ঢাকা শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪
লাল সবুজের পতাকা বিক্রি করেই ৩২বছর পাড় করলেন জহুরুদ্দিন
  • তনু সিকদার সবুজ
  • ২০২৩-১২-১৫ ১৬:৩৭:২৪

বিজয়ের পতাকা বিক্রি করেই ৩২বছর পাড় করেছেন মাদারীপুর জেলার শিবচরের জহুরুদ্দিন হাওলাদার(৬২)। পরিবারে তার ৩ ছেলে ও এক স্ত্রীর সংসার রয়েছে। দীর্ঘদিনের পতাকা বিক্রি এখন তাকে আরো পেয়ে বসেছে। 

 চলছে মহান বিজয়ের মাস। এই বিজয়ের মাস বিশেষ করে ১৬ই ডিসেম্বরকে কেন্দ্র করে সপ্তাহব্যাপী বিভিন্ন স্থানে স্থানে ঘুরে ঘুরে জাতীয় পতাকা বিক্রি করছেন তিনি। দেশের বিভিন্ন জেলায় তার যাওয়া শুধুমাত্র লাল সবুজের এই পতাকা বিক্রি সুবাদে।

 এই পতাকা ব্যবসায়ীর কাছে ২০ টাকার হাত পতাকা থেকে শুরু করে ২০০ টাকার বড় পতাকাও পাওয়া যায়। শুধু পতাকা নয় সাথে আছে মাথায় দেওয়ার ব্যান্ড ও হাতের ব্যান্ড পতাকা সম্বলিত ষ্টিকার।

 জহুরুদ্দিন হাওলাদারের সাথে কথা হলে তিনি বলেন, দেশের বিভিন্ন জাতীয় দিবসকে কেন্দ্র করে আমি বেড়িয়ে পরি। দিন-রাত গ্রামে ও শহরের অলিগলিতে ঘুরে পতাকা বিক্রি করি। ৩২ বছর ধরে এ কাজ করি। দিনে ২ থেকে ৩ হাজার টাকা পর্যন্ত বিক্রি হয়ে থাকে। তাতে সব মিলিয়ে ১২শত টাকা পর্যন্ত লাভের টাকা থেকে যায়। 

 তিনি আরও বলেন, যুদ্ধের সময় আমার কিশোর বয়স। দেখেছি দেশটাকে কিভাবে পাকিস্তানি হানাদার বাহিনী লন্ডভন্ড করেছে। অনেক মানুষ তখন জীবন দিয়েছে। সেই জীবনের বিনিময়ে এই পতাকা আমাদের হয়েছে। তাই খুব যত্ন নিয়ে আমাদের জাতীয় পতাকা সাধারণ মানুষের মাঝে বিলিয়ে দিই।

 এ সময় জহুরুদ্দিন হাওলাদারের কাছ থেকে পতাকা কিনতে দেখা যায় শিশু শ্রেণি পড়ুয়া মাধুর্য বিশ্বাস, স্নিগ্ধা দাস, লিখন দে সহ অনেক শিশুকে পতাকা কিনতে দেখা যায়। আলতো মুখে তারা বলেন, ১৬ই ডিসেম্বরে পতাকা নিয়ে শহীদ মিনারে আসবো। সবাই শহীদদের সম্মান জানাতে আসে আমরাও আসবো। 

 শিক্ষক ও সংগঠক মুন্সী আমীর আলী বলেন, এই পতাকা তাজা রক্তের বিনিময়ে পাওয়া পতাকা। এই পতাকার ইতিহাস শিশুদের বইয়ের পাশাপাশি ব্যবহারিক ভাবে জানাতে হবে। সেক্ষেত্রে তাদের হাতে পতাকা তুলে দেওয়ার কোন বিকল্প নেই। তবে শুধু তাদের হাতে পতাকা তুলে দিলে হবে না। তাদেরকে এই পতাকার সম্মান রাখার বিষয়ে জানাতে হবে। পাশাপাশি কোন ব্যক্তি, প্রতিষ্ঠান বা সংগঠন যেন পতাকার অবমাননা না করে এই বিষয়টির দিকেও লক্ষ্য রাখতে হবে।

 
গোয়ালন্দে প্রবাসী সবুজ হত্যার সাথে জড়িতদের ফাঁসির দাবীতে মানববন্ধন
গোয়ালন্দে সাজাপ্রাপ্ত দুই পলাতক আসামী গ্রেপ্তার
 কালুখালীতে ভোক্তা অধিকারের অভিযানে দুই প্রতিষ্ঠানকে ১০হাজার টাকা জরিমানা
সর্বশেষ সংবাদ