ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
বালিয়াকান্দিতে কৃষি জমি নষ্ট করে মাটি কেটে ইটভাটায় নিচ্ছে ভূমি খেকো চক্র
  • তনু সিকদার সবুজ
  • ২০২৪-০২-০৭ ১৪:৪২:৫৩

রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলাতে কৃষি জমি নষ্ট করে অবৈধভাবে মাটি কেটে ইটভাটাসহ বিভিন্ন স্থানে বিক্রি করছে কতিপয় মাটি খেকোরা।

 এতে করে কৃষি জমি হ্রাসের সাথে ক্ষতির সম্মুখীন হচ্ছে ফসল ও গ্রামীণ সড়কগুলো। সামান্য বৃষ্টিতে পাকা সড়কগুলো ভয়ংকর মৃত্যু ফাঁদে পরিণত হচ্ছে। 

 গতকাল ৭ই ফেব্রুয়ারী সরেজমিন জঙ্গল ইউনিয়নের পারুলিয়া মাঠে গিয়ে দেখা গেছে, সরকারী নিয়মনীতির তোয়াক্কা না করেই তিন ফসলী জমি থেকে মাটি কাটা হচ্ছে। ভেকু দ্বারা মাটি কেটে ট্রাক্টরে তুলে দেয়া হচ্ছে। মাঠের মধ্যে থেকে সাধারণ কৃষকদের পিয়াঁজের ক্ষেত নষ্ট করে কয়েকটি ট্রাক্টর পাকা সড়কে উঠছে। ভেকু দ্বারা এমন ভাবে মাটি কাটা হচ্ছে যাতে সামান্য বৃষ্টিতেই পার্শ্ববর্তী জমি ভেঙ্গে খননকৃত জায়গা পুনরায় ভরাট হয়। 

 বালিয়াকান্দি থেকে জঙ্গল ইউনিয়নের পারুলিয়া প্রায় ৮ কিলোমিটার পিচ ঢালাই সড়ক রয়েছে। মাটি নেয়া ট্রাক্টর চলাচল করায় সড়কে মাটি পড়ে আছে। কোথায় কোথায় মাটি পড়ে রাস্তা দেখা যাচ্ছে না। 

 কৃষকদের সাথে কথা বলে জানা গেছে, যে জমির মাটি কাটা হচ্ছে পরবর্তী বছরে একই জমির মাটি কাটার জন্য অনুমতি নেয়া হবে। খনন থাকায় প্রশাসনের পক্ষ থেকে অনুমতি পাওয়া সহজ হয়। এমন ভাবে খনন করা হয় যাতে করে বর্ষার সময় পার্শ্ববর্তী কৃষি জমি ভেঙ্গে গর্ত ভরে যায়। এতে করে বছরের পর বছর পুকুরের পরিধি বাড়ে আর কৃষি জমির পরিমাণ কমে। গাড়ী চলাচল করার ফলে ক্ষতি হচ্ছে ফসলের। ট্রাক্টরে করে মাটি নেয়ার ফলে রাস্তায় মাটি পড়ে ধুলোর সৃষ্টি হয়। সামান্য বৃষ্টিতে রাস্তা কর্দযুক্ত হয়ে প্রতিনিয়ত দুর্ঘটনার শিকার হতে হয়। ভূমি খেকো প্রভাবশালীদের ভয়ে প্রকাশ্যে কিছু বলতে চান না ভুক্তভোগী কৃষকরা। 

 নাম প্রকাশ না করার শর্তে একাধিক কৃষক বলেন, প্রতিবাদ করলে মারধরের হুমকি দেয় ভূমি খেকোরা। এক লোক থেকে ফসলি জমির মাটি ক্রয় করে মাটি দস্যু চক্রটি স্লভ না করে এমন ভাবে খনন করে যাতে বৃষ্টিতে পাশের জমির মাটি ধ্বসে পড়ে। একজনের থেকে মাটি ক্রয় করে অন্যদের জমির নষ্ট করে ট্রাক্টর চলাচল করে। ফলে দিনের পর দিন নিরীহ কৃষকদের ফসলি জমির চরম ক্ষতি সাধন করে যাচ্ছে তারা।  

 বালিয়াকান্দি উপজেলা সহকারী কমিশনার(ভূমি) হাসিবুল হাসান বলেন, অনেক সময় পুকুর পুনঃখননের জন্য আবেদন করে থাকেন। সংশ্লিষ্ট ইউনিয়ন ভূমি কর্মকর্তা সরেজমিন দেখে জানানোর পর পুকুর পুনঃখননের অনুমতি দেয়া হয়। কেউ যদি পুকুর পুনঃ খননের অনুমতি নিয়ে কৃষি জমি নষ্ট করে থাকে তাহলে অবশ্যই তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। তথ্য পাওয়া মাত্রই সেখানে অভিযান পরিচালনা করা হয় বলেও তিনি জানান।

 

 রাজবাড়ীতে ছাত্রলীগের উদ্যোগে পথচারীদের মাঝে শরবত বিতরণ
বালিয়াকান্দিতে চলাচলকারী অবৈধ যানবাহন  প্রতিনিয়ত ঘটাচ্ছে দুর্ঘটনা॥নির্বিকার প্রশাসন
রাজবাড়ী জেলা নির্মাণ শ্রমিকের উদ্যোগে মহান মে দিবস পালিত
সর্বশেষ সংবাদ