ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
ইসলামপুরে ৪ফসলী জমিতে পুকুর খনন অপচেষ্টার বিরুদ্ধে মানববন্ধন কর্মসূচি
  • মহসিন মৃধা
  • ২০২৩-১১-৩০ ১৫:০৩:৫৫

বালিয়াকান্দি উপজেলার ইসলামপুর ইউনিয়নের রাজধরপুর গ্রামের বেড়ার মাঠে চার ফসলী জমিতে পুকুর খননের অপচেষ্টার বিরুদ্ধে গতকাল ৩০শে নভেম্বর সকালে বেড়া মাঠে মানববন্ধন কর্মসূচি পালন করেছে রাজধরপুর এলাকাবাসী কৃষকরা। 

 অপরদিকে এ ঘটনার বিষয়ে রাজবাড়ী জেলা প্রশাসকের কাছে লিখিতভাবে অভিযোগ করেছে স্থানীয় কৃষকরা।

 মানববন্ধনে রাজধরপুর মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আক্কাসুজ্জামান আক্কাস, বিদ্যালয়ের ব্যবস্থা পরিষদের সদস্য আনিসুর রহমান,  বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোঃ মিরাজুর রহমান, ইসলামপুর ইউনিয়নের সাবেক ছাত্র লীগ নেতা ইমরুল হাসান, স্থানীয় কৃষক শাহরুল মোল্লা ও বাবর আলী মোল্লা।

 বক্তারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন এক ইঞ্চি জমিও অনাবাদি থাকবে না। কিন্তু সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে মিথ্যা তথ্য দিয়ে পুকুর খননের পায়তারা করা হচ্ছে। ভেকু মেশিন আনা হয়েছে। ভেকু মেশিন আনার জন্য বিভিন্ন গাছপালা উপড়ে ফেলা হয়েছে। রাস্তা তৈরির জন্য এক বৃদ্ধকে ভয় দেখিয়ে স্ট্যাম্পে সই নেওয়া হয়েছে। এই মাঠের ৪ ফসলী জমিতে পুকুর কাটা হলে ভবিষ্যতে মাঠে জলাবদ্ধতা দেখা দিবে। মাঠে ফসল উৎপাদন মারাত্মক ভাবে ব্যাহত হবে। এলাকার দরিদ্র কৃষকেরা আরও দরিদ্র হবে। 

 অভিযোগ করেন মোঃ আবদুর রহমান নামে এক ব্যক্তি নিজেকে এস্টেটের মোতাওয়াল্লি হিসেবে পরিচয় দিচ্ছেন। অথচ আছির উদ্দিনের বৈধ উত্তরাধিকার রয়েছে। এস্ট্রেটের জমি স্থানীয় কয়েকজন কৃষক ইজারা নিয়ে চাষাবাদ করেন। ইজারাবাবদ প্রতিবছর টাকা দেওয়া হয়। অথচ গায়ের জোরে চার ফসলী জমিতে পুকুর খনন করার চেষ্টা হচ্ছে।

 অভিযুক্ত মোতাওয়াল্লি মোঃ আব্দুর রহমান বলেন, ইজারাদারেরা টাকা দেয় না। তাদের কাছে প্রায় ১০ বছরের টাকা বাকী রয়েছে। সেই কারণে ফসলী জমিতে পুকুর খনন করার উদ্যোগ নেওয়া হয়েছে। আমার বিরুদ্ধে করা অভিযোগ মিথ্যা।

 রাজবাড়ীর জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, লিখিত অভিযোগের বিষয়টি তদন্ত করে তার সত্যতা পাওয়া গেলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

পাংশা উপজেলা নির্বাচনে মোটর সাইকেল প্রতীকের সমর্থনে বিভিন্ন স্থানে মিছিল-সভা
গোয়ালন্দে ছাত্রলীগের উদ্যোগে বিদ্যালয়ে বৃক্ষ রোপণ কর্মসূচি
বেলগাছি বাজারের দুই ব্যবসায়ীকে জরিমানা
সর্বশেষ সংবাদ