ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
রাজবাড়ীতে কনস্টেবল নিয়োগে যোগ্য ও মেধাবীরা চাকুরী পাবে----পুলিশ সুপার
  • মীর সামসুজ্জামান
  • ২০২৪-০১-২৮ ১৪:০৪:৫৪

বাংলাদেশ পুলিশের ট্রেইনি রিক্রুট কনস্টেবল(টিআরসি) নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে। সারাদেশের ন্যায় রাজবাড়ী জেলাতেও কনস্টেবল নিয়োগ হবে। এ ক্ষেত্রে যোগ্য ও মেধাবীরায় নিয়োগ পাবে। যোগ্যতার দিক থেকে, মেধার দিক থেকে যারা এগিয়ে থাকবে তারাই এই চাকুরী পাবে। সুতরাং এ বিষয়ে জেলার মানুষ কারো দ্বারা কোন প্রভাবিত না হয়ে প্রতারণার ফাঁদে যাতে না পড়ে সে বিষয় সতর্ক থাকতে হবে। কোন ধরণের আর্থিক লেনদেনে জড়ানো যাবে না। কনস্টেবল নিয়োগ প্রক্রিয়া হবে শতভাগ স্বচ্ছ।

 গতকাল ২৮শে জানুয়ারী দুপুরে রাজবাড়ী পুলিশ সুপার কার্যালয়ে ট্রেইনি রিক্রুট কনস্টেবল(টিআরসি) নিয়োগ প্রক্রিয়া নিয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে এসব কথা বলেন পুলিশ সুপার জি.এম. আবুল কালাম আজাদ।

 পুলিশ সুপার বলেন, ট্রেইনি রিক্রুট কনস্টেবল নিয়োগ প্রক্রিয়ায় রাজবাড়ী জেলায় ২২, ২৩ ও ২৪শে ফেব্রুয়ারী প্রাথমিক পর্বে পরীক্ষাগুলো সম্পূর্ণ হবে। রাজবাড়ী জেলায় মোট ২৬জন কনস্টেবল নিয়োগ হবে। এর মধ্যে ২২জন পুরুষ ও ৪জন নারী কনস্টেবল নিয়োগ হবে। জেলা পুলিশের পক্ষ থেকে আমাদের আবেদন থাকবে রাজবাড়ী জেলার মানুষ কোনভাবেই কনস্টেবল নিয়োগে প্রতারণা শিকার না হন। আমরা সবসময় এটি বিশ্বাস করি, বাংলাদেশ পুলিশ এটি বিশ্বাস করে কনস্টেবল নিয়োগে যে প্রক্রিয়াটি চালু হয়েছে এখনে শুধুমাত্র যোগ্য ও মেধাবীরাই সুযোগ পাবে। এখানে মেধার ভিত্তিতে ও যোগ্যতার ভিত্তিতেই এই চাকুরীতে আসতে হবে। সেবা করার ব্রত নিয়েই এই চাকুরীতে আসতে হবে। আমি বিনীতভাবে রাজবাড়ী জেলাবাসীর কাছে অনুরোধ করবো কনস্টেবল নিয়োগের ক্ষেত্রে কারো দ্বারা প্রভাবিত হয়ে প্রতারণা ফাঁদে যাতে কেউ না পড়ে এবং কোন ধরনের আর্থিক অনিয়মের সাথে কেউ যাতে না জড়াই। নিয়োগে প্রতারক ও দালালদের থেকে সচেতন থাকতে সকলকে অনুরোধ জানান তিনি। এ জন্য জেলা পুলিশ কঠোর মনিটরিং করবে।

 পুলিশ সুপার জি.এম. আবুল কালাম আজাদ আরও বলেন, কনস্টেবল নিয়োগের ক্ষেত্রে সর্বোচ্চ স্বচ্ছতার মধ্য দিয়ে যোগ্য প্রার্থী নির্বাচনে নতুন নিয়ম ও পদ্ধতি প্রবর্তন করা হয়েছে। এতে সাতটি ধাপ অতিক্রম করার পরেই নিয়োগ চূড়ান্ত করা হবে। ধাপগুলো হচ্ছে- প্রিলিমিনারি স্ক্রিনিং, শারীরিক মাপ ও সক্ষমতা যাচাই, লিখিত পরীক্ষা, মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষা, প্রাথমিক নির্বাচন, পুলিশ ভেরিফিকেশন ও স্বাস্থ্য পরীক্ষা এবং চূড়ান্তভাবে প্রশিক্ষণে অন্তর্ভুক্তকরণ। এই সাতটি ধাপ সঠিক ভাবে পার হবার পরেই যারা মেধা তালিকায় এগিয়ে থাকবে তাদেরকেই চূড়ান্ত ভাবে নিয়োগ দেওয়া হবে।

 জানা গেছে, বাংলাদেশ পুলিশ বাহিনীতে ট্রেইনি রিক্রুট কনস্টেবল(টিআরসি) পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি অনুসারে, দেশের ৬৪ জেলা থেকে এবার ৩ হাজার ৬০০ জনকে নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে ৩ হাজার ৬০ জন পুরুষ ও ৫৪০ জন নারী নিয়োগ পাবেন। ইতিমধ্যে ১৯শে জানুয়ারী থেকে অনলাইনে আবেদন শুরু হয়েছে। আগামী ৭ই ফেব্রুয়ারী পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে। রাজবাড়ী জেলায় মোট ২৬ জন নিয়োগ হবে। এর মধ্যে ২২ জন পুরুষ ও ৪ জন নারী কনস্টেবল নিয়োগ হবে। ইতিমধ্যে আজ ২৮ জানুয়ারী পর্যন্ত রাজবাড়ী জেলা থেকে ১ হাজার ৩০১ জন অনলাইনে আবেদন করেছে। 

 

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ