ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
রাজবাড়ীতে আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচন অবাধ সুষ্ঠ ও নিরপেক্ষ করতে প্রশাসন বদ্ধ পরিকর
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২৩-১২-১০ ১৫:২৫:০৯

রাজবাড়ীতে আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠ ও নিরপেক্ষ করতে স্থানীয় প্রশাসন বদ্ধ পরিকর। এ জন্য প্রয়োজনীয় সকল পদক্ষেপ ও প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলে উল্লেখ করেছেন জেলা প্রশাসক আবু কায়সার খান।

 গতকাল ১০ই ডিসেম্বর সকালে রাজবাড়ী কালেক্টরেটের সম্মেলন কক্ষে জেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। 

 সভায় রাজবাড়ীর পুলিশ সুপার পুলিশ সুপার জিএম আবুল কালাম আজাদ, সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহীম টিটন, রাজবাড়ী পৌরসভার মেয়র মোঃ আলমগীর শেখ তিতু, পাংশা উপজেলা পরিষদের চেয়রম্যান ফরিদ হাসান ওদুদ, গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ জাকির হোসেন, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ আজমীর হোসেন, জেলা মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক কাজী তানভীর হোসেন খান, জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক কাজী রকিবুল হাসান,  এনজিও রাসের নির্বাহী পরিচালক লুৎফর রহমান লাবু বক্তব্য রাখেন। সভা সঞ্চালনা করেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোছাঃ মোরশেদা খাতুন।

 সভায় ভয়ানক নিপা ভাইরাস সংক্রান্ত বিশেষ সচেতনাতমূলক পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন সিভিল সার্জন সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহীম টিটন।

 এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তাগণ, জেলা প্রশাসনের সহকারী কমিশনারগণ, বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাগণসহ কমিটির অন্যান্য সদস্যগণ উপস্থিত ছিলেন।

 সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান তার বক্তব্যের শুরুতে মহান স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ মুক্তিযুদ্ধের সকল শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে আরো বলেন, সারা দেশের ন্যায় রাজবাড়ীতে আগামী ১৪ই ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস ও ১৬ই ডিসেম্বর মহান বিজয় দিবস যথাযথ মর্যাদায় পালন করা হবে। সিভিল সার্জনের তথ্য মতে প্রতি বছরই শীত মৌসুমে রাজবাড়ীসহ দেশের বিভিন্ন জায়গায় ভয়ঙ্কর নিপা ভাইরাসে আক্রান্ত হওয়া রোগী পাওয়া যায়। যাদের অধিকাংশই এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যায়। এই ভাইরাসের যেহেতু বাদুর থেকে ছাড়ায় সেহেতু বাদুর যে সব জিনিস খায় যেমন খেজুরের রস, বাদুরের খাওয়া ফল ইত্যাদি খাওয়া থেকে সকলকে বিরত থাকতে হবে।

 তিনি বলেন, বর্তমানে রাজবাড়ীতে ট্রেনে কাটা পরে অনেক মানুষ মারা যাচ্ছে। মূলত অসচেতন ভাবে রেল লাইনের উপর দাঁড়িয়ে থাকা, হাটা, রেল লাইন পার হওয়া ও অনেক রেল ক্রসিংয়ে কোন সতর্কতা সংকেত বা গেট ও গেটম্যান না থাকায় এই দূর্ঘটনা ঘটছে। সুতরাং এ বিষয়ে রেল কতৃপক্ষ, জনপ্রতিনিধির মাধ্যমে সকলকে সচেতন করার উদ্যোগ গ্রহণের পাশাপাশি প্রতিটি রেল ও রোড ক্রসিংয়ে বিশেষ সর্তকতামূলক লাল সিগন্যাল লাগানোর ব্যবস্থা গ্রহণ করা হবে। যাতে রেল পার হওয়ার সময় সকলে বিশেষ সর্তকর্তা অবলম্বন করে। রাজবাড়ীসহ দেশের বিভিন্ন ব্যবসায়ীরা সিন্ডিকেট করে পিয়াজসহ বিভিন্ন দ্রব্যমূল্যের দাম বৃদ্ধি করছে। মূলত এক শ্রেনীর অসাধু ব্যবসায়ী এই কাজটি করছে। যা দেশের একজন সুনাগরিক বা সৎ ব্যবসায়ী কখনও করতে পারে না। আমি মনে করি রাজবাড়ী জেলার ব্যবসায়ীরা অতীতের মত ন্যায্য দামে তাদের পন্য বিক্রি করেবে। আবার ভোক্তারাও ভবিষ্যতে দামে বেড়ে যাবে বলে তাদের প্রয়োজনের চেয়ে বেশী পন্য ক্রয় থেকে বিরত থাকবে। 

 তিনি তার বক্তব্যে আগামী ৭ই জানুয়ারী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সম্পর্কে তিনি বলেন, নির্বাচন কমিশনের নির্দেশনা মোতাবেক সকলের সম্মিলিত প্রচেষ্ঠা ও সমন্বয়ের মাধ্যমে রাজবাড়ীতে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠ ও নিরোপেক্ষ ভাবে অনুষ্ঠিত হবে। তারই ধারাবাহিকতায় ইতিমধ্যে প্রর্থীদের মনোনয়ন ফরম প্রদান, যাচাই বাছাই শেষ বাতিল হওয়া মনোনয়নের আপীলের শুনুনী নির্বাচন কমিশনে চলমান রয়েছে। এরপর আগামী ১৭ই ডিসেম্বর মনোনয়ন প্রত্যাহার ও ১৮ই ডিসেম্বর প্রতীক বরাদ্দের কার্যক্রমসহ নির্বাচনের প্রস্তুতিমূলক অন্যান্য সকল কার্যক্রম চলমান রয়েছে। আমরা আশা করি সকলের সম্মিলিত প্রচেষ্ঠার মাধ্যমে সকল কার্যক্রম যথাসময়ে সম্পন্ন হবে। নির্বাচন সময় যে সব স্থাপনা ভোট কেন্দ্র হিসেবে ব্যবহার করা হবে সে সব স্থাপনা ও সেখানে যাওয়ার রাস্তা মেরামত করার জন্য সংশ্লিষ্ট দপ্তর প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে। যাতে ভোটারদের কোন রকম অসুবিধা না হয়। নির্বাচনকালীন সময়ে নির্বাচন সুষ্ঠ ও নিরোপেক্ষ করার স্বার্থে যদি কেউ এই সময়ে আইন-শৃঙ্খলা বিঘ্ন হয় এমন কিছু করা বা নির্বাচন বানচালের চেষ্টা করে তবে তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করা হবে তিনি উল্লেখ করেন। 

 এছাড়াও তিনি জেলা আইন-শৃঙ্খলা সংক্রান্ত বিষয়, খাদ্য পন্যের দাম নিয়ন্ত্রণ, মাদক, সন্ত্রাস, বাল্য বিবাহ, শীতের সময় আগুন থেকে সাবধান থাকাসহ বিভিন্ন বিষয় উল্লেখ করে বক্তব্য রাখেন।

 সভায় পুলিশ সুপার জি এম আবুল কালাম আজাদ বলেন, বর্তমানে দেশের অন্যান্য জেলার তুলনায় জেলার আইন-শৃঙ্খলা পরিস্থিতি অনেক ভালো রয়েছে। জেলায় দুই একটি চুরি ও দস্যুতার ঘটনা ছাড়া ডাকাতির মত বড় ধরনের কোন ঘটনা ঘটে নাই। আর যারা চুরি ও দস্যুতারমত ঘটনা ঘটিয়েছে তাদেরকেও পুলিশ ধরতে সক্ষম হয়েছে। রাজবাড়ীতে মাঝে মাঝে মোবাইল চুরিরমত ঘটনা ঘটনা ঘটছে। এই মোবাইল চুরির সাথে যারা জড়িত আমরা তাদেরকে ধরে মোবাইল উদ্ধার করে মোবাইলের মালিককে ফেরেত দিয়েছি। জেলায় যদি কারোর মোবাইল চুরি বা ছিনতাই হয় তার যদি পুলিশকে জানায় তবে আমরা তার মোবাইল উদ্ধার করে দিতে পারব। 

 তিনি আরো বলেন জেলায় বর্তমানে যে ৮৮টি রেল ক্রসিং রয়েছে তার মধ্যে ৬৮টি অরক্ষিত অবস্থায় থাকা ও অসচেতনার কারণে প্রায়ই রেলে কাটা পড়ে মানুষ মারা যাচ্ছে। ভবিষ্যতে এই সকল রেল ক্রসিংগুলোতে ট্রেন আসার-যাওয়ার সময় অটোমেটিক ব্যারিয়ার স্থাপিত হলে এই সকল দূর্ঘটনা অনেক কমে আসবে। 

 পুলিশ সুপার বলেন, আমাদের সামনে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। যে কোন উপায়ে এই নির্বাচনকে অবাধ, সুষ্ঠ ও নিরপেক্ষ করতে আমরা বদ্ধ পরিকর। কোন অবস্থাতেই কোন প্রকার ভোট কাটা বা অবৈধভাবে ভোট দিতে দেওয়া হবে না। যদি কেউ মনে করেন ভোট কেটে বা অবৈধ ভোটের মাধ্যমে নির্বাচিত হবেন সেটা কোন অবস্থাতেই করতে দেওয়া হবে না এবং এই সংক্রান্ত কাজের সাথে যারা জড়িত থাকেন বা ভোট কেন্দ্রে বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করবে তবে তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। আমি টিম রাজবাড়ীকে বিশ্বাস করি। যার মাধ্যমে জেলা প্রশাসকসহ আমরা সকলে মিলে মাদক, সন্ত্রাসসহ অপরাধমুক্ত একটি সুন্দর ও শান্তিপ্রিয় রাজবাড়ী গড়ে তুলতে পারব বলে বিশ্বাস করি।

 এছাড়াও সভায় বদলী জনিত কারণে গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ জাকির হোসেনকে জেলা আইন-শৃঙ্খলা কমিটি থেকে বিদায় জানানো হয়। 

 

 

বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
রাজবাড়ীতে ভূমি ব্যবস্থাপনা  বিষয়ক প্রশিক্ষণের সমাপনী
রাজবাড়ী-ভাঙ্গা-ঢাকা-রাজবাড়ী রুটে নতুন কমিউটার ট্রেন
সর্বশেষ সংবাদ