ঢাকা বুধবার, মে ৮, ২০২৪
রাজবাড়ীতে ঢাকাগামী দুইটি এক্সপ্রেস ট্রেনে চাহিদার তুলনায় সিট বরাদ্দ কম
  • মীর সামসুজ্জামান সৌরভ
  • ২০২৩-১১-০৭ ১৫:৩০:১৫

স্বপ্নের পদ্মা সেতুর ওপর দিয়ে বাণিজ্যিকভাবে শুরু হয়েছে ট্রেন চলাচল। সুন্দরবন ও বেনাপোল এক্সপ্রেস নামের দুটি আন্তঃনগর ট্রেন রাজবাড়ী জেলার ওপর দিয়ে পদ্মা সেতু হয়ে যাচ্ছে ঢাকায়। 
 গত ১লা নভেম্বর থেকে সুন্দরবন ও ২রা নভেম্বর থেকে বেনাপোল এক্সপ্রেস নিয়মিত এই রুটে চলাচল করছে।
 ট্রেন দুটি রাজবাড়ী জেলার ওপর দিয়ে চলাচল করায় রেলের শহর রাজবাড়ীবাসীর যেন আনন্দের কমতি নেই। তবে এ আনন্দে ভাটা পড়েছে জেলার অভ্যন্তরে শুধু একটি স্টপেজ(রাজবাড়ী স্টেশন) দেওয়ায়। এছাড়াও চাহিদার তুলনায় সিটের বরাদ্দ কম থাকায় হতাশ রাজবাড়ী জেলার বাসিন্দারা।
 রাজবাড়ীর পাশাপাশি কালুখালী জংশন ও পাংশা স্টেশনে ট্রেনের স্টপেজের দাবি জানিয়েছেন স্থানীয়রা। এছাড়াও রাজবাড়ীর জেলার যাত্রীদের জন্য সিটের অতিরিক্ত বরাদ্দের দাবি করেন তারা।
 জানা গেছে, চলতি মাসের ১০ অক্টোবর পদ্মা রেল সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর নভেম্বরের ১ তারিখ থেকে বাণিজ্যক ভাবে ট্রেন চালানো শুরু হয় পদ্মা সেতু দিয়ে। প্রথম ট্রেন হিসেবে নভেম্বরের ১ তারিখ সুন্দরবন এক্সপ্রেস খুলনা থেকে রাজবাড়ী দিয়ে পদ্মা সেতু হয়ে ঢাকা যায়। এরপর নভেম্বরের ২ তারিখ দ্বিতীয় ট্রেন হিসেবে বেনাপোল এক্সপ্রেস বেনাপোল থেকে রাজবাড়ী হয়ে পদ্মা সেতু দিয়ে ঢাকা যায়। রাজবাড়ীর ওপর দিয়ে দুইটি ট্রেন চলাচল করায় রাজবাড়ী জেলার মানুষ ট্রেনে চড়ে ঢাকা যাওয়ার স্বাদপায়।
 রেলওয়ে সূত্রে জানা গেছে, ঢাকাগামী সুন্দরবন এক্সপ্রেস রাত পৌনে ১০টায় খুলনা থেকে ঢাকার উদ্দেশ্য ছেড়ে আসে। দৌলতপুর, নোয়াপাড়া, যশোর, মোবারকগঞ্জ,  কোটচাঁদপুর, চুয়াডাঙ্গা, আলমডাঙ্গা পোড়াদহ, কুষ্টিয়া কোর্ট স্টেশনে স্টপেজ দিয়ে রাজবাড়ী স্টেশনে এসে পৌঁছায় রাত ২টা ২০ মিনিটে। এরপর রাত ২টা ২৫ মিনিটে রাজবাড়ী স্টেশন থেকে ঢাকার উদ্দেশ্য ছেড়ে যায়। মাঝে ফরিদপুর ও ভাঙা স্টেশনে স্টপেজ দিয়ে ট্রেনটি ঢাকা পৌঁছায় ভোর ৫টায়। ঢাকা থেকে আবার সকাল সোয়া ৮টায় খুলনার উদ্দেশ্য ছেড়ে আসে। রাজবাড়ী পৌঁছায় ১০টা ৪০মিনিটে। সুন্দরবন এক্সপ্রেসের সাপ্তাহিক বন্ধ মঙ্গলবারে।
 সুন্দরবন এক্সপ্রেস রাজবাড়ী থেকে ঢাকার ভাড়া শোভন চেয়ারে ২৯৫ টাকা ও এসি স্নিগ্ধাতে ১৫% ভ্যাট সহ ভাড়া ৫৬৪ টাকা। রাজবাড়ী জেলার জন্য সুন্দরবন এক্সপ্রেসের সীট বরাদ্দ শোভন শেয়ার ৩১ টি ও স্নিগ্ধা এসি ১৫টি।
 বেনাপোল এক্সপ্রেস ঢাকা অভিমুখে বেনাপোল থেকে ছেড়ে আসে দুপুর ১টায়। ট্রেনটি রাজবাড়ী স্টেশনে এসে পৌঁছায় সন্ধ্যা ৬টায়। রাজবাড়ী থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায় ৬ টা ১০মিনিটে। ফরিদপুর ও ভাঙ্গা স্টেশনে স্টপেজ দিয়ে ঢাকা পৌঁছায় রাত পৌনে ৯টায়। ঢাকা থেকে বেনাপোলের উদ্দেশ্যে ছেড়ে আসে রাত পৌনে ১২টায়। রাজবাড়ী স্টেশনে এসে পৌঁছায় রাত ২টা ১০মিনিটে। বেনাপোল এক্সপ্রেসের সাপ্তাহিক বন্ধ বুধবার।
 বেনাপোল এক্সপ্রেসের রাজবাড়ী থেকে ঢাকার ভাড়া শোভন চেয়ারে ২৯৫ টাকা ও এসি স্নিগ্ধাতে ৫৬৪ টাকা। রাজবাড়ী থেকে সীট বরাদ্দ শোভন চেয়ারে ভাঙার জন্য ৬টি ও ঢাকার জন্য ৩৯টি ও এসি স্নিগ্ধাতে ১০টি।
 সরেজমিনে রাজবাড়ী রেলওয়ে স্টেশনে গিয়ে দেখা যায়, আগের থেকে রাজবাড়ী রেলস্টেশন অনেক জাঁকজমকপূর্ণ। সন্ধ্যা হওয়ার আগে যেই স্টেশন ফাঁকা হয়ে যেতো এখন সেই স্টেশনে ভিড় লেগেই থাকে। সন্ধ্যার আগে অনেক যাত্রীদের দেখা যায় স্টেশনে আসতে। বেশির ভাগই ঢাকাগামী যাত্রী। বেনাপোল এক্সপ্রেসের অপেক্ষায় রয়েছে তারা।
 যাত্রীদের সাথে কথা বলে জানা গেছে, পদ্মা সেতু হয়ে ঢাকাগামী ট্রেন চালু হওয়ায় উচ্ছাসিত তারা। কিন্তু রাজবাড়ী জেলার চাহিদার তুলনায় সিটের বরাদ্দ কম থাকায় অনেকে অনলাইনে টিকিট পাচ্ছেনা। চার/পাঁচ দিন আগে থেকেই অনলাইনে টিকিট বিক্রি হয়ে যাচ্ছে। ফলে তাদেরকে স্ট্যান্ডিং টিকিট নিয়ে বাধ্য হয়ে যেতে হচ্ছে। এছাড়াও রাজবাড়ী জেলাতে শুধুমাত্র রাজবাড়ী স্টেশনে স্টপেজ দেওয়া হয়েছে। এতে পাংশা, বালিয়াকান্দি, কালুখালী ও গোয়ালন্দের যাত্রীদের ট্রেনে ঢাকা যেতে রাজবাড়ী স্টেশন আসতে হচ্ছে। এটা তাদের একটা বাড়তি ভোগান্তি। তাই তার পাংশা অথবা কালুখালী স্টেশনে একটি স্টপেজর দাবি জানান তারা।
 পাংশা থেকে রাজবাড়ী স্টেশনে এসেছেন ঢাকাগামী যাত্রী সোহাগ হোসেন। রাজবাড়ী স্টেশনে তার সাথে কথা হলে তিনি বলেন, অবরোধে বাস চলাচল বন্ধ থাকায় ট্রেনে ঢাকা যাওয়ার জন্য তিনি ৪/৫ দিন আগে অনলাইনে টিকিট কাটতে গেলে দেখি সিট নেই। পরবর্তীতে তিনি পাংশা থেকে রাজবাড়ী এসে কাউন্টার থেকে বেনাপোল এক্সপ্রেস স্ট্যান্ডিং টিকিট কাটি। এখন ট্রেনের জন্য অপেক্ষা করছি।
 তিনি আরও বলেন, রাজবাড়ী জেলায় ঢাকাগামী যাত্রীর সংখ্যা অনেক বেশি। সেই তুলনায় রাজবাড়ীর জন্য অল্প সংখ্যক সিট বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়া জেলায় একটি স্টেশনে স্টপেজ দেওয়ায় জেলার অনেক যাত্রীদের ভোগান্তি পোহাতে হচ্ছে। তাই জেলার বাসিন্দাদের কথা চিন্তা করে সিটের বরাদ্দ বাড়ানোর জন্য দাবি জানান তিনি।
 আরেক যাত্রী একরামুল করিম বলেন, রাজবাড়ী থেকে ঢাকায় ট্রেন যাচ্ছে এটা আমাদের অনেক দিনের প্রত্যাশা ছিলো। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই স্বপ্ন পূরণ করেছে। আমি ঢাকায় যাওয়ার জন্য অনলাইনে টিকিট কেটেছি। এখন ট্রেনের জন্য অপেক্ষা করছি। স্টেশনে ঢাকাগামী অনেক যাত্রী রয়েছে। যাত্রীরা অনেক উচ্ছ্বাসিত।
 রাজবাড়ী স্টেশনের স্টেশন মাস্টার তন্ময় কুমার দত্ত বলেন, ১লা নভেম্বর থেকে সুন্দরবন ও ২রা নভেম্বর থেকে বেনাপোল এক্সপ্রেস রাজবাড়ী দিয়ে পদ্মা সেতু হয়ে ঢাকা যাচ্ছে। ট্রেন চালু হওয়ার পর থেকেই আমরা ঢাকাগামী যাত্রীদের ভালো সাড়া পাচ্ছি। অনলাইনে টিকিট বিক্রি হচ্ছে। ৪/৫ দিন আগে থেকেই সব টিকিট শেষ হয়ে যাচ্ছে। নির্ধারিত সিটের পাশাপাশি স্ট্যান্ডিং টিকিটও বিক্রি হচ্ছে। যাত্রীদের এত চাহিদা যে মোট বরাদ্দের ২৫ শতাংশ স্ট্যান্ডিং টিকেট বিক্রি করার কথা থাকলেও আমরা যাত্রীদের কথা চিন্তা করে তাদের কথা ভেবে আমাদের নির্ধারিত সিটের থেকে ডাবল স্ট্যান্ডিং টিকিট বিক্রি করছি। মানুষ খুব উচ্ছ্বসিত হয়ে রাজবাড়ী থেকে ট্রেনে ঢাকায় যাচ্ছে। আগামীতে মধুমতী এক্সপ্রেস ও নকশীকাঁথা এক্সপ্রেস পদ্মা সেতু হয়ে ঢাকায় যাবে।

 

পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
পাংশা ও কালুখালীতে দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটদের অবহিতকরণ সভা
জেলার শ্রেষ্ঠ ভান্ডারিয়া সিদ্দিকীয়া কামিল মাদাসা॥৫টি পুরস্কার লাভ
সর্বশেষ সংবাদ