ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
বৈঠা হাতে নৌকা চালায় হনুমান জোড়া
  • মাহফুজুর রহমান/তনু শিকদার সবুজ
  • ২০২৪-০১-১৬ ১৬:১৬:৩০

 খাবারের খোঁজে বালিয়াকান্দি উপজেলার বাজারের বিভিন্ন জায়গায় ঘুরে বেড়াচ্ছে দলছুট এক জোড়া মুখপোড়া হনুমান।
 বেশকিছু দিন ধরে দোকানের ছাউনি, গাছের ডালে, দেওয়াল কিংবা সড়কে দেখা মিলেছে হনুমানটি জোড়াটির।
 কেউ কেউ খাবার কিনে দিয়ে পরম মমতায় খাওয়াচ্ছে কেউবা এক নজর দেখতে ও সখ্য গড়তে ভিড় জমাচ্ছেন হনুমানটির আশেপাশে। তবে হনুমানটি কোথায় থেকে এবং কিভাবে বালিয়াকান্দি উপজেলা বাজারে এসেছে, তা নেই কারো জানা।
 গতকাল ১৬ই জানুয়ারী বিকালে হনুমান জোড়াটির দেখা মেলে বালিয়াকান্দি উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ের মূল ফটকের উপর স্থাপিত নৌকার বৈঠা ধরে বসে আছে। এক নজর দেখেই বোঝা যায়, একটি হনুমান বৈঠা ধরে নৌকা চালাচ্ছে অন্যটি নৌকার মাঝিকে ধরে বসে আছে। এ সময় উৎসুক জনতা কলা, রুটি খাওয়াচ্ছেন।
 কম্পিউটার ফটোকপি ও ষ্টেশনারী ব্যবসায়ী দাউদ শেখ জানান, মাঝে মধ্যেই চোখে পড়ে বাজারের বিভিন্ন দোকান ঘরের চালে, ছাদে, দেয়ালে দলছুট হনুমান ঘুরে বেড়াচ্ছে। কিন্তু এক জোড়া দলছুট হনুমান বিকালে উপজেলা আওয়ামী লীগ অফিসের গেটের উপর তৈরি নৌকায় বসে রয়েছে। দেখা যায়, একটি হনুমান মাঝি হয়ে নৌকার বৈঠা ধরে আছে অন্য হনুমান তার পেছনে বসে আছে। প্রায় আধ ঘন্টা এভাবে বসে থাকে হনুমান জোড়াটি। পথচারীরা একনজর দেখতে ভিড় জমায় সেখানে। হনুমানটির সঙ্গে কেউ কেউ মোবাইল ফোনে ছবি ও সেলফি তুলছেন।  
 স্থানীয় চা বিক্রেতা মোঃ করিম ও মোঃ ইউনুছ বলেন, বিকালে হনুমান জোড়াটি বাজারে এলে অনেক ব্যক্তিই তাদের রুটি কলা খেতে দেয়। ওরা খুব নিরীহ। মানুষ খুব কাছাকাছি গেলেও ভয় পায়না, কাউকে ভয় দেখায়ও না হনুমান জোড়াটি। তাই মানুষ খুব কাছাকাছি গিয়ে সখ্য গড়তে চেষ্টা করছে হনুমানটির সঙ্গে।  
 স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, গত কয়েক দিন ধরে মুখপোড়া এই ২টি হনুমান বালিয়াকান্দি উপজেলা বাজার ও আশেপাশের বিভিন্ন মহল্লায় ঘুরা-ঘুরি করছে। হনুমান জোড়াটি কখনও গাছে, আবার কখনও মানুষের মাঝে চলে যাচ্ছে। হঠাৎ করেই লোকালয়ে আসা তার ছোটাছুটি দেখতে ঘটনাস্থলে উৎসুক জনতা ভিড় জমাচ্ছেন। ফলে প্রাণের ভয়ে বারবার নিজের স্থান পরিবর্তন করছে হনুমানটি।
 রাজবাড়ী বন বিভাগ জানায়, হনুমান খুবই নিরীহ প্রকৃতির। মানুষকে আক্রমণ করার আশঙ্কা নেই। তবে এদের বিরক্ত করা উচিত নয়। এক সময় খুলনা-যশোর অঞ্চলে প্রচুর কালোমুখো(মুখ কালো) বড় প্রজাতির হনুমান দেখা যেত। তবে তা খাদ্যাভাবে দলছুট হয়ে বিভিন্ন স্থানে চলে যাচ্ছে এবং মারাও যাচ্ছে। এ কালোমুখো প্রজাতির হনুমান অনেকটা বিলুপ্তির পথে।

 

রাজবাড়ী-ঢাকা-ভাঙ্গা রুটে দুই জোড়া নতুন ট্রেন উদ্বোধন আজ
রাজবাড়ীতে শুদ্ধ আবৃত্তি চর্চার কেন্দ্র কাব্যগৃহ’র আত্মপ্রকাশ
ক্যারিয়ার ক্লাব অব রাজবাড়ীর ৩য় ক্যারিয়ার ফেস্ট অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ