ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
আগামী ১৪ই ফেব্রুয়ারী রাজবাড়ী থেকে ২৪ কোচের বিশেষ আন্তঃ দেশীয় ট্রেন যাবে ভারতের মেদিনীপুর
  • মীর সামসুজ্জামান
  • ২০২৪-০২-০৭ ১৪:৪৬:২৫

 মোট ২৪ কোচের একটি বিশাল আন্তঃদেশীয় ট্রেন পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

 ভারতের পশ্চিমবঙ্গের মেদিনীপুর জোড়া মসজিদে পবিত্র বার্ষিক ওরশ শরীফে অংশ নিতে এই ট্রেনের মাধ্যমে মেদিনীপুর যাবেন বাংলাদেশের মুরিদরা।

 গত ৬ই ফেব্রুয়ারী বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের সহকারী চিফ অপারেটিং সুপারিন্টেন্ডেন্ট মোঃ আব্দুল আওয়ালের স্বাক্ষর করা এক চিঠিতে এ তথ্য জানানো হয়েছে।

 চিঠিতে বলা হয়ছে, ভারতের মেদিনীপুরে অনুষ্ঠিত হতে যাওয়া ওরশে আঞ্জুমান কাদেরীয়ায় বাংলাদেশের মুরিদদের যোগদানের জন্য আগামী ১৪ই ফেব্রুয়ারী বাংলাদেশের রাজবাড়ী থেকে ভারতের মেদিনীপুর পর্যন্ত একটি বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 সেই হিসেবে আগামী ১৪ই ফেব্রুয়ারী সকালে ২২টি সাধারণ বসার কোচ ও দুইটি প্রতিবন্ধীদের জন্য দ্বিতীয় শ্রেণির লাগেজ কোচের সমন্বয়ে মোট ২৪ কোচের ভারতীয় খালি রেক দর্শনা থেকে উন্মুক্ত পথে রাজবাড়ী আনা হবে। রাজবাড়ী স্টেশনে স্পেশাল ট্রেনটি ওয়াটারিং এবং ক্লিনিংয়ের ব্যবস্থা করার পর ওইদিন রাত ১০টায় স্পেশাল ট্রেনটি রাজবাড়ী থেকে ছেড়ে দর্শনা বর্ডার দিয়ে ১৫ই ফেব্রুয়ারী গেদে পৌঁছাবে এবং ১৬ই ফেব্রুয়ারী মেদিনীপুর পৌঁছাবে।

 স্পেশাল ট্রেনটি ১৮ই ফেব্রুয়ারী ভারতের সময় রাত ১০টায় মেদিনীপুর থেকে ছেড়ে ভারতের গেদে বর্ডার দিয়ে দর্শনা হয়ে ১৯শে ফেব্রুয়ারী দুপুরে রাজবাড়ী আসবে। একই তারিখ উন্মুক্ত পথে ভারতীয় খালি রেক রাজবাড়ী স্টেশন থেকে দর্শনায় পাঠানো হবে।

 স্পেশাল ট্রেনটি পরিচালনার জন্য দর্শনা-রাজবাড়ী-দর্শনা রুটে বাংলাদেশ রেলওয়ের লোকোমোটিভ কাজ করবে। ডিটিও, ডিএমই(লোকো), পাকশী ওই স্পেশাল ট্রেনে দর্শনা-রাজবাড়ী-দর্শনা পর্যন্ত গার্ড ও ক্রুর ব্যবস্থা করবেন।

 আগামী ১৪ই ও ১৯ই ফেব্রুয়ারী এটিও-১, পাকশী এবং এসিও(দক্ষিণ), পাকশী যথাক্রমে রাজবাড়ী ও দর্শনা স্টেশনে অবস্থান করে সার্বক্ষণিক সুষ্ঠু ও সময়ানুবর্তিতার সাথে ট্রেন পরিচালনা তদারকি করবেন। ভারতীয় খালি রেক দর্শনা থেকে উন্মুক্ত পথে রাজবাড়ী আনা-নেওয়া এবং স্পেশাল ট্রেনটি পরিচালনার জন্য পাকশী কন্ট্রোল অফিসে সার্বক্ষণিক ট্রেন মনিটরিং তদারকির জন্য ডিটিও, পাকশী কর্মকর্তা নিয়োজিত করবেন।

 মুসল্লীদের রেলযোগে নিরাপদ ভ্রমণ নিশ্চিত করতে রাজবাড়ী স্টেশনে পর্যাপ্ত সংখ্যক জিআরপি ও আরএনবি সদস্য নিয়োজিত করতে হবে।

 জানা গেছে, পশ্চিমবঙ্গে মেদিনীপুরে নূরনবী হযরত মুহাম্মদ(সাঃ) এর ৩২তম ও বড় পীর গাউসুল আযম হযরত আব্দুল কাদের জিলানী(আঃ) এর ১৯তম অধস্তন পবিত্র বংশধর আলী আব্দুল কাদের সামশুল কাদের  হযরত সৈয়দ শাহ মোর্শেদ আলী আল কাদেরী আল হাসানী আল হুসাইনী আল বাগদাদী আল মেদিনীপুরী(আঃ) মশহুর নাম “মওলাপাক” এঁর ১২৩তম বার্ষিক পবিত্র ওরশ শরীফ আগামী ১৭ই ফেব্রুয়ারী শনিবার দিনগত রাতে মেদিনীপুর জোড়া মসজিদে উৎযাপিত হবে। এবার রাজবাড়ী স্টেশন থেকে ২২৫৪ জন ওরশ যাত্রী উক্ত ট্রেনে মেদিনীপুর যাবে বলে জানা গেছে। 

 উল্লেখ্য, বাংলাদেশ ও ভারত সরকার যৌথভাবে ১৯০২ সাল থেকে এই ওরশ স্পেশাল ট্রেনটি চলাচলের ব্যবস্থা করে আসছে। তবে করোনা মহামারীর কারণে ২০২১ ও ২০২২ সালে ওরস স্পেশাল ট্রেন যায়নি। 

 
রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ