ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
রাজবাড়ীতে হেলমেট বিহীন মোটর সাইকেল চালকদের বিরুদ্ধে জেলা পুলিশের অভিযানে ৩৩টি মামলা॥জরিমানা
  • মীর সামসুজ্জামান
  • ২০২৪-০২-০৪ ১৪:২১:৪০

 সম্প্রতি রাজবাড়ী জেলার কয়েকটি উপজেলা গুলোতে মোটর সাইকেল দুর্ঘটনার সংখ্যা বেড়েই চলেছে। সেই সাথে বাড়ছে হতাহতের ঘটনাও। তাই এই ধরনের দুর্ঘটনা কমিয়ে আনার জন্য এবং মোটর সাইকেল চালক ও আরোহীদের হেলমেট ব্যবহার বাধ্যতামূলক করার লক্ষ্যে রাজবাড়ী জেলা পুলিশের উদ্যোগে বিভিন্ন এলাকায় হেলমেট বিহীন চালকদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হয়।

 গতকাল ৪ঠা ফেব্রুয়ারী সকাল ৯টা থেকে বেলা ১২টা পর্যন্ত রাজবাড়ী পুলিশ সুপারের রুটিন দায়িত্বে থাকা অতিরিক্ত পুলিশ সুপার(প্রশাসন ও অর্থ) মোঃ রেজাউল করিমের নেতৃত্বে রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কের শহরের বড়পুল মোড় এলাকায় এই অভিযান চালানো হয়। 

 এ সময় মোটর সাইকেল চালক ও আরোহীদের হেলমেট না থাকায় এবং গাড়ির কাগজপত্র ও লাইসেন্স ঠিক না থাকায় সড়ক পরিবহন আইনে তাদের মামলা দেওয়া হয়।

 অভিযানে মোটর সাইকেল চালক ও আরোহীদের হেলমেট না পড়া এবং ট্রাফিক আইন অমান্য করার অপরাধে ৩৩টি মামলায় মোটর সাইকেল মালিকদেরকে ১ লাখ ৬ হাজার টাকার জরিমানা করা হয়েছে।

 রাজবাড়ী জেলা পুলিশ সূত্রে জানা গেছে, মোটর সাইকেল চালক ও আরোহীদের নিরাপত্তা নিশ্চিত করতে হেলমেট ব্যবহার বাধ্যতামূলক করার জন্য জেলা পুলিশ আজকের এই অভিযান পরিচালনা করে। 

 রাজবাড়ী জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার(প্রশাসন ও অর্থ) মোঃ রেজাউল করিম বলেন, সম্প্রতি রাজবাড়ীর গোয়ালন্দে বেশ কয়েকটি মোটর সাইকেল দুর্ঘটনা ঘটেছে। এ দুর্ঘটনার ফলে ৩জনের প্রাণহানি ও বেশ কয়েকজন আহত হয়েছে। যারা নিহত ও আহত হয়েছে তারা সবাই মোটর সাইকেল চালক ও আরোহী ছিলেন। তাদের কারোরই হেলমেট ছিলো না বলে আমরা জানতে পেরেছি। আপনারা জানেন ঢাকা শহরে রাস্তায় বের হলে মোটর সাইকেল চালক ও আরোহী উভয়কেই হেলমেট পড়তে হয়। সেই লক্ষ্যে জেলা পুলিশ চালক ও আরোহীদের উভয়কেই হেলমেট নিশ্চিত করার জন্য আজকের এই অভিযান পরিচালনা করছি। প্রথম দিনের অভিযানে আমরা চালক ও আরোহীদের সচেতন করছি এবং যাদের হেলমেট নেই তাদের আমার মামলা দিচ্ছি।

 তিনি আরও বলেন, আমাদের সচেতনতার অনেক অভাব। অনেক সময় বাইকের চালক ও আরোহীদের হেলমেট থাকে না। আবার অনেক সময় চালকের হেলমেট থাকলেও আরোহীর থাকে না। এতে কোন দুর্ঘটনা ঘটলে চালক বেঁচে গেলেও আরোহীর প্রাণহানি ঘটে। হেলমেট বা সেফটি ইক্যুপমেন্টস ছাড়া সড়কে গাড়ি চালানো যাবে না। হেলমেট না পরলে দুর্ঘটনায় মৃত্যু আশঙ্কা বেশি থাকে। দুর্ঘটনায় মৃত্যুতে পরিবার ধ্বংস হয়ে যায়। হেলমেট পরলে দুর্ঘটনায় মৃত্যুঝুঁকি কম থাকে। প্রাণে রক্ষা পাওয়ার সম্ভাবনা অনেক বেশি। তাই জনগণের স্বার্থেই পরিবারকে রক্ষা করার জন্য এ অভিযান চালানো হচ্ছে। নো হেলমেট নো বাইক রাইডিং। জনস্বার্থে আমাদের এই অভিযান অব্যাহত থাকবে। আমরা রাজবাড়ীতে মোটর সাইকেল চালক ও আরোহীদের শতভাগ হেলমেট ব্যবহার নিশ্চিত করতে চাই।

 অতিরিক্ত পুলিশ সুপার(প্রশাসন ও অর্থ) মোঃ রেজাউল করিমের নেতৃত্বে অভিযানকালে রাজবাড়ী সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মোঃ ইফতেখারুল আলম প্রধান, ট্রাফিক পুলিশ পরিদর্শক(টিআই) তারক চন্দ্র পাল, গোয়েন্দা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মেঃ মনিরুজ্জামান খান, ট্রাফিক সার্জেন্টসহ জেলা পুলিশের অন্যান্য কর্মকর্তারা।

 
আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
রাজবাড়ী জেলা পুলিশের উদ্যোগে সাইবার নিরাপত্তা সংক্রান্ত শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ