ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
পর্যটনে রাজবাড়ী জেলা : সম্ভাবনা ও সমস্যাসমূহ
  • মোঃ মকবুল হোসেন খান
  • ২০২০-০৯-২৬ ১৯:০০:৪২

রাজার নামে রাজবাড়ী। পদ্মা, হড়াই, গড়াই, চন্দনা, কুমার আর চত্রা পলিবাহিত এক কালের ‘বাংলার প্রবেশদ্বার’ বলে পরিচিত গোয়ালন্দ মহকুমা ইতিহাস-ঐতিহ্যে সমৃদ্ধ আজকের রাজবাড়ী জেলা। দেশের দক্ষিণবঙ্গের ২১টি জেলার প্রবেশদ্বার ও পদ্মা-যমুনার মিলনস্থলের অদূরে অবস্থিত গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ফেরী ঘাট এ জেলাকে করেছে স্বাতন্ত্র্য বৈশিষ্ট্য মন্ডিত। 
  ১৯৮৪ সালের ১লা মার্চ গোয়ালন্দ মহকুমা রাজবাড়ী জেলায় রূপান্তরিত হয়। ৫টি উপজেলা, ৩টি পৌরসভা এবং ৪২টি ইউনিয়ন নিয়ে এর পরিব্যাপ্তি। 
  রাজবাড়ী জেলার উত্তর দিকে প্রমত্তা পদ্মা নদী হাবাসপুর-সেনগ্রাম-ধাওয়াপাড়া ঘাট পর্যন্ত সরলভাবে প্রবাহিত হয়ে রাজবাড়ী জেলা শহরের কিঞ্চিৎ পশ্চিম হতে উত্তরে বাঁক নিয়ে দৌলতদিয়া পর্যন্ত প্রবাহিত। দৌলতদিয়ার সামান্য উত্তরে আরিচার ভাটিতে পদ্মা যমুনার সাথে মিলিত হয়েছে। পদ্মার অপর পাড়ে পাবনা ও মানিকগঞ্জ জেলা। দক্ষিণে পদ্মার শাখা গড়াই নদী। গড়াইয়ের ওপারে ঝিনাইদহ ও মাগুরা জেলা। এ জেলার পূর্বে ফরিদপুর ও পশ্চিমে কুষ্টিয়া জেলা। পশ্চিমে পাংশা উপজেলার শেষ প্রান্ত থেকে ১৫ কিঃ মিঃ দুরে কুষ্টিয়ার শিলাইদহে বিশ্ব নাগরিক কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ঐতিহাসিক কুঠিবাড়ী অবস্থিত। জেলার মধ্য দিয়ে প্রবাহিত প্রাচীন নদী হড়াই, চত্রা ও চন্দনা মৃতপ্রায়, যেগুলো বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড মাঝে মাঝে খনন/পুনঃখনন করে মৃদুমন্দ ধারায় প্রবাহিত রেখেছে।
  জেলার নাতিশীতোষ্ণ  আবহাওয়ায় তাপমাত্রা সর্বোচ্চ ৩৩ ডিগ্রি এবং সর্বনিম্ন ৯ ডিগ্রি সেলসিয়াস। বৃষ্টিপাত ২২.২৪  থেকে ৩৭.৭৭ মিঃ মিঃ। বাতাসের আদ্রতা ৭৫ শতাংশ। ভৌগলিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক পরিমন্ডলে রাজবাড়ী জেলার রয়েছে নিজস্ব স্বকীয়তা। ফকীর সন্ন্যাসী আন্দোলন, স্বদেশী আন্দোলন, মুজাহিদ আন্দোলন, ওহাবী আন্দোলন, ফরায়েজী আন্দোলন, সিপাহী বিদ্রোহসহ বৃটিশ বিরোধী বহু আন্দোলন, কমিউনিস্ট আন্দোলন, ভাষা আন্দোলন, ৬৯ এর গণআন্দোলন, রেল শ্রমিক আন্দোলন এবং সর্বোপরি মহান স্বাধীনতা সংগ্রামে রাজবাড়ীর ভূমিকা উল্লেখ করার মত। সাংস্কৃতিক অঙ্গনে উপ-মহাদেশ খ্যাত জলতরঙ্গ বাদক বামন দাস গুহের জন্মস্থান এই রাজবাড়ী। বিশ্বখ্যাত শিল্পী রশিদ চৌধুরীর জন্ম দিয়েছে এই জেলা। অমর কথা সাহিত্যিক বিষাদসিন্ধুর রচয়িতা মীর মশাররফ হোসেন এঁর সমাধিও এ  জেলার বালিয়াকান্দি উপজেলার পদমদীতে ছায়া সুনিবিড় সুশীতল পরিবেশে অবস্থিত। এছাড়া বহু কীর্তিমান রাজনীতিবিদ ও আমলার পূণ্য জন্মভূমি এই রাজবাড়ী। ক্রীড়াঙ্গনেও রয়েছে এ জেলার গৌরবময় অতীত। বর্তমানেও এ জেলার ছেলে-মেয়েরা বিভাগীয় এবং জাতীয় পর্যায়ের সাঁতার, এ্যাথলেটিকস, ভলিবল, ফুটবল, ক্রিকেট প্রভৃতি প্রতিযোগিতায় অংশগ্রহণ করে কৃতিত্বের সাথে বিজয়ী হয়ে জেলার সম্মান বৃদ্ধি করেছে। সাঁতারে রাজবাড়ীর মেয়েরা জাতীয় পরিমন্ডল পেরিয়ে আন্তর্জাতিক পর্যায়ে অংশগ্রহণ করেছে।
  এ জেলার জনসংখ্যা ৯,৫২,২৮০ জন(২০১১ সালের আদম শুমারী অনুযায়ী)। বর্তমানে ১৬ লক্ষাধিক। জনসংখ্যার ৯০ ভাগ মানুষ মুসলিম। দ্বিতীয় বৃহত্তম সম্প্রদায় সনাতন ধর্মাবলম্বী হিন্দু। এছাড়া খ্রিস্টান সম্প্রদায়ের লোকও এ জেলায় বসবাস করে। জেলার মানুষ ধর্মপ্রাণ হলেও সাম্প্রদায়িক সম্প্রীতিতে বিশ্বাসী। অধিকাংশ মানুষ কৃষি নির্ভর। শতকরা ১০ ভাগ স্বচ্ছল এবং শতকরা ২০ ভাগ মধ্যবিত্ত। জেলার বৃহৎ শিল্পের মধ্যে গোয়ালন্দ টেক্সটাইল মিল নামে একটি সুতাকল, রাজবাড়ী জুট মিলস লিঃ, গোল্ডেশিয়া জুট মিলস লিঃ, সাগর অটো রাইস মিলস লিঃ, সুনিপুণ অর্গানিক্স নামে একটি রেক্টিফাইড স্পিরিট প্রস্তুতকারী কারখানা অন্যতম। এছাড়া শিল্পনগরী বিসিক এর অধীনে বেশ কিছু ক্ষুদ্র শিল্প কারখানা রয়েছে। বিক্ষিপ্তভাবে বিভিন্ন স্থানে গড়ে উঠছে শিল্প-কারখানা। 
  মূলতঃ  কৃষি নির্ভর হলেও  চাকুরী, ব্যবসা, দিনমজুরী করা এ জেলার মানুষের অন্যতম পেশা। কামার, কুমার, তাতী, জেলে ও হরিজন প্রভৃতি পেশার লোকজনও এ জেলায় বসবাস করে। কিছুসংখ্যক অবাঙ্গালী পরিবারও এ জেলায়  বসবাস করে।
  রাজবাড়ী  জেলার  অভ্যন্তরীণ ও বহিরাঞ্চলের  সাথে  যোগাযোগের জন্য সড়ক, রেলপথ ও নৌ-পথ রয়েছে। দৌলতদিয়া হতে ফরিদপুরগামী মহাসড়কের মাধ্যমে বরিশাল, যশোর, খুলনা তথা দক্ষিণাঞ্চলে এবং রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কের মাধ্যমে উত্তরবঙ্গের সাথে সড়কপথে যোগাযোগের ব্যবস্থা রয়েছে। রাজবাড়ী হতে রেলপথেও গোপালগঞ্জ, খুলনা, রাজশাহী, রংপুর তথা উত্তরবঙ্গের সাথে যোগাযোগের ব্যবস্থা রয়েছে। এই রেলপথে প্রতিদিন স্থানীয় এবং আন্তঃনগর ট্রেন চলাচল করে। নৌপথেও রাজবাড়ী হতে পার্শ্ববর্তী জেলাসমূহে যোগাযোগের ব্যবস্থা আছে। দৌলতদিয়া-পাটুরিয়া, দৌলতদিয়া-আরিচা রুটে মানিকগঞ্জ, ঢাকা, ফরিদপুর ও তৎপার্শ্ববর্তী জেলা এবং জৌকুড়া ধাওয়াপাড়া-নাজিরগঞ্জ রুটে লঞ্চ ও ফেরী পারাপারের মাধ্যমে পাবনা তথা উত্তরবঙ্গের সংগে যোগাযোগের ব্যবস্থা আছে ।
 এ জেলার বিশেষ ভৌগোলিক বৈশিষ্ট্য, প্রাকৃতিক সৌন্দর্য, ইতিহাস, ঐতিহ্য, প্রত্নতাত্তিক নিদর্শন ও সংস্কৃতিকে বিবেচনায় রেখে এবং পর্যটন ভিত্তিক অর্থনৈতিক সম্ভাবনাকে কাজে লাগিয়ে রাজবাড়ী জেলা পরিচিতি পেয়েছে ‘পদ্মাকন্যা রাজবাড়ী’ হিসেবে। রাজবাড়ী জেলা প্রশাসন পর্যটন কেন্দ্রিক জেলা ব্যান্ডিংয়ের মাধ্যমে এ জেলাকে দেশীয় ও আন্তর্জাতিক পরিমন্ডলে তুলে ধরার উদ্যোগ গ্রহণ করেছে। এর মাধ্যমে রাজবাড়ী জেলার স্বকীয়তা সংরক্ষণ ও পরিচিতি বৃদ্ধির পাশাপাশি এর অর্থনৈতিক সম্ভাবনাকে কাজে লাগানো যাবে, যা এ অঞ্চলের ও দেশীয় সামগ্রিক অর্থনীতিতে ব্যাপক ইতিবাচক প্রভাব ফেলবে।
  রাজবাড়ী জেলার উল্লেখযোগ্য পর্যটন আকর্ষণসমূহ : ১। জেলা প্রশাকের কার্যালয়ের সামনে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর আবক্ষ ভাস্কর্য। ২। গোয়ালন্দ মোড়ে অবস্থিত মুক্তিযোদ্ধার ভাস্কর্য বিজয়-৭১, ৩। কালুখালী চাঁদপুর মোড়ে অবস্থতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ভাস্কর্য, ৪। রাজবাড়ী জেলা সদরে অবস্থিত লোকোশেড বধ্যভূমি, ৫। রাজবাড়ী রেলগেট চত্বরে অবস্থিত শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলক, ৬। রাজবাড়ী কেন্দ্রীয় বাস টার্মিনাল সংলগ্ন শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলক, ৭। মুক্তিযুদ্ধ স্মৃতি সংরক্ষণ জাদুঘর(ছোটভাকলা ইউনিয়ন, গোয়ালন্দ উপজেলা), 
৮। রাজবাড়ীতে পদ্মা নদীর আকর্ষণসমূহ : (ক) পদ্মা নদী : রাজবাড়ী জেলার পদ্মা নদী কেন্দ্রিক পর্যটন এক অপার বিস্ময়। এখানে রয়েছে জলসম্পদের এক বিপুল সমাহার। পদ্মার নৈসর্গিক দৃশ্য এবং এখানে বিদ্যমান ঐতিহাসিক স্থান ও প্রত্নতাত্ত্বিক নিদর্শনসমূহ সব ধরণের পর্যটকদের মুগ্ধ করে। নদীভ্রমণ পিপাসুদের জন্য পদ্মা নদী পর্যটন আকর্ষণের অনন্য কেন্দ্র বিন্দু। রাজবাড়ীর উত্তর দিকের পুরো অংশ জুড়েই পদ্মা নদীর অবস্থান। ফলে রাজবাড়ীতে আগত পর্যটকবৃন্দ সহজেই পদ্মায় ভ্রমণের সুযোগ পান। গবেষণা কাজে দেশী-বিদেশী পর্যটক ও সাংবাদিকদের প্রায়ই পদ্মা বক্ষে তথ্য সংগ্রহ করতে দেখা যায়। 
(খ) রাজবাড়ী শহরের উপকন্ঠে অবস্থিত গোদার বাজার নৌ বন্দর : পদ্মার তীরবর্তী এ স্থানটিতে সার্বক্ষণিক পদ্মার মৃদুমন্দ বাতাস প্রবাহিত হয়। ফলে প্রাত্যহিক ভ্রমণে এটি একটি আদর্শ জায়গা। প্রতিদিন বিকেলে এবং সাপ্তাহিক ছুটির দিনসহ বিভিন্ন উৎসবের দিনগুলোতে এখানে ব্যাপক জনসমাগম হয় এবং গ্রামীণ মেলা বসে।
(গ) গোয়ালন্দ ঘাট : দক্ষিণাঞ্চলের ২১টি জেলাকে রাজধানীর সাথে যোগাযোগ ঘটিয়েছে এই গোয়ালন্দ ঘাট। এখানকার ফেরী ঘাট একটি ব্যস্ত কর্মচঞ্চল এলাকা। বাংলাদেশের দক্ষিণাঞ্চল ফরিদপুর, যশোর, খুলনা, কুষ্টিয়া, বরিশাল পদ্মা নদী দ্বারা বিভক্ত। ঢাকা হতে দক্ষিণাঞ্চলে এসব জেলায় পৌঁছাতে হলে দৌলতদিয়া ঘাট অতিক্রম করতে হয়। তদানীন্তন ব্রিটিশ ভারতে গোয়ালন্দ বাংলার পশ্চিম আর পূর্বের সেতুবন্ধন হিসেবে বাংলার প্রবেশদ্বার নামে পরিচিত ছিল। দেশের দক্ষিণাঞ্চলের সাথে রাজধানী ঢাকার সেতুবন্ধন হিসেবে দৌলতদিয়া ঘাট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। প্রতিদিন হাজার হাজার যাত্রী ও যানবাহন এ ঘাট পার হয়ে ঢাকায় যাতায়াত করে।
(ঘ) পদ্মার চর ও জলমহাল : পদ্মার বুকে রয়েছে অনেক চর ও জলমহাল। এসব চরের নৈসর্গিক দৃশ্য অত্যন্ত মনোরম। শীতকালে এসব চর হয়ে ওঠে আকর্ষণীয় পিকনিক/পর্যটন স্পট।
(ঙ) রূপালী ইলিশ : পদ্মার ইলিশ ভোজন রসিকদের কাছে পরম লোভনীয় ।
(চ) প্রস্তাবিত দ্বিতীয় পদ্মা সেতু : দ্বিতীয় পদ্মা সেতু নির্মিত হলে এ সেতু কেন্দ্রিক ইকো ট্যুরিজম গড়ে তোলা সম্ভব হবে।
৯। বানিবহের বারীগ্রাম(বারেক গ্রাম) বিল। রাজবাড়ী জেলা সদর থেকে ১২ কিঃ মিঃ দূরে রাজবাড়ী সদর উপজেলার বানীবহ ইউনিয়নের বারিগ্রামে এই বিল অবস্থিত। বর্ষা মৌসুমে বিলে পানিতে ভরে উঠলে পর্যটকদের আকর্ষণ করে।
১০। বহরপুরের বারুগ্রাম বিল, ১১। মৃগীর ঠাকুর বিল, ১২। রাজধরপুর মাঠবাড়িয়া বুড়োর বিল, চন্দনী পদ্ম বিল।
১৩। মীর মশাররফ হোসেন স্মৃতি কেন্দ্র : অমর কথা সাহিহ্যিক বিষাদ সিন্ধুর রচয়িতা মীর মশাররফ হোসেনের স্মৃতি বিজড়িত পৈত্রিক নিবাস পদমদীতে মীর মশাররফ হোসেন ও তাঁর স্ত্রীর সমাধিকে ঘিরে ১৯৯৯ সালে তৈরী করা হয় মীর মশাররফ হোসেন স্মৃতি কেন্দ্র। দুই একর জমির উপর স্মৃতি কেন্দ্রটি প্রতিষ্ঠিত। এ স্মৃতি কেন্দ্রে মীর ভক্তদের পাশাপাশি শীত মৌসুমে প্রচুর পর্যটকের ভীড় জমে এবং বহু গবেষক এখানে তাদের গবেষণা কাজের জন্য আগমন করেন। 
১৪। গায়েবী মসজিদ(ইউনিয়ন : রতনদিয়া, মৌজা : রূপসা, উপজেলা : কালুখালী)। মসজিদটি প্রায় ২০০ বছর পূর্বে রতনদিয়ার রূপসা গ্রামে গায়েবীভাবে উৎপত্তি হয় বলে জনশ্রুতি রয়েছে ।
১৫। শাহ পাহলোয়ানের মাজার : রাজবাড়ী অঞ্চলে ষোড়শ শতকে ধর্ম প্রচারের জন্য আগমন করেন শাহ পাহলোয়ান নামের এক আউলিয়া। ১৪৮০ হতে ১৫১০ খ্রিস্টাব্দের মধ্যে শাহ পাহলোয়ান বাগদাদ শরীফ পরিত্যাগ করে ফরিদপুর অঞ্চলে এসে চন্দনা নদীর তীরে বাসস্থান নির্মাণ করে বসবাস শুরু করছিলেন। কথিত আছে, শাহ পাহলোয়ান মৃত্যুর সময় শিষ্যদের তাঁর কবর পূর্ব-পশ্চিম লম্বালম্বিভাবে দিতে বলেছিলেন। কিন্তু তাঁর শিষ্যবর্গ প্রচলিত বিধানমতে যথানিয়মে তাকে কবরস্থ করেন। কিন্তু সকালে দেখা গেল, তাঁর কবর ঘুরে পূর্ব-পশ্চিম লম্বালম্বি হয়ে গিয়েছে। শাহ পাহলোয়ানই রাজবাড়ী অঞ্চলে ইসলাম প্রচারের ভিত রচনা করে গেছেন।
১৬। পাঁচুরিয়ার আরব সাহেবের মাজার : পাঁচুরিয়ায় আরব থেকে সৈয়দ তাহা আলফালাহ(যিনি আরব সাহেব নামে সমধিক পরিচিত) ১৯০৫ সালে আরব থেকে ধর্ম প্রচারের জন্য এসেছিলেন। তাঁর অনেক মোজেজা সম্পর্কে বিভিন্ন জনশ্রুতি আছে।
১৭। দাদশী মাজার শরীফ : রাজবাড়ী শহর থেকে রেল লাইন ধরে পূর্বদিকে ৩কিঃ মিঃ দূরে দাদশী খোদাই দরগা নামে এই মাজার অবস্থিত। ইসলাম প্রচারের উদ্দেশ্যে কামাল শাহ নামক এক আউলিয়া ষোড়শ শতকে এতদঞ্চলে আগমন করেন। ১৮৯০ সালে গোয়ালন্দ ঘাট পর্যন্ত রাজবাড়ী রেল লাইন স্থাপনের সময় জঙ্গলের মধ্যে দরগাটির সন্ধান মিলে। সেই হতে দরগাটি এ অঞ্চলের মানুষ খোদাই দরগা নামে কামাল শাহ আউলিয়ার প্রতি শ্রদ্ধা নিবেদন করে আসছেন।
১৮। জামাই পাগলের মাজার : রাজবাড়ী শহরের ৬কিঃ মিঃ দক্ষিণ-পূর্বে আহলাদিপুর মোড়ে জামাই পাগলের স্মৃতি চিহ্ন হিসেবে একটি শেড নির্মিত হয়। 
১৯। নলিয়া জোড় বাংলা মন্দির : বালিয়াকান্দি থানার নলিয়া গ্রামে একটি জোড় বাংলা মন্দিরের ধ্বংসাবশেষ রয়েছে। এর গঠন শৈলী বিচিত্র। এ মন্দিরটি ১৭০০ সালে তৈরী বলে গবেষকগণ মনে করেন।
২০। সমাধিনগর মঠ (অনাদি আশ্রম) : বালিয়াকান্দি উপজেলার জঙ্গল ইউনিয়নে ১৯৪০ সালে স্বামী সমাধি প্রকাশরণ্য এ মঠটি নির্মাণ করেন যার উচ্চতা ৭০ ফুট (গম্বুজসহ), দৈর্ঘ্য প্রায় ৮০ ফুট এবং প্রস্থ ৫০ ফুট। এটি অনাদি আশ্রম বলে পরিচিত। স্বামীজী এ আশ্রমের মাধ্যমে ঐ এলাকার মানুষকে আলোর পথে অগ্রায়ণ করে গেছেন।
২১। সানমঞ্চ-দোলমঞ্চ : রাজবাড়ী শহর থেকে দুইটি রেল স্টেশন পশ্চিমে প্রাচীন হড়াই নদীর তীরে বর্তমান পদ্মার কাছাকাছি বেলগাছি একটি ঐতিহ্যবাহী স্থান। বেলগাছির অদূরে হাড়োয়ায় স্থাপিত হয়েছে কষ্টি পাথরের মদন মোহন জিউর। মদন মোহন এর মূর্তিটি পাল আমলের। বেলগাছিতে রাম জীবনের নামে গড়ে ওঠে আখড়া। এখানে সানমঞ্চ ও দোলমঞ্চের ধ্বংসাবশেষ রয়েছে।
২২) নীলকুঠি : ১৮৫৭ সালে সিপাহী বিদ্রোহের পর নীলকরদের অত্যাচার আরো বৃদ্ধি পায় এবং প্রজা সাধারণ অতিষ্ট হয়ে সংঘবদ্ধভাবে নীলকরদের বিরুদ্ধে রুখে দাড়ায়। শুরু হয় নীলবিদ্রোহ। রাজবাড়ীতেও নীলবিদ্রোহ সংঘটিত হয়। এ সময় বালিয়াকান্দি থানার সোনাপুরের হাশেম আলীর নেতৃত্বে শত শত চাষী নীলকর ও জমিদারদের বিরুদ্ধে নীল বিদ্রোহে অংশ নেয়। বহু স্থানে নীলকুঠি আক্রমণ করে ও কাচারী জ্বালিয়ে দেয়। এ অঞ্চলের বসন্তপুর, বহরপুর, সোনাপুর, বালিয়াকান্দি, নারুয়া, মৃগী, মদাপুর, সংগ্রামপুর এবং পাংশার নীলচাষীরা বিদ্রোহী হয়ে ওঠে। ফলে ১৮৬০ সালে বৃটিশ সরকার নীল কমিশন বসান এবং নীল চাষ স্বেচ্ছাধীন ঘোষণা করেন। ধীরে ধীরে কৃত্রিম নীল উদ্ভাবিত হয় এবং প্রাকৃতিক নীল চাষ বন্ধ হয়ে যায়। বর্তমানে বালিয়াকান্দি উপজেলা সদরে নীলকুঠির ধ্বংসাবশেষ রয়েছে।
২৩। অ্যাক্রোবেটিক প্রশিক্ষণ কেন্দ্র(রাজবাড়ী জেলা সদর),
২৪। খোলাবাড়িয়া ডিকে সাহার দুর্গা মন্দির (খানখানাপুর ইউনিয়ন, রাজবাড়ী সদর উপজেলা),
২৫। ১৮৯২ সালে স্থাপিত দি রাজবাড়ী মডেল হাইস্কুল (বর্তমানে রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয়)
২৬। আলহাজ্ব এম এ করিম জাদুঘর(ভবদিয়া,রাজবাড়ী সদর),
২৭। জেলা প্রশাসনের জনসেবাধর্মী  উদ্ভাবনী পরিকল্পনায় সংস্কারকৃত রাজবাড়ী শিশু পার্ক(রাজবাড়ী জেলা শহর);
২৮। জেলা প্রশাসনের জনসেবাধর্মী উদ্ভাবনী পরিকল্পনায় শিশুদের জন্য নির্মিত থিম পার্ক (রাজবাড়ী সার্কিট হাউজের সামনে),  
২৯। শতবর্ষ পূর্বে ফরিদপুরের সাবেক জেলা ম্যাজিস্ট্রেট স্যার উডহেড কর্তৃক নির্মিত পাবলিক লাইব্রেরী,
৩০। কুটি পাঁচুরিয়ার দৃষ্টিনন্দন জমিদার বাড়ি(ছোট ভাকলা ইউনিয়ন, গোয়ালন্দ উপজেলা)। এ জেলার উল্লেখযোগ্য পর্যটন আকর্ষণ;
৩১। মুকুন্দিয়া মঠ : রাজবাড়ী জেলা  সদর থেকে ৫ কিঃ মিঃ দূরে রাজবাড়ী সদর উপজেলার পাঁচুরিয়া ইউনিয়নের মুকুন্দিয়া গ্রামে ৬৪ শতাংশ জমির উপর এই মঠ অবস্থিত।
৩২। রাজ রাজেশ্বর গাছের মন্দির : কালুখালী উপজেলা হতে ৫ কিঃ মিঃ দুরে মদাপুর ইউনিয়নে বহু পুরাতন এই মন্দির প্রাচীন বটগাছের নীচে অবস্থিত। প্রতি বছর চৈত্র মাসে বারুনীর  মেলা বসে।
৩৩। মোদন মোহন আঙ্গিনা (ইউনিয়ন : রতনদিয়া, মৌজা: মালিয়াট, উপজেলা-কালুখালী)। এই মন্দিরে একটি বহু পুরাতন মূর্তি আছে।
৩৪। মদাপুর ঘোষবাড়ী (ইউনিয়ন : মদাপুর, মৌজা : মালিয়াট, উপজেলা : কালুখালী)। বাড়ীটি অনেক পুরাতন খোদাই করা ও দৃষ্টিনন্দন ঘাটলা রয়েছে।
৩৫। গজারিয়ার বিল(ইউনিয়ন-বোয়ালিয়া, উপজেলা-কালুখালী) বিস্তীর্ণ জলাভূমি।
৩৬। প্রাচীন স্থাপত্য শৈলীতে নির্মিত খ্রিস্টান বাগদি কন্যার কবর (রেলওয়ে এইএন বাসভবন ও সরকারী গণগ্রন্থাগারের পিছনে) : ১৯২৮-২৯ সালের দিকে রেলওয়ে বিভাগের তদানীন্তন ইংরেজ এ ই এন (সহকারী নির্বাহী প্রকৌশলী- সে সময়ে রেলওয়ে এসডিও হিসেবে সমধিক পরিচিত) Mr, Pestonjee এর স্ত্রী খ্রিস্টান বাগদি কন্যা হাজড়ী বিবির সমাধি প্রাচীন স্থাপত্য শৈলীতে নির্মিত। এটি রেলওয়ে এ.ই.এন এর বাসভবন এবং সরকারী গণগ্রন্থারের পিছনে অবস্থিত। এক সময়ে প্রতিদিন শ্রদ্ধাঞ্জলী দেয়া হতো এই কবরে। সারা রাত বাতির ব্যবস্থা ছিল সে সময়ের রেলওয়ে বিভাগের কায়দায়। পরিচর্যার জন্য সেবকও নিযুক্ত ছিল। সমাধিটি নির্মিত হয় ১০ ইঞ্চি গাঁথুনীর ১০ ফুট গভীর থেকে ১১ ফুট দৈর্ঘ্য ও ৬ ফুট প্রস্থের। যার উপরের ঢাকনা ৬ ইঞ্চি পুরু। ওজন প্রায় ২০ মন। সবটাই সাদা সিমেন্টে পালিশ করা। সব সোনা-দানা ধন দৌলত দিয়ে কবর দেয়া হয়েছে এই জনশ্রুতির বদৌলতে কবরের উপরের ঢাকনা সরানো এবং নীচ থেকে কবরের ওয়াল ভেঙ্গে চুরির অপপ্রয়াস চালিয়েছে অনেকে। প্রত্নতাত্ত্বিক এই নিদর্শন আজ অযত্ন অবহেলায় বিলীন হতে চলেছে। ঐতিহ্যবাহী প্রত্নতত্ত্ব নিদর্শন হিসেবে সংরক্ষণ করার দাবী রাখে।
৩৭। খানখানাপুরের প্রায় শতবর্ষী অন্নপূর্ণাদেবীর মন্দির।
৩৮। বেলগাছি পুরাতন বাজার মহাপ্রভুর আঙিনা ও মঠ।
৩৯। সাইলাস মিড মেমোরিয়াল ব্যাপ্টিস্ট চার্চ(রাজবাড়ী জেলা সদরের প্রাচীন গীর্জা)
৪০। বুনন আর্ট স্পেশ, রাইনগর, রাজবাড়ী সদর।
৪১। ইসলামপুর পিকনিক স্পট।
৪২। সেনগ্রাম পদ্মা নদীর পাড়(হেনা চত্বর)।
৪৩। রাজবাড়ী শহরের কোকোনাট ফার্ম (হর্টিকালচার সেন্টার)।
৩। রাজবাড়ী জেলার ঐতিহ্য ও সম্ভাবনা : (১) রাজবাড়ী  জেলাসহ  বাংলাদেশের অন্যান্য জেলার প্রায় ২,৫০০ ভক্ত ১৯০২ সাল থেকে প্রতি বছর ৪ঠা ফাল্গুন ট্রেনযোগে রাজবাড়ী রেলস্টেশন থেকে ভারতের মেদিনীপুর গিয়ে হযরত সৈয়দ শাহ মোর্শেদ আলী আল কাদরী(আঃ) এর ওরশ উদযাপন করে।
(২) বাংলাদেশের একমাত্র অ্যাক্রোবেটিক প্রশিক্ষণ কেন্দ্রটি রাজবাড়ীতে অবস্থিত। 
(৩) বাংলাদেশের দক্ষিণাঞ্চলের ২১টি জেলার প্রবেশদ্বার দৌলতদিয়া ফেরী ঘাট রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলায় অবস্থিত যা এক সময়ে Gateway of Bengal  নামে সমধিক পরিচিত ছিল। এ ঘাট দিয়ে প্রতিদিন ৪/৫ হাজার যানবাহন এবং প্রায় ৫০ হাজার যাত্রী যাতায়াত করে।
(৪) রাজবাড়ী জেলা এক সময়ে রেলের শহর নামে পরিচিত ছিল। এ জেলা থেকে বর্তমানে রাজশাহী, কুষ্টিয়া, খুলনা, ফরিদপুর ও গোপালগঞ্জ রেলপথে যাতায়াত করা যায়। রাজবাড়ী জেলা শহরের প্রায় অর্ধেক জমিই রেলওয়ে বিভাগের মালিকানাধীন। এখানে অবস্থিত লোকোসেডে পূর্বে রেলওয়ে ইঞ্জিন ও রেলগাড়ীর মেরামত কাজ সম্পন্ন হত।
(৫) গোয়ালন্দ ও গোদারবাজার জেলার প্রাচীন নদীবন্দর। এর সম্প্রসারণ ও যথাযথ ব্যবস্থাপনার মাধ্যমে নৌপথে যাতায়াত ও বাণিজ্যের ব্যাপক সম্ভাবনা রয়েছে। 
(৬) রাজবাড়ী জেলা পাট, পেঁয়াজসহ বিভিন্ন মশলা ও সব্জি উৎপাদনের জন্য বিখ্যাত। এ অঞ্চলে কৃষি ভিত্তিক শিল্প প্রতিষ্ঠান ও মশলা গবেষণা কেন্দ্র স্থাপনের সম্ভাবনা রয়েছে।
(৭) সাহিত্য, সংস্কৃতি এবং ক্রীড়াঙ্গনে রাজবাড়ী ঐতিহ্য রয়েছে।
(৮) রাজবাড়ী শহরে উপমহাদেশের বৃহৎ ড্রাইআইস ফ্যাক্টরী (জার্মানি বরফকল নামে পরিচিতি) ছিল।
৪। রাজবাড়ী জেলার পর্যটন শিল্পের বর্তমান অবস্থা : এ জেলায় বছরে আনুমানিক ১৫ হাজার পর্যটকের আগমন ঘটে। পদ্মা বক্ষে দেশী-বিদেশী পর্যটক ও সাংবাদিকরা বিশেষ করে জিওগ্রাফি টিভি চ্যানেলের সাংবাদিকরা প্রায়ই তথ্য সংগ্রহ করতে আসেন। রাজবাড়ী জেলায় পর্যটকদের আবাসনের সুব্যবস্থা রয়েছে। সরকারী ও বেসরকারী মালিকানায় একাধিক রেস্ট হাউস ও আবাসিক হোটেল রয়েছে। যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- রাজবাড়ী সার্কিট হাউজ, পাংশা ডাকবাংলো, গোয়ালন্দ ডাকবাংলো, বালিয়াকান্দি ডাকবাংলো, রেলওয়ে ডাকবাংলো, এলজিইডি ডাকবাংলো, রাজবাড়ী পৌরসভা ডাকবাংলো, গণপূর্ত ডাকবাংলো, পল্লী বিদ্যুৎ ডাকবাংলো, টিটিসি ডাকবাংলো, পানি উন্নয়ন বোর্ড ডাকবাংলো, হোটেল পার্ক, ৭১ হোটেল এন্ড রিসোর্ট, গুলশান বোর্ডিং, মিড টাউন হোটেল, হোটেল লতিফ, নিরালা হোটেলসহ একাধিক এনজিও ডাকবাংলো। এ সমস্ত রেস্ট হাউসে ও হোটেলে থাকা ও খাওয়ার ব্যবস্থা রয়েছে। নদী ভ্রমণের জন্য নৌকা ও স্পিড বোট পাওয়া যায়। সড়ক পথে জেলার বিভিন্ন প্রান্তে যাতায়াত ব্যবস্থা বেশ ভালো ও সহজলভ্য। 
৫। পর্যটনকে কেন্দ্র করে অর্জন : পর্যটনকে কেন্দ্র করে নিম্নোক্ত ফলাফলসমূহ অর্জন করা সম্ভব : (ক) পর্যটকদের বার্ষিক আগমনের হার বৃদ্ধি করা ; (খ) বছরে ১০০ জন নতুন স্থানীয় উদ্যোক্তা তৈরি; (গ) বছরে ২০০০ জনের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি; (ঘ) অবকাঠামোগত উন্নয়ন-উল্লেখযোগ্য; (ঙ) স্থানীয় পর্যটনে বার্ষিক প্রবৃদ্ধি ৫০%।
৬। পর্যটন শিল্পের শক্তি/সুবিধা, দূর্বলতা, সুযোগ ও ঝুঁকিসমূহের উল্লেখযোগ্য বিষয়সমূহ চিহ্নিতকরণ : পর্যটনের নিম্নোক্ত শক্তি/সুবিধা, দূর্বলতা, সুযোগ/সম্ভাবনা ও ঝুঁকি সমূহের উল্লেখযোগ্য বিষয়সমূহ চিহ্নিত করা যেতে পারে : (ক) শক্তি/সুবিধাসমূহ : (১) দেশের যে কোন প্রান্ত থেকে সড়ক, নৌ ও রেলপথে রাজবাড়ীতে প্রবেশ।
(২) রাজবাড়ী জেলা এবং এর বিভিন্ন উপজেলায় বিদ্যমান ঐতিহাসিক স্থান ও প্রত্নতাত্ত্বিক নিদর্শন অবলোকন।
(৩) পদ্মা নদীতে ভ্রমণ, বালিয়াকান্দি মীর মশাররফ হোসেন স্মৃতিকেন্দ্র, লোকোশেড বধ্যভূমি ও মহান মুক্তিযুদ্ধের স্মৃতিচিহ্ন, মুক্তিযুদ্ধ স্মৃতি সংরক্ষণ জাদুঘর, পাঁচুরিয়া জমিদার বাড়ি, গোদার বাজার নৌ বন্দর, গোয়ালন্দ ঘাটসহ অন্যান্য পর্যটন ও বিনোদন কেন্দ্রসহ বিল এলাকা পরিদর্শন।
(খ) দূর্বলতাসমূহ : (১) আংশিক চলাচলের অনুপযোগী সড়ক যোগাযোগ ব্যবস্থা, (২) স্থানীয় উদ্যোক্তার অভাব, (৩) পর্যাপ্ত গাড়ি পার্কিং এর অভাব, (৪) বিশুদ্ধ পানীয় জল ও মানসম্মত খাদ্যের অভাব, (৫) এর বিভিন্ন উপজেলায় বিদ্যমান ঐতিহাসিক স্থান ও প্রত্নতাত্ত্বিক নিদর্শন সংরক্ষণে অপ্রতুল ব্যবস্থা। (গ) সুযোগ/সম্ভাবনাসমূহ : (১) পদ্মা নদী কেন্দ্রিক নৌ পথে ভ্রমনের সুবিধা বৃদ্ধি, (২) আবাসন ব্যবসার উন্নয়ন, (৩) পর্যটক গাইড ও ফটোগ্রাফি ব্যবসা, (৪) বিনোদনের সুব্যবস্থা, (৫) পদ্মা নদীর তীরবর্তী এলাকা ও পদ্মার চরে পিকনিট স্পটের উন্নয়ন, (৬) পর্যটক ভিলেজ স্থাপন, (৭) দৌলতদিয়া ঘাটকে কেন্দ্র করে এক্সক্লুসিভ ইকোনোমিক জোন স্থাপন। (ঘ) ঝুঁকিঁ : (১) নিরাপত্তা ব্যবস্থা, (২) প্রাকৃতিক দূর্যোগ, (৩) নদী ভাঙ্গন।
  বিশিষ্ট ব্যক্তিত্ব : রাজবাড়ী জেলার বিশিষ্ট ব্যক্তিবর্গ যারা শিল্প. সাহিত্য, সংস্কৃতিতে দেশে ও দেশের বাইরে বিশেষ খ্যাতি অর্জন করেছেন তাঁদের মধ্যে উল্লেখযোগ্য কয়েকজন হচ্ছেন- মীর মশাররফ হোসেন, মোহাম্মদ এয়াকুব আলী চৌধুরী, কাজী আবদুল ওদুদ, কাজী মোতাহার হোসেন, রোকনুজ্জামান খান দাদাভাই, ফাহমিদা খাতুন, কাজী আনোয়ার হোসেন, চিত্রশিল্পী কাজী আবুল কাশেম, উপ-মহাদেশ খ্যাত জলতরঙ্গ বাদক বামন দাস গুহ, চিত্রশিল্পী রশিদ চৌধুরী, ডাঃ আবুল হোসেন, কাঙ্গালিনী সুফিয়া প্রমুখ। এসব ব্যক্তিবর্গের জন্মভূমি হিসেবে রাজবাড়ী জেলা ঐতিহাসিক, শিল্প ও সাহিত্যানুরাগীসহ সব ধরনের পর্যটকদের মধ্যে ব্যাপক আগ্রহের সৃষ্টি করবে। 

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ