ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
রাজবাড়ী-১ ও ২ নির্বাচনী এলাকায় ভোটার ৯ লক্ষ ৪৮ হাজার ৬৬৬জন
  • মাহফুজুর রহমান
  • ২০২৩-১১-১৭ ১৮:১০:৪১

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজবাড়ী জেলায়  রাজবাড়ী-১ আসন (সদর ও গোয়ালন্দ উপজেলা) ও রাজবাড়ী-২ আসন (বালিয়াকান্দি, কালুখালী, পাংশা উপজেলায়) আগামী ৭ই জানুয়ারী ভোট অনুষ্ঠিত হবে। 
 জেলা নির্বাচন অফিস সূত্রে, এ নির্বাচনে রাজবাড়ী-১ আসনে নারী-পুরুষ উভয় মিলে ৪লক্ষ ৫হাজার ৬১১জন ভোটার ও রাজবাড়ী-২ আসনে নারী-পুরুষ উভয় মিলে ৫লক্ষ ৪৩হাজার ৫৫জন ভোটার রয়েছে। মোট ৯লক্ষ ৪৮ হাজার ৬৬৬জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করতে পারবে।
 জানা গেছে, রাজবাড়ী জেলার রাজবাড়ী সদর ও গোয়ালন্দ উপজেলা নিয়ে রাজবাড়ী-১ আসন গঠিত। এ আসনে রাজবাড়ী সদর উপজেলায় ১৪টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় ১১৫টি স্থায়ী ভোট কেন্দ্রে স্থায়ী ৬১৯টি ও অস্থায়ী ৮০টি ভোট কক্ষের বিপরীতে ১লক্ষ ৫৩ হাজার ৮৫৫ জন পুরুষ ও ১লক্ষ ৫০ হাজার ৬২৮ জন মহিলাসহ মোট ৩লক্ষ ৪হাজার ৪৮৬জন ভোটার ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন। 
 এছাড়া গোয়ালন্দ উপজেলায় ৪টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় ৪১টি স্থায়ী ভোট কেন্দ্রে স্থায়ী ২২৭টি ও অস্থায়ী ২০টি ভোট কক্ষের বিপরীতে ৫১হাজার ৩০৯ জন পুরুষ ও ৪৯হাজার ৮১৬জন মহিলাসহ মোট ১লক্ষ ১হাজার ১২৫জন ভোটার ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন।   
 রাজবাড়ী-১ আসনের মোট ২টি পৌরসভা ও ১৮টি ইউনিয়নে ১৫৬টি স্থায়ী ভোট কেন্দ্রে ৮৪৬টি স্থায়ী ও ১০০টি অস্থায়ী কক্ষে ২লক্ষ ৫হাজার ১৬৪জন পুরুষ ও ২লক্ষ ৪৪৪জন মহিলাসহ মোট ৪লক্ষ ৫হাজার ৬১১জন ভোটার রয়েছে। 
 অপরদিকে রাজবাড়ী জেলার পাংশা, বালিয়াকান্দি, কালুখালী ও উপজেলা নিয়ে রাজবাড়ী-২ আসন গঠিত।
 এ আসনে পাংশা উপজেলার ১০টি ইউনিয়ন ও ১টি পৌর সভায় ৭৪টি স্থায়ী ভোট কেন্দ্রে স্থায়ী ৪০৪টি ও অস্থায়ী ৭৪টি ভোট কক্ষের বিপরীতে ১লক্ষ ৭ হাজার ৭৯৬জন পুরুষ ও ১লক্ষ ৪ হাজার ৫০৭জন মহিলাসহ মোট ২লক্ষ ১২হাজার ৩০৩ জন ভোটার ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন।
 বালিয়াকান্দি উপজেলার ৭টি ইউনিয়নে ৬৯টি স্থায়ী ভোট কেন্দ্রে স্থায়ী ৪২০টি ও অস্থায়ী ১৪টি ভোট কক্ষের বিপরীতে ১লক্ষ ৯৭৩ জন পুরুষ ও ৯৪ হাজার ১৪৩ জন মহিলাসহ মোট ১লক্ষ ৯৫হাজার ১১৬জন ভোটার ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন। 
 কালুখালী উপজেলার ৭টি ইউনিয়নে ৫০টি স্থায়ী ভোট কেন্দ্রে স্থায়ী ৩১৫টি ও অস্থায়ী ১৯টি ভোট কক্ষের বিপরীতে ৬৯ হাজার ৪১১জন পুরুষ ও ৬৬ হাজার ২২৫ জন মহিলাসহ মোট ১লক্ষ ৩৫ হাজার ৬৩৬ জন  ভোটার ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন।
 রাজবাড়ী-২ আসনের মোট ১টি পৌরসভা ও ২৪টি ইউনিয়নে ১৯৩টি স্থায়ী ভোট কেন্দ্রে ১১৩৯টি স্থায়ী ও ১০৭টি অস্থায়ী ভোট কক্ষে ২লক্ষ ৭৮ হাজার ১৮০ জন পুরুষ ও ২লক্ষ ৬৪ হাজার ৮৭৫ জন মহিলাসহ মোট ৫লক্ষ ৪৩হাজার ৫৫জন ভোটার রয়েছে। 

 

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ