ঢাকা শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজবাড়ীতে নেওয়া হয়েছে কয়েকস্তরের নিরাপত্তা ব্যবস্থা
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৪-০১-০৫ ১৫:৩০:৩০

আগামী কাল ৭ই জানুয়ারী অনুষ্ঠিত হতে যাচ্ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। এই নির্বাচনকে সামনে রেখে রাজবাড়ীতে কঠোর অবস্থানে রয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী। আইন-শৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে রাখা হয়েছে কয়েকস্তরের নিরাপত্তা ব্যবস্থা। রাজবাড়ী জেলার ঝুঁকিপূর্ণ ভোট কেন্দ্রগুলো চিহ্নিত করে সেগুলোর জন্য নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

 রাজবাড়ী পুলিশ সুপার কার্যালয় সূত্রে জানা গেছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন-২০২৪ উপলক্ষ্যে ভোট কেন্দ্রে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে এবং সকল ভোটার তাদের শান্তিপূর্ণ ভাবে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারে, সে লক্ষ্যে জেলা পুলিশ কয়েকস্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে।

 রাজবাড়ী-১ আসনে(সদর ও গোয়ালন্দ উপজেলা) ১৫৬টি ভোট কেন্দ্র ও রাজবাড়ী-২ আসনে (পাংশা, বালিয়াকান্দি, কালুখালী উপজেলায়) ১৯৪টি ভোট কেন্দ্র আইন-শৃঙ্খলা রক্ষার্থে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে পুলিশের পাশাপাশি র‌্যাব, আনসার, বিজিবি ও সেনাবাহিনী কাজ করবে।

 রাজবাড়ী-১ আসনের মোট ভোটার ৪ লাখ ৪হাজার ১৮১জন। এর মধ্যে রাজবাড়ী সদর উপজেলায় ৩লাখ ৪হাজার ৬২১ জন ও গোয়ালন্দে ৯১ হাজার ৫৬০জন। রাজবাড়ী-১ আসনের মোট ভোট কেন্দ্র ১৫৬টি। এর মধ্যে রাজবাড়ী সদরের ৪১টি ভোট কেন্দ্র ঝুঁকিপূর্ণ ও গোয়ালন্দের ৫টি ভোট কেন্দ্র ঝুঁকিপূর্ণ বলে বিবেচিত হয়েছে।

 অপরদিকে রাজবাড়ী-২(পাংশা, বালিয়াকান্দি, কালুখালী) আসনের মোট ভোটার ৫লাখ ২৮ হাজার ৩১৯ জন। এর মধ্যে পাংশায় ২লাখ ১৩হাজার ২১০জন, বালিয়াকান্দিতে ১লাখ ৩৫হাজার ৪৮৬জন ও কালুখালীতে ১লাখ ৩৫ হাজার ৪৮৬জন। রাজবাড়ী-২ আসনের মোট ভোট কেন্দ্র ১৯৪টি। এর মধ্যে বালিয়াকান্দি উপজেলায় ১৩টি, কালুখালী উপজেলায় ২৮টি ও পাংশা উপজেলায় ৫৯টি দিয়ে মোট ১০০টি ভোট কেন্দ্র ঝুঁকিপূর্ণ বলে বিবেচিত হয়েছে। এসব ঝুঁকিপূর্ণ ভোট কেন্দ্রগুলোতে জেলা পুলিশের পক্ষ থেকে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। 

 ঝুঁকিপূর্ণ ভোট কেন্দ্রগুলোতে ২জন সশস্ত্র পুলিশ, সশস্ত্র ১জন পিসি, সশস্ত্র ১জন এপিসি, ৬জন পুরুষ আনসার ও ৪জন মহিলা আনসার সার্বক্ষণিক নিয়োজিত থাকবে।

 সাধারণ ভোট কেন্দ্রে ১জন সশস্ত্র পুলিশ, সশস্ত্র ১জন পিসি, ১জন সশস্ত্র এপিসি, ৬জন পুরুষ আনসার ও ৪জন মহিলা আনসার সার্বক্ষণিক নিয়োজিত থাকবে।

 এছাড়াও সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোটগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে ভোট কেন্দ্রে নিয়োজিত পুলিশ ও আনসার সদস্য ব্যতিত ১জন পুলিশ অফিসারের নেতৃত্বে গাড়িযোগে সকল আইন-শৃঙ্খলা বাহিনীর সমন্বয়ে ৩৮টি মোবাইল টিম নিয়োজিত থাকবে। এর মধ্যে রাজবাড়ী সদরে ১২টি, গোয়ালন্দে ৫টি, বালিয়াকান্দিতে ৭টি, কালুখালীতে ৬টি ও পাংশাতে ৮টি মোবাইল টিম নিয়োজিত থাকবে।

 সুষ্ঠু ভাবো ভোটগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে প্রতিটি কেন্দ্রে মোতায়েনকৃত পুলিশ ও আনসার সদস্য, মোবাইল টিম ছাড়াও অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা হিসেবে আইন-শৃঙ্খলা রক্ষায় স্ট্রাইকিং ফোর্স নিয়োজিত থাকবে। প্রতিটি আসনে একটি করে স্ট্যান্ডবাই ফোর্স থাকবে। এছাড়াও রিটার্নিং কর্মকর্তার কার্যালয়, জেলা নির্বাচন অফিস, পাঁচটি উপজেলার সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে আইন-শৃঙ্খলা বাহিনী নিরাপত্তা ব্যবস্থায় নিয়োজিত থাকবে।

 অপরদিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজবাড়ী জেলার দুইটি আসনে নির্বাচনী এলাকায় বিচারিক আদালত পরিচালনায় জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হযেছে। রাজবাড়ী-১ আসনের জন্য ২জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও নির্বাচন অনুসন্ধান কমিটি ও রাজবাড়ী-২ আসনের জন্য ৩জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও নির্বাচন অনুসন্ধান কমিটি থাকবে। প্রত্যেক ম্যাজিস্ট্রেটের সাথে ২জন পুলিশ সদস্য থাকবে। এছাড়াও নির্বাচনে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের পাশাপাশি ২১জন নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকবে।

 নির্বাচনে আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশের পাশাপাশি সেনাবাহিনী, বিজিবি ও র‌্যাব মাঠে থাকবে। রাজবাড়ীর দুইটি আসনে নির্বাচনী এলাকায় ভোট কেন্দ্রে সুষ্ঠু নির্বাচনী পরিবেশ রক্ষায় প্রয়োজনীয় সহায়তা প্রদানের জন্য সেনাবাহিনী ও বিজিবি স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করবে। তারা সেনাবাহিনী ও বিজিবির উর্দ্ধতন কর্মকর্তা, রিটার্নিং কর্মকর্তা ও পুলিশের সাথে সমন্বয় করে জেলায় কাজ করবে। র‌্যাব রাজবাড়ী জেলার দুইটি আসনে প্রয়োজনীয় সংখ্যক ফোর্স মোতায়েন করে প্রত্যেকটি থানা এলাকায় টহল কার্যক্রম পরিচালনা করবে।

 এ বিষয়ে রাজবাড়ীর পুলিশ সুপার জি.এম আবুল কালাম আজাদ বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ন করতে জেলা পুলিশ বদ্ধপরিকর। নির্বাচনকে সামনে রেখে জেলায় ৮৯৭ জন পুলিশ সদস্য মাঠে সার্বক্ষনিক কাজ করবে। স্ট্রাইকিং ফোর্স, স্ট্যান্ডবাই ফোর্স, মোবাইল টিম, দাঙ্গা পুলিশ আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে মাঠে থাকবে। এছাড়াও পুলিশের পাশাপাশি আনসার সদস্য, সেনাবাহিনী, বিজিবি ও র‌্যাব কাজ করবে। আমরা বিশ্বাস করি রাজবাড়ীতে কোন অপ্রতিকার ঘটনা ঘটবে না। জেলা পুলিশ রাজবাড়ীতে একটি অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন উপহার দিতে সর্বাত্মক কাজ করবে।

 উল্লেখ্য, রাজবাড়ী জেলায় মোট ভোটার ৯ লাখ ৩২ হাজার ৫০০। এর মধ্যে রাজবাড়ী-১ আসনের মোট ভোটার ৪ লাখ ৪ হাজার ১৮১ জন। রাজবাড়ী সদরের মোট ভোটার ৩ লাখ ৪ হাজার ৬২১ ও গোয়ালন্দে ৯৯ হাজার ৫৬০ জন। রাজবাড়ী-১ আসনের পুরুষ ভোটার ২ লাখ ৪ হাজার ২৬০ ও মহিলা ভোটার ১ লাখ ৯৯ হাজার ৯১৫ জন ও তৃতীয় লিঙ্গের ভোটার ৬ জন।

রাজবাড়ী-১ আসনে মোট ভোট কেন্দ্র ১৫৬ টি। এর মধ্যে রাজবাড়ী সদরে ১১৫ টি ও গোয়ালন্দে ৪১ টি ভোটকেন্দ্র রয়েছে।

 অপরদিকে রাজবাড়ী-২ আসনের মোট ভোটার ৫লাখ ২৮হাজার ৩১৯জন। এর মধ্যে বালিয়াকান্দিতে ১লাখ ৭৯হাজার ৬২৩জন, কালুখালীতে ১লাখ ৩৫হাজার ৪৮৬জন ও পাংশাতে ২লাখ ১৩হাজার ২১০জন। রাজবাড়ী ২ আসনের পুরুষ ভোটার রয়েছে ২লাখ ৬৯হাজার ৪৪৯, মহিলা ভোটার ২লাখ ৫৮হাজার ৮৬৭জন ও তৃতীয় লিঙ্গের ভোটার ৩জন।

 রাজবাড়ী ২ আসনে মোট ভোট কেন্দ্র ১৯৪টি। এর মধ্যে বালিয়াকান্দিতে ৬৯টি, কালুখালীতে ৫০টি ও পাংশাতে ৭৫টি ভোট কেন্দ্র রয়েছে।

শেখ হাসিনাকে গ্রেপ্তারে ট্রাইব্যুনালের পরোয়ানা
জাতিসংঘের এলডিসি, এলএলডিসি এবং সিডস্-এর আন্ডার সেক্রেটারি জেনারেলের সাথে পররাষ্ট্র সচিবের সাক্ষাৎ
রোহিঙ্গা শরণার্থীদের তৃতীয় কোনো দেশে পুনর্বাসনের আহ্বান প্রধান উপদেষ্টার
সর্বশেষ সংবাদ