ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
জাতীয় গ্রন্থাগার দিবসে রাজবাড়ীতে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ
  • মীর সামসুজ্জামান
  • ২০২৪-০২-০৫ ১৩:৫০:৫৮

‘গ্রন্থাগারে বই পড়ি, স্মার্ট বাংলাদেশ গড়ি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে গতকাল ৫ই ফেব্রুয়ারী সকাল ১১টায় কালেক্টরেটের সম্মেলন কক্ষে জাতীয় গ্রন্থাগার দিবস উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে।

 অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক আবু কায়সার খান বক্তব্য রাখেন।

 রাজবাড়ী জেলা সরকারী গ্রন্থাগারের লাইব্রেরিয়ান শামসুন নাহারের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে অতিরিক্ত পুলিশ সুপার(ক্রাইম এন্ড অপস্) মুকিত সরকার ও রাজবাড়ী সরকারী কলেজের সহকারী অধ্যাপক(অবসরপ্রাপ্ত) আব্দুস সালাম মন্ডল বক্তব্য রাখেন। 

 মুখ্য আলোচক হিসেবে জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সূবর্ণা রাণী সাহা বক্তব্য রাখেন ।

 এ সময় জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার মোঃ কামরুল হাসান মারুফ, মোল্লা ইফতেখার আহমেদ, জেলা তথ্য অফিসার রেখা ইসলাম, জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার পার্থ প্রতিম দাস, মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রোগ্রাম অফিসার তহমিদা খানম, রাজবাড়ী সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অমরেশ চন্দ্র বিশ্বাস, গ্রন্থাগারের রিডিং হল এসিস্ট্যান্ট মোঃ শহিদুল ইসলামসহ জেলার বিভিন্ন স্কুল ও কলেজর শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

 প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অধিকাংশ সময় বই পড়তেন। বইয়ের প্রতি তার বেশ আগ্রহ ও ঝোঁক ছিল। এখন ছাত্র-ছাত্রীরা বইয়ের দিকে না ঝুঁকে সোশ্যাল মিডিয়ায় আসক্ত হয়ে পড়ছে। যতই সোশ্যাল মিডিয়া বিকশিত হোক না কেন, বই থাকবে, গ্রন্থাগার থাকবে। বইয়ের আবেদন কখনও ফুরোবে না। কোমলমতি শিশুদের পাঠাভ্যাস বৃদ্ধি ও বইমুখী করতে হবে। একটি আলোকিত জাতি গঠনে এবং মানুষের চিন্তা- চেতনা, জ্ঞান-বিজ্ঞান চর্চা ও বিকাশে গ্রন্থাগার মূখ্য ভূমিকা পালন করে। সভ্যতার মাপকাঠি হলো লাইব্রেরী। লাইব্রেরী হলো জ্ঞান সংরক্ষিত রাখার জায়গা।

 তিনি আরও বলেন, আজকের শিশু কিশোরদের বই পাঠের প্রতি মনোযোগ কমে যাচ্ছে। তাই তারা স্মার্ট ফোন, ইন্টারনেট, ফেইসবুকের প্রতি ঝুঁকে পড়েছে। যা তাদের স্বাভাবিক মানসিক বিকাশ ও ভবিষ্যত জীবনকে ক্ষতিগ্রস্ত করছে। তাই শিশু কিশোরদেরকে বই পাঠের প্রতি মনোযোগী করে গড়ে তোলার জন্য অভিভাবকদের প্রতি বিশেষ আহ্বান জানানো হয়।

 আলোচনা সভা শেষে জাতীয় গ্রন্থাগার দিবস-২০২৪ উপলক্ষ্যে উপস্থিত বক্তৃতা, রচনা প্রতিযোগিতা, চিত্রাঙ্কন এবং বই পাঠ প্রতিযোগিতার ১৯জন বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিরা।

 
রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে মহান মে দিবসে র‌্যালী-আলোচনা সভা
রাজবাড়ীতে দুই ব্যাংকের  প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত
বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
সর্বশেষ সংবাদ