বলেন, সারাদেশে বিএনপি-জামায়াত ৩দিনের অবরোধ পালনের ডাক দেওয়ায় জেলা পুলিশ জেলার মানুষের জান ও সম্পদের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে সর্বোচ্চ সতর্কতার সাথে দায়িত্ব পালন করে চলেছে। শহরের গুরুত্বপূর্ণ স্থানে ও জেলার বিভিন্ন জায়গায় বিপুল সংখ্যক পুলিশ সদস্য মোতায়েন রয়েছে। নিয়মিত টহলের পাশাপাশি অতিরিক্ত টহল পুলিশের ব্যবস্থা রয়েছে। সাদা পোশাকে পুলিশ সদস্য মোতায়েন রয়েছে। অবরোধ কর্মসূচী চলাকালীন কোন দুষ্কৃতিকারী যদি কোন যানবাহন বা কোন সম্পদ ক্ষতিসাধন করতে চায়, জেলা পুলিশ রাজবাড়ী তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে।

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ