ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
পদ্মা সেতু হয়ে খুলনা-ঢাকা রুটে প্রথম কমিউটার ট্রেন নকশীকাঁথার চলাচল শুরু
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৩-১২-০১ ১৫:০০:৩৯

পদ্মা সেতু হয়ে খুলনা-ঢাকা রুটে প্রথম কমিউটার ট্রেন নকশীকাঁথা এক্সপ্রেস গতকাল ১লা ডিসেম্বর থেকে চালু হয়েছে। 

 রেলওয়ে সূত্রে জানাগেছে, প্রথম দিন খুলনা থেকে ৩৮টি স্টেশন ধরে ঢাকায় পৌঁছাতে সময় লাগে ১০ ঘন্টা ৩০ মিনিট। পদ্মা সেতু দিয়ে বাণিজ্যিক ট্রেন চালুর মাস পূর্তিতেই আরেকটি ট্রেন বাড়ানো হলো। প্রথমবারের মত চালু হলো কমিউটার ট্রেন। খুলনা-ঢাকা রুটে সুন্দরবন এক্সপ্রেস এবং বেনাপোল-ঢাকা রুটে বেনাপোল এক্সপ্রেস নিয়মিত চলাচল করছে। বিজয়ের মাসের প্রথম দিন পদ্মা সেতু পার হয়ে গতকাল শুক্রবার থেকে যুক্ত হয়েছে রাজশাহী-ঢাকা রুটে মধুমতি এক্সপ্রেস এবং খুলনা-ঢাকা রুটে কমিউটার ট্রেন নকশীকাঁথা। 

 নতুন রেল নেটওয়ার্কে যুক্ত হওয়া মুন্সীগঞ্জের মাওয়া, শরীয়তপুরের জাজিরার পদ্মা ও মাদারীপুরের শিবচর স্টেশনসহ সবগুলো স্টেশনে যাত্রী উঠানামা করা এবং ভাড়া কম হওয়ায় যাত্রীরা অনেক খুশি। প্রথম কমিউটার ট্রেনের যাত্রীদের ফুল দিয়ে বরণ করা হয়। 

 মাওয়া রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার হাসানুর রহমান জানান, নতুন স্টেশনগুলোতে যাত্রীসেবা বৃদ্ধি করা হয়েছে। প্রথম কমিউটার ট্রেনে ৩৬২ সিটের বিপরীতে ৫শতাধিক যাত্রী ভ্রমণ করেন। 

 পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের প্রকৌশলী ইউসুফ আলী বলেন, খুলনা থেকে ৩৮৩ কিলোমিটার পথে ৩৮টি স্টেশন ধরে ১০ ঘন্টা ৩০ মিনিটে রাজধানীর কমলাপুর স্টেশনে সকাল সাড়ে ১০ টায় ট্রেন পৌঁছায় । 

 সপ্তাহে ৭দিন খুলনা থেকে রাত ১১টা ৩০ মিনিটে ছেড়ে যাবে নকশী কাঁথা এক্সপ্রেস। ট্রেনটি ঢাকা পৌঁছাবে সকাল ১০টা ৫০ মিনিটে। আর ঢাকা থেকে বেলা ১১টা ৪০ মিনিটে ছেড়ে খুলনা পৌঁছাবে রাত ১০টা ২০ মিনিটে।

 ঢাকা-খুলনা রুটে দুইটি আন্তঃনগর ট্রেন চললেও স্বল্প আয়ের মানুষের জন্য ছিল না কোন ট্রেন। এবার স্বল্প আয়ের মানুষের জন্য চালু হলো নকশীকাঁথা কমিউটার। গতকাল শুক্রবার বেলা ১১টা ৪০ মিনিটে ঢাকার কমলাপুর স্টেশন থেকে খুলনার উদ্দেশে নকশীকাঁথা কমিউটার যাত্রা শুরু করে। এর মাধ্যমে ২১০ টাকায় ঢাকা-খুলনা রুটে চলাচলের সুযোগ সৃষ্টি হয়েছে স্বল্প আয়ের মানুষের। সাশ্রয়ী মূল্যে যাওয়ার সুযোগ পাওয়ায় উচ্ছ্বসিত যাত্রীরা।

 যাত্রীরা বলেন, নতুন ট্রেন চালু করায় দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষ প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞ। তারা বলেন, এ ট্রেন চালু হওয়ায় ঢাকার সঙ্গে খুলনার যোগাযোগ আরও দ্রুত ও সহজ হলো। ব্যবসার কাজে বা পরিবার নিয়ে ঢাকা যেতে সময় লাগবে কম। এ ট্রেনের মাধ্যমে শুধু খুলনা নয় রাজবাড়ী, কুষ্টিয়া, ফরিদপুর ও যশোরের মানুষও কম খরচে ঢাকায় আসতে পারবেন।

 রোকনুজ্জামান মিয়া নামে এক যাত্রী ঢাকা থেকে ফরিদপুর যাচ্ছেন এ ট্রেনে। পদ্মা সেতু পার হওয়ার সময় সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেন, নকশীকাঁথা কমিউটার পদ্মা সেতু পার হয়েছে ১০০ কিলোমিটার গতিতে। এত গতিতে যাওয়ায় ভালোই লাগছে। সপ্তাহে ৭দিন খুলনা থেকে রাত ১১টা ৩০মিনিটে ছেড়ে যাবে নকশী কাঁথা কমিউটার। ট্রেনটি ঢাকা পৌঁছাবে সকাল ১০টা ৫০ মিনিটে। আর ঢাকা থেকে বেলা ১১টা ৪০ মিনিটে ছেড়ে খুলনা পৌঁছাবে রাত ১০টা ২০ মিনিটে। খুলনা থেকে ২৫টি স্টেশনে যাত্রা বিরতি করে ঢাকার কমলাপুর রেলস্টেশনে থামবে ট্রেনটি। মাঝের স্টেশনগুলো হলো- দৌলতপুর, নোয়াপাড়া, যশোর, মোবারকগঞ্জ, কোটচাঁদপুর, সায়দারপুর, আনসারবাড়ীয়া, উথলী দর্শনা হল্ট, চুয়াডাঙ্গা, মুন্দিগঞ্জ, আলমডাঙ্গা, হালসা, পোড়াদহ জং, কুষ্টিয়া কোর্ট, কুষ্টিয়া, কুমারখালী, খোকসা, মাছপাড়া, পাংশা, কালুখালী, বেলগাছী, রাজবাড়ী, খানখানাপুর, আমিরাবাদ, ফরিদপুর, বাবুয়া, তালমা, পুখুরিয়া, ভাঙ্গা, ভাঙ্গা জংশন, শিবচর, পদ্মা, মাওয়া, শ্রীনগর, নিমতলী, গেন্ডারিয়া ও ঢাকার কমলাপুর। যাত্রী উঠা-নামার সুবিধা না থাকায় আপাতত ভাঙ্গা জংশন স্টেশনে যাত্রাবিরতি থাকবে না। এর আগে এটি মেইল ট্রেন হিসেবে খুলনা থেকে গোয়ালন্দ রুটে চলাচল করত। এবার বর্ধিত করে খুলনা-ঢাকা রুটে চলবে এবং মেইল ট্রেনের শ্রেণি পরিবর্তিত হয়ে কমিউটার ট্রেন হিসেবে চলবে।

 
উপজেলা নির্বাচনে মানুষ যাকে চাইবে সে-ই জয়ী হয়ে আসবে--প্রধানমন্ত্রী শেখ হাসিনা
নির্বাচনের প্রস্তুতি ও প্রচারণা দেখতে আওয়ামী লীগকে আমন্ত্রণ জানিয়েছে বিজেপি
মহান মে দিবস আজ
সর্বশেষ সংবাদ