ঢাকা রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪
দৌলতদিয়ায় মাঁচায় হচ্ছে গাছ আলু চাষ
  • মইনুল হক মৃধা
  • ২০২৩-১১-২৩ ১৮:৩৫:১৯

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলায় প্রথমবারের মতো বাণিজ্যিকভাবে শুরু হয়েছে মাঁচা পদ্ধতিতে ‘গাছ আলু’ চাষ। বাজারে এ আলুর চাহিদা থাকায় ও কম খরচে অধিক লাভবান হওয়ায় দিন দিন এ ফসলটি চাষে আগ্রহী হয়ে উঠছেন কৃষকরা। 

 সরেজিমন ঘুরে দেখা গেছে, গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ইউনিয়নের তোরাপ শেখের পাড়া গ্রামের তরুণ কৃষি উদ্যোক্তা মোঃ হুমায়ুন আহমেদ তার অনাবাদী ২০ শতক জমিতে মাঁচা পদ্ধতিতে গাছ আলুর চাষ করেছেন। আলু গাছ রোপনের মাস ৩ মাস পর থেকেই গাছে আলু ধরতে শুরু করে। গাছের কান্ডে ও গাছের মুলেও মাটির নিচে আলু হয়ে থাকে। প্রায় সারা বছরই আলু ধরে। চাষ করা এই আলু গাছে একটি আলুর ওজন ২০০ গ্রাম থেকে ২ কেজি পর্যন্ত হয়ে থাকে। গরমের শুরুতে এই আলুর চাষ করা হয়, আর শীতের শুরুতে ফলন আসে।

 কৃষক হুমায়ুন আহমেদ বলেন, কৃষি অফিসের পরামর্শে আমার অনাবাদী ২০ শতাংশ জমিতে মাচা পদ্ধতিতে এ গাছ আলুর চাষাবাদ করেছি। গাছে প্রচুর আলু ধরেছে। বাজারে এ গাছ আলুর দাম ভালো পাওয়া যায়। আমার দেখা দেখি অনেকেই আগ্রহী হচ্ছেন এই গাছ আলু চাষে। 

 গোয়ালন্দ উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ খোকন উজ্জামান বলেন, কৃষি অফিসের কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের আওতায় গোয়ালন্দের কৃষক হুমায়ুন আহমেদসহ ১৩টি প্রদর্শনী দেয়া হয়েছে। এ উপজেলায় বাণিজ্যিকভাবে গাছ আলু চাষ করে কৃষকদের সফল হওয়ার ব্যাপক সম্ভাবনা রয়েছে। কৃষি বিভাগের পক্ষ থেকে কারিগরি সহযোগিতা, বিশেষ ক্ষেত্রে প্রদর্শনী এবং উপকরণ সহযোগিতা করে যাচ্ছি। 

পাংশায় প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতির দুর্নীতির প্রতিবাদে শিক্ষকদের সংবাদ সম্মেলন
বহরপুরে ইসলামী ছাত্র শিবিরের  উদ্যোগে ছাত্র সমাবেশ অনুষ্ঠিত
সরকার পরিবর্তনের পরদিন দখল হয়ে যায় অন্তারমোড়-রাখালগাছি খেয়া ঘাট
সর্বশেষ সংবাদ