ঢাকা রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
ডুবে যাওয়ার ৮দিন পর ফেরী রজনীগন্ধা উদ্ধার
  • মইনুল হক মৃধা
  • ২০২৪-০১-২৫ ১৪:৩১:৩২

দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে নদীতে ৯টি পণ্যবাহী ট্রাক নিয়ে ডুবে যাওয়া রজনীগন্ধা ফেরী ৮ম দিনে গত ২৪শে জানুয়ারী রাতে উদ্ধার করা হয়েছে। ফেরীটি উদ্ধারের পর পাটুরিয়ার ৫নম্বর ঘাটের পাশে নদীর তীরে রাখা হয়।

 নৌবাহিনীর ডুবুরি দলের প্রধান লেফটেন্যান্ট শাহ পরান ইমন বলেন, ফেরীটি উদ্ধারে বিভিন্ন চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়েছে। নদীতে প্রচন্ড স্রোত, কনকনে শীত ও ঘন কুয়াশার কারণে উদ্ধার অভিযান ব্যাহত হয়েছে।

 বিআইডব্লিউটিসি, বিআইডব্লিউটিএ, নৌবাহিনী ও ফায়ার সার্ভিস সূত্রে জানা যায়, ডুবে যাওয়ার পর ফেরীটি উল্টে যায়। ফেরীটির ওপর নদীর তলদেশে পলিমাটি পড়ে আটকে থাকে। এতে ২৪০টন ওজনের ফেরীটির ওজন ৩০০টন ছাড়িয়ে যায়। উদ্ধারকারী জাহাজ হামজা ও রুস্তম দিয়ে ফেরীটিকে ওঠানো সম্ভব হয়নি। কারণ উদ্ধারকারী জাহাজ দুটি ৮০-৯০ টন ওজনের বস্তু ওঠানোর সক্ষমতা ছিল। গত ১৯শে জানুয়ারী দুপুরে বিআইডব্লিউটিএ’র সবচেয়ে শক্তিশালী উদ্ধারকারী জাহাজ প্রত্যয় দুর্ঘটনা স্থলে আনা হয়। তবে এটির সক্ষমতা ২৫০ টন হওয়ায় ফেরীটিকে উদ্ধারে প্রত্যয়ও ব্যর্থ হয়। গত ২১শে জানুয়ারী বিকেলে উদ্ধার কাজে যুক্ত হতে নারায়ণগঞ্জ থেকে অনুসন্ধানী জাহাজ ঝিনাই-১ ঘটনাস্থলে আসে।

 বিআইডব্লিউটিএর অতিরিক্ত পরিচালক(নৌপথ) মোঃ আবদুস সালাম বলেন, গত ২৪শে জানুয়ারী দুপুরে প্রত্যয়ের ক্রেনের সহায়তায় উল্টে থাকা ফেরীটিকে সোজা করা হয়। এরপর রাত সাড়ে ১০টার দিকে ফেরীটি টেনে পাটুরিয়ার ৫নম্বর ঘাটের পাশে নদীর তীরে রাখা হয়।

 বিআইডব্লিউটিসি’র আরিচা কার্যালয়ের উপ-মহাব্যবস্থাপক (বাণিজ্য) শাহ মোহাম্মদ খালেদ নেওয়াজ বলেন, গতকাল উদ্ধারকারী জাহাজ হামজা ও রুস্তম দিয়ে ডুবে যাওয়া মালবাহী দুটি যানবাহনের উদ্ধার করা হয়েছে। এ নিয়ে ডুবে যাওয়া ৯টি যানবাহনের মধ্যে সব কটি উদ্ধার করা হয়েছে।

 উল্লেখ্য, গত ১৭ই জানুয়ারী সকাল সাড়ে ৮টার দিকে ৯টি ট্রাকসহ ডুবে যায় ফেরীটি। উদ্ধারকারী দলের সদস্যরা ২০ জনকে উদ্ধার করেন। এ ঘটনায় নিখোঁজ ছিলেন ফেরীর দ্বিতীয় ইঞ্জিন মাস্টার হুমায়ুন কবির। গত সোমবার বিকালে দুর্ঘটনাস্থলের প্রায় ১৩ কিলোমিটার ভাটিতে হরিরামপুর উপজেলার বাহাদুরপুর এলাকায় নদী থেকে তার মরদেহ উদ্ধার করে ফায়ার সার্ভিসের উদ্ধারকারী দল। অষ্টম দিনে আরও একটি ট্রাকসহ মোট ৯টি ট্রাক উদ্ধার করা হয়েছে।

 
আন্তঃনগর মধুমতী এক্সপ্রেসে প্রায়ই যান্ত্রিক ত্রুটি॥বেড়েছে যাত্রী ভোগান্তি
রাজবাড়ী জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি সিরাজ-সম্পাদক উৎসব
১২তম জাতীয় আইনগত সহায়তা দিবস কাল
সর্বশেষ সংবাদ