ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
বালিয়াকান্দির ইসলামপুরে আরএন্ডবি ইটভাটার মালিকের বিরুদ্ধে শ্রমিক পেটানোর অভিযোগ
  • মিঠুন গোস্বামী
  • ২০২৩-১১-০৬ ০৪:৫৩:২৫

রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার বিতর্কিত ‘আরএন্ডবি’ ইট ভাটার মালিকের বিরুদ্ধে শ্রমিকদের মারপিট করে আটকিয়ে রাখার অভিযোগ উঠেছে। 

 গতকাল ৫ই নভেম্বর বিকাল ৪টায় বালিয়াকান্দি উপজেলার ইসলামপুর ইউনিয়নের বারমল্লিকা এলাকার রামদিয়া-গান্ধিমারা সড়কের পাশে অবস্থিত আরএন্ডবি ইটের ভাটায় এ ঘটনা ঘটেছে। আহত ৫জন শ্রমিককে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেন স্থানীয় চেয়ারম্যান। 

 নির্যাতনের শিকার শ্রমিকরা হলো- সাতক্ষীরা জেলা শ্যামনগর উপজেলার মৃত আব্দুর রহিম গাজীর ছেলে শহীদুল ইসলাম(৪৬), মেহের আলীর ছেলে জহির আলম(৩২), ভীতু আজাদুর রহমানের ছেলে আব্দুর রহমান(৪২), মৃত রফিজ উদ্দিন মোড়লের ছেলে আবু জাফর(২২) ও আব্দুর রহমান আলীর ছেলে আবজাল হোসেন(২২)। 

 ঘটনা সূত্রে জানা গেছে, ইট তৈরির জন্য সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলার থেকে ৩০/৪০ জন শ্রমিকরা বালিয়াকান্দি উপজেলার ইসলামপুর ইউনিয়নের আরএন্ডবি ইটের ভাটায় চুক্তিতে কাজ করে আসছেন। তবে সময় মতো মাটি না দেওয়া আর ইটের সাইজ নিয়ে শ্রমিকদের সাথে মালিক পক্ষের দ্বন্দ্বের সৃষ্টি হয়। শ্রমিকরা কাজ না করে ফিরে যেতে চাইলে মালিক পক্ষ কাঠের বাটাম ও হাতুড়ি দিয়ে মারপিট করে আটকিয়ে রাখে। পরে বালিয়াকান্দি উপজেলার ইসলামপুর ইউপি চেয়ারম্যান ও মদাপুর ইউনিয়নের চেয়ারম্যান আহত শ্রমিকদের উদ্ধার করে বালিয়াকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসার জন্য প্ররেণ করে। 

 শ্রমিকদের সরদার মোঃ শহিদুল ইসলাম বলেন, মালিকদের ৫দিন আগেই বলেছি- ভাই সময় মতো আপনারা মাটি এনে দেন না। এছাড়াও যে সকল সুযোগ-সুবিধার কথা বলে নিয়ে আসছেন, সেগুলো না দেওয়ায় শ্রমিকরা কাজ করতে চাচ্ছে না। গত রবিবার দুপুরে একথা ভাটা মালিক পক্ষের কাছে বলতেই নাসির, নজরুল, রফিক ও সোহেল আমাকে মারপিট করতে থাকেন। এ সময় আমার শ্রমিকরা এগিয়ে আসলে তাদেরও মারপিট করা হয়। এতে আমিসহ ৫ জন আহত হয়েছি। পুরো সিজেন কাজ করার মর্মে ১ লাখ টাকা মালিক পক্ষকে আমার অগ্রিম দিতে হয়েছে। এছাড়াও ৭০ হাজার ইট কাটার টাকা পাওনা রয়েছে। তারা আমার বিরুদ্ধে ১০ লাখ টাকার মামলা দেওয়ার ভয় দেখিয়েছে। আমার যাতে ভাটার বাইরে বের হতে না পারি, সেই জন্য আমাদের আটকে রাখা হয়। পরে স্থানীয় চেয়ারম্যান এসে আমাদের উদ্ধার করে হসপিটালে নিয়ে চিকিৎসা প্রদান করেন। 

 আরএন্ডবি ইট-ভাটার মালিক মোঃ নাসির বলেন, আমার ইট ভাটার বিরুদ্ধে গত বছর স্থানীয় প্রভাবশালী মহল ষড়যন্ত্র করেছিলো। এ বছর ভাটা চালু হওয়ার সাথে সাথেই তারা শ্রমিকদের সাথে আঁতাত করে ষড়যন্ত্র চালাচ্ছে। দুইটি মিলের জন্য ১৬ লক্ষ টাকা অগ্রিম দিয়ে সাতক্ষীরা থেকে শ্রমিক এনেছি। শ্রমিকরা স্থানীয় প্রভাবশালী মহলের উস্কানিতে ইটের সাইজ বড় বলে অভিযোগ তুলেছে। ইটের নির্দিষ্ট একটা সাইজ থাকে, সেই সাইজ অনুযায়ী ইট কাটতে হয়। তা না হলে প্রশাসন জরিমানা করে। যারা উষ্কানি দিচ্ছে, তারা ভালো করেই জানে এখন শ্রমিকদের তাড়াতে পারলে নতুন করে আর শ্রমিক পাওয়া যাবে না। ইট ভাটা বন্ধ রাখতে হবে।

 তিনি আরও বলেন, আজকের ঘটনার সময় ইটের ভাটায় ছিলাম না। সারাদিন প্রশাসনের সাথে ইটের ভাটার মালিকদের মিটিং ছিলো। এসে জানতে পারি, আমার ভাই শ্রমিকদের কাজ করতে বললে, তারা আমার ভাইকে মারতে আসে। এ সময় তাদের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে। পরে সবাই আবার কাজ শুরু করে। কিন্তু সন্ধ্যার সময় চেয়ারম্যান এসে তাদের হাসপাতালে নিয়ে যায়। 

 ইসলামপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আহমদ আলী বলেন, আমার কাছে অপরিচিত একটা নাম্বার  থেকে ফোন আসে। তার বিস্তারিত বললে আমি ও মদাপুর ইউনিয়নের চেয়ারম্যান গিয়ে নাসিরের ইট-ভাটার ২নং সেড থেকে আহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠাই। অন্যরা সেখানে নিরাপদ মনে না করায় মদাপুর ইউনিয়ন পরিষদে রাতে থাকার জন্য পাঠানো হয়। 

 বালিয়াকান্দি থানা অফিসার ইনচার্জ মোঃ আসাদুজ্জামান বলেন, আমি জানতে পেরেছি ওই ইটের ভাটার মারপিটে ঘটনা ঘটেছে। তবে এখনো কেউ কোন অভিযোগ দেয়নি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। 

পাংশা-কালুখালীতে আ’লীগ সমর্থিত প্রার্থীর নির্বাচনী পথসভায় নেতাকর্মীদের জনস্রোত
পাংশায় র‌্যাবের অভিযানে বিদেশী  অস্ত্রসহ সাবেক মেম্বার গ্রেফতার
গোয়ালন্দে প্রতীক পেয়ে চেয়ারম্যান প্রার্থী মোস্তফা মুন্সীর বিশাল শোডাউন
সর্বশেষ সংবাদ