ঢাকা বুধবার, মে ১, ২০২৪
রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী নিযুক্ত হলেন রাজবাড়ী-২ আসনের এমপি জিল্লুল হাকিম
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৪-০১-১১ ১৪:৩১:০২

রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী নিযুক্ত হয়েছেন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজবাড়ী-২(পাংশা-বালিয়াকান্দি-কালুখালী) আসনের জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম।

 গতকাল ১১ই জানুয়ারী রাতে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপন থেকে এ তথ্য জানা গেছে।

 এর আগে গতকাল ১১ই জানুয়ারী সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে শপথ গ্রহণ অনুষ্ঠানে প্রথমে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন। এরপর ২৫জন মন্ত্রী ও ১১জন প্রতিমন্ত্রীদের শপথ বাক্য পাঠ করানো হয়। শপথের পর তাদের দায়িত্ব বন্টন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 মন্ত্রী হিসেবে নিয়োগ পাওয়া বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম ১৯৫৪ সালের ২রা জানুয়ারী রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার আনন্দবাজার গ্রামে এক সম্ভান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা মোঃ আবুল হোসেন নিজেও ছিলেন একজন সমাজসেবক এবং শিক্ষানুরাগী। জিল্লুল হাকিমের পৈতৃক বাড়ি পাংশা উপজেলার নারায়ণপুর গ্রামে। বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর(এম.এ) পাশ করেছেন।

 ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় মোঃ জিল্লুল হাকিম মুক্তিযুদ্ধকালীন গোয়ালন্দ মহকুমা কমান্ডার ছিলেন। তিনি সংসদ সদস্যের পাশাপাশি একজন সফল ব্যবসায়ী। তার স্ত্রী সাঈদা হাকিম ও দুই ছেলে মিতুল হাকিম ও রাতুল হাকিমও সফল ব্যবসায়ী এবং একমাত্র কন্যা চিকিৎসক।

 মোঃ জিল্লুল হাকিম ছাত্র জীবন থেকেই রাজনীতির সাথে জড়িত। তিনি আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে মোট ৬বার জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করে ৫বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। ১৯৯৬ সালে প্রথম নির্বাচনে তিনি জাতীয় পার্টির প্রার্থীকে পরাজিত করে সংসদ সদস্য নির্বাচিত হন। পরের বার অর্থাৎ ২০০১ সালের নির্বাচনে বিএনপির প্রার্থী নাসিরুল হক সাবুর কাছে হেরে যান তিনি। পরবর্তী ২০০৮ সালের নির্বাচনে বিএনপির নাসিরুল হক সাবুকে পরাজিত করে ফের সংসদ সদস্য নির্বাচিত হন জিল্লুল হাকিম। 

 ২০১৪ সাল এবং ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনেও তিনি সংসদ সদস্য নির্বাচিত হন। সর্বশেষ তিনি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে বিপুল ভোটে নির্বাচিত হয়েছেন।

 বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম সংসদ সদস্যের পাশাপাশি রাজবাড়ী জেলা আওয়ামী লীগকে সুসংগঠিত করতে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন। সর্বশেষ তিনি ২০২১ সালের ১৬ই অক্টোবর ত্রি-বার্ষিক সম্মেলনে ৩বারের মতো রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন। 

 উল্লেখ্য, বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম রাজবাড়ী জেলা থেকে প্রথম পূর্ণ মন্ত্রী হিসেবে নিয়োগ পেলেন। ইতিপূর্বে ২০১৮ সালে দশম জাতীয় সংসদের শেষ সময়ে রাজবাড়ী-১ আসনের জাতীয় সংসদ সদস্য আলহাজ¦ কাজী কেরামত আলী শিক্ষা বিভাগের প্রতিমন্ত্রী হিসেবে ১বছর এবং তার পূর্বে বিএনপির আমলে অধ্যাপিকা জাহানারা বেগম সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী হিসেবে ৫বছর দায়িত্ব পালন করেন।  

 উল্লেখ্য, রাজবাড়ী-২ আসন(পাংশা, বালিয়াকান্দি ও কালুখালী উপজেলা) থেকে ৫বারের নির্বাচিত জাতীয় সংসদ সদস্য ও রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম জেলায় প্রথম মন্ত্রী হওয়ায় উৎসবের আমেজ বিরাজ করছে। জেলাবাসী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন।

 গতকাল ১১ই জানুয়ারী সন্ধ্যার পর থেকে রাতে রাজবাড়ী ও পাংশায় আতশবাজি ফুটিয়ে উৎসব করেছেন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। 

 
বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
রাজবাড়ীতে ভূমি ব্যবস্থাপনা  বিষয়ক প্রশিক্ষণের সমাপনী
রাজবাড়ী-ভাঙ্গা-ঢাকা-রাজবাড়ী রুটে নতুন কমিউটার ট্রেন
সর্বশেষ সংবাদ