ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
রাজবাড়ী জেলার ১ লাখ ৩৬ হাজার শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল
  • মীর সামসুজ্জামান
  • ২০২৩-১২-১০ ১৫:২৩:৪৬

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০২৩ উপলক্ষ্যে রাজবাড়ী জেলায় আগামী ১২ই ডিসেম্বর দিনব্যাপী ১লাখ ৩৬হাজার ২৩৪ জন শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে । 

 জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষ্যে গতকাল ১০ই ডিসেম্বর বিকাল ৩টায় রাজবাড়ী সিভিল সার্জন অফিসের সম্মেলন কক্ষে জেলা পর্যায়ের প্রিন্ট ও ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার সাংবাদিক নিয়ে আয়োজিত ওরিয়েন্টেশন কর্মশালায় এ তথ্য জানান সিভিল সার্জন ডাঃ মোঃ ইব্রাহিম টিটন।

 সিভিল সার্জন অফিস সূত্রে জান গেছে, আগামী ১২ই ডিসেম্বর ১দিন ব্যাপী রাজবাড়ী জেলার ৫টি উপজেলার ৪২টি ইউনিয়ন ও ৩টি পৌরসভার ১২৮ টি ওয়ার্ডে মোট ১০৬৬টি স্থায়ী ও অস্থায়ী কেন্দ্রে ৬ থেকে ১১ মাস বয়সী ১৬হাজার ৬৬৭জন শিশু ১লাখ ইইউ(ইন্টারন্যাশনাল ইউনিট) ক্ষমতা সম্পূর্ণ ১টি করে নীল রঙের ক্যাপসুল ও ১২ থেকে ৫৯ মাস বয়সের ১লাখ ১৯হাজার ৫৬৭জন শিশুকে ২ লাখ ইইউ ক্ষমতা সম্পূর্ণ ১টি করে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। সর্বমোট ১লাখ ৩৬হাজার ২৩৪জন শিশুকে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। কেন্দ্রগুলোতে ২হাজার ১৩২জন স্বেচ্ছাসেবক দায়িত্ব পালন করবেন।

 সিভিল সার্জন ডাঃ মোঃ ইব্রাহিম টিটনের সভাপতিত্বে কর্মশালায় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সম্পর্কিত পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাঃ আব্দুল গাফফার।

 ওরিয়েন্টেশন কর্মশালায় সিভিল সার্জন ডাঃ মোঃ ইব্রাহিম টিটন, রাজবাড়ী প্রেসক্লাবের সভাপতি খান মোঃ জহুরুল হক ও সাধারণ সম্পাদক খোন্দকার আব্দুল মতিন বক্তব্য রাখেন। এ সময় রাজবাড়ী জেলা পর্যায়ে কর্মরত প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

 কর্মশালায়  সিভিল সার্জন ডাঃ মোঃ ইব্রাহিম টিটন বলেন, ‘ভিটামিন ‘এ’ ক্যাপসুল শিশুর অপুষ্টি, অন্ধত্ব প্রতিরোধ, দেহের স্বাভাবিক বৃদ্ধি নিশ্চিত, হাম ও ডায়রিয়াজনিত মৃত্যুর হার হ্রাসসহ সব ধরনের মৃত্যুর হার হ্রাস করে। তবে ভরা পেটে ‘এ’ ক্যাপসুল খাওয়াতে হবে। কোন অসুস্থ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো যাবে না। ইতিমধ্যে ক্যাম্পেইন সফল করতে জেলা ও উপজেলা পর্যায়ে প্রচার-প্রচারণাসহ সার্বিক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। 

 তিনি আরও বলেন, ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল শিশুদের জন্য খুবই প্রয়োজনীয়। এর ঘাটতি হলে শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া, রক্ত স্বল্পতা, স্বাভাবিক বৃদ্ধি ব্যহত হওয়া, সংক্রামক রোগে আক্রান্ত হওয়াসহ বিভিন্ন সমস্যা হয়। ভিটামিন এ মানবদেহে উৎপাদন হয় না। খাদ্য বা সম্পূরকের মাধ্যমে গ্রহন করতে হয়। যেহেতু এটা জনস্বাস্থ্য বিষয়ক সমস্যা তাই সম্পূরক হিসেবে বছরে ২বার শিশুদের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়। তিনি ক্যাম্পেইন সফল করতে সাংবাদিকদের সহযোগিতা কামনা করেন।

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে মহান মে দিবসে র‌্যালী-আলোচনা সভা
রাজবাড়ীতে দুই ব্যাংকের  প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত
বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
সর্বশেষ সংবাদ