ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
ডাঃ আবুল হোসেন কলেজের প্রতিষ্ঠাতা দানবীর ডাঃ আবুল হোসেনের ইন্তেকাল
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৩-১২-২৪ ১৪:৩৩:৫৮

 রাজবাড়ী শহরের ঐতিহ্যবাহী ডাঃ আবুল হোসেন বিশ্ববিদ্যালয় কলেজের প্রতিষ্ঠাতা ডাঃ আবুল হোসেন ইন্তেকাল করেছেন(ইন্নালিল্লাহে ওয়া ইন্নাইলাইহি রাজিউন)।

 গতকাল ২৪শে ডিসেম্বর বাংলাদেশ সময় দুপুর ২টায় ও লন্ডন সময় সকাল ৯টায় তিনি লন্ডনের অ্যাবসক্রস নার্সিং হোমে ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৯৬ বছর। মৃত্যুকালে তিনি ২ পুত্র রেখে গেছেন। পুত্রদ্বয় লন্ডনে চিকিৎসা পেশায় নিযুক্ত। তার মরদেহ দেশে আনার পর জানাযার সময় জানানো হবে বলে জানান, ডাঃ আবুল হোসেন কলেজের অধ্যক্ষ চৌধুরী এহ্সানুল করিম হিটু।

 জানা গেছে, ডাঃ আবুল হোসেনের জন্ম রাজবাড়ী সদর উপজেলার ভবদিয়া গ্রামে। ভবদিয়া গ্রামের মরহুম আলহাজ্ব এম এ করিমের এক ছেলে ও দুই মেয়ের মধ্যে সবার বড় আবুল হোসেন। গত ৫০ বছরেরও বেশি সময় যাবত লন্ডনে বসবাস করছেন তিনি। ব্যক্তিগত উদ্যোগে সাধারণ মানুষের জন্য ভবদিয়া গ্রাম ও রাজবাড়ী শহরে স্কুল, কলেজ, মসজিদ, মাদ্রাসা, এতিমখানা, শিশু সদন, ঈদগাহ, কবরস্থান, জাদুঘর, স্পোটর্স একাডেমি, ছাত্রী হোস্টেলসহ নানা স্থাপনা প্রতিষ্ঠা করেছেন তিনি। 

 ডাঃ আবুল হোসেন ৬০-এর দশকের প্রথমদিকে তৎকালীন পূর্ব পাকিস্তানের ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করে রাজবাড়ীতে ফিরে চার বছর গ্রামের মানুষকে চিকিৎসা সেবা প্রদান করেন। ১৯৬৫ সালে উচ্চ শিক্ষার্থে লন্ডনে পাড়ি জমান তিনি। সেখানে অধ্যয়নকালে এমআরসিপি, এফআরসিপিসহ বিভিন্ন ডিগ্রী অর্জন করেন এবং সেখানে বার্নস্লে ডিস্ট্রিট জেনারেল হাসপাতালে রিওম্যাটোলজিস্ট(বাথজ্বর) কনসালটেন্ট পদে ৬০ বছর বয়স পর্যন্ত চাকরি করে স্বেচ্ছায় অবসর গ্রহণ করেন তিনি।

 ভবদিয়া গ্রামের বাড়িতে বাবার নামে এমএ করিম উচ্চ বিদ্যালয় ও এতিমখানা স্থাপনের মাধ্যমে কার্যক্রম শুরু করেন তিনি। পরবর্তীতে রাজবাড়ী শহরে ডাঃ আবুল হোসেন বিশ্ববিদ্যালয় কলেজসহ বিভিন্ন উন্নয়নমূলক কাজ করেন। সেখানে বর্তমানে ৮টি বিষয়ে অনার্সসহ ডিগ্রী ও উচ্চ মাধ্যমিকে তিন হাজারেরও বেশি শিক্ষার্থী পড়াশুনা করছে। শিক্ষকের সংখ্যাও ৬০জনেরও বেশি।

 ডাঃ আবুল হোসেন ব্যক্তিগত উদ্যোগে ভবদিয়া গ্রামের বাড়িতে নিজস্ব সম্পত্তিতে একটি জাদুঘর নির্মাণ করেছেন। বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমণের সময় কেনা প্রায় পাঁচ শতাধিক আইটেম স্থান পেয়েছে জাদুঘরটিতে। এছাড়াও দেশ বিদেশের কবি, সাহিত্যিক, রাজা-রাণী, রাজনীতিবিদ, গ্রামীণ ইতিহাস ঐতিহ্য ও সংস্কৃতি সবই পরিচিতিসহ ঠাঁই পেয়েছে এ জাদুঘরে। ব্যক্তিগত পর্যায়ের এ জাদুঘরে ৫ টাকায় নামমাত্র মূল্যে টিকেট কেটে প্রতিদিন শতাধিক দর্শক আসেন। 

 পৈত্রিক নিবাস ভবদিয়া ও রাজবাড়ীতে তার ব্যক্তিগত উদ্যোগে এম এ করিম উচ্চ বিদ্যালয়, এম এ করিম শিশু সদন ও এবতেদায়ী মাদ্রাসা, দাবা ক্লাব, আবুল হোসেন বিশ্ববিদ্যালয় কলেজ, আবুল হোসেন ফুটবল একাডেমি, আবুল হোসেন ক্লাব অ্যান্ড কমিউনিটি সেন্টার, নুরজাহান প্রাইমারী স্কুল ইত্যাদি গড়ে তুলেছেন তিনি। এছাড়াও তিনি একটি ট্রাস্টি গঠন করে তার সব সহায় সম্পত্তি দান করে দিয়েছেন।

 
আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
রাজবাড়ী জেলা পুলিশের উদ্যোগে সাইবার নিরাপত্তা সংক্রান্ত শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ