ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
পাংশার সেনপাড়ায় বৃদ্ধাকে হাতুড়ির আঘাতে হত্যা করে স্বর্ণালংকার লুট
  • মোক্তার হোসেন
  • ২০২৪-০২-১৩ ১৪:৪৩:১০

 রাজবাড়ী জেলার পাংশা উপজেলার সরিষা ইউপির ৩নং ওয়ার্ডের সরিষা সেন পাড়ায় আশালতা দাস(৭৫) নামের এক নারী গতকাল ১৩ই ফেব্রুয়ারী ভোরে নিজ বাড়িতে ডাকাতের হাতুড়ির আঘাতে নিহত হয়েছে।

 ডাকাত দল আশালতা দাসের বাড়িতে ঢুকে হাতুড়ি দিয়ে মাথার পেছনে আঘাত করে মৃত্যু নিশ্চিত করে তার গলা, কানে ও হাতে থাকা স্বর্ণালঙ্কার লুট করে নির্বিঘ্নে থেকে পালিয়ে যায়। নিহত আশালতা দাস সরিষা সেন পাড়ার মৃত সন্তোষ কুমার দাসের স্ত্রী।

 এদিকে পাংশা থানা পুলিশ হত্যাকান্ডের কয়েক ঘন্টার মধ্যে হত্যাকান্ডের সাথে জড়িত বিশ্ব কুমার(২৫) নামের এক দুর্বৃত্তকে আটক করেছে। 

 আটককৃত বিশ্ব কুমার বিশ্বাস সরিষা সেন পাড়ার সুজিত কুমার বিশ্বাসের ছেলে। পুলিশ বিশ্ব কুমারের দেওয়া তথ্য মতে বাড়ির পাশের পুকুর থেকে হত্যাকান্ডে ব্যবহৃত হাতুড়ি এবং সরিষা বাজারস্থ বিশ্ব কুমারের ম্যাকানিক্সের দোকানে লুকিয়ে রাখা আশালতা দাসের স্বর্ণালঙ্কার উদ্ধার করে।

 জানা যায়, সরিষা সেন পাড়ার সন্তোষ কুমার দাসের মুক্তিযোদ্ধাদের স্মৃতি বিজড়িত বাড়িটি দালানে বাড়ী বলে পরিচিত। ওই বাড়িতে স্বাধীনতা যুদ্ধকালীন সময়ে বীর মুক্তিযোদ্ধা আব্দুল মতিন মিয়ার নেতৃত্বাধীন মুক্তিযোদ্ধারের ক্যাম্প ছিল। বাড়ির প্রাচীনতম দালানের স্মৃতি চিহ্ন এখনো বিদ্যমান। প্রায় ৮-৯ বছর হলো সন্তোষ কুমার দাসের মৃত্যুর পর তার স্ত্রী আশলতা দাস একাই বাড়িতে বসবাস করতো। তার বাড়ির কাজে প্রতিবেশি মৃত শিশির মজুমদারের ছেলে সুকুমার মজুমদার ও শংকর বিশ্বাসের স্ত্রী বিনা সহযোগিতা করতো। আশালতা দাস মাঝেমধ্যে পাংশা শহরে তার দুই মেয়ে-জামাই বাড়িতে বেড়াতে যেতো।

 গতকাল মঙ্গলবার ভোরে ডাকাত চক্র দালানে বাড়িতে ঢুকে ঘরের বারান্দায় আশালতা দাসকে হাতুড়ি দিয়ে আঘাত করে হত্যা করে তার গলায়, হাতে ও কানে থাকা স্বর্ণালঙ্কার ছিনিয়ে নিয়ে নির্বিঘ্নে পালিয়ে যায়।

 সকাল ৬টার দিকে গোয়াল ঘর থেকে গরু বের করার জন্য সুকুমার মজুমদার আশালতাকে ডাকাডাকি করে কোন সাড়া পাননি। ওই সময়ে গ্রামের মধ্যে সরস্বতী পূজার দাওয়াতের কাজে রত একই গ্রামের মৃত গৌর চন্দ্র বিশ্বাসের ছেলে অসিত বিশ্বাসের সাথে সুকুমার মজুমদারের দেখা হয়। ডেকে আশালতা দাসের সাড়া না পাওয়ার বিষয়টি অসিত বিশ্বাসকে জানিয়ে আশালতা দাসের শয়ন কক্ষের পেছনের জানালায় ধাক্কা দিয়ে বসত ঘরের দরজা খোলা অবস্থায় দেখেন সুকুমার মজুমদার। কোন দুর্ঘটনার আশঙ্কা মনে করে তখন বাড়ির দক্ষিণপাশের দেওয়াল টপকিয়ে বাড়ির মধ্যে প্রবেশ করে বারান্দায় রক্তাক্ত মৃত অবস্থায় আশালতা দাসকে দেখেন অসিত বিশ্বাস। জানাজানি হলে প্রতিবেশি লোকজন ও আত্মীয়-স্বজন ঘটনাস্থলে ছুটে যায়। ঘটনাস্থলে স্বজনরা আহাজারি করে।

 সকালে খবর পেয়ে রাজবাড়ীর অতিরিক্ত পুলিশ সুপার ইফতেখারুজ্জামান ও পাংশা মডেল থানার অফিসার ইনচার্জ স্বপন কুমার মজুমদার ঘটনাস্থল পরিদর্শন করেন। 

 পুলিশ ঘটনার মোটিভ উদঘাটনসহ জড়িতদের গ্রেফতারে ব্যাপক তৎপরতা চালায়। পুলিশী তৎপরতার কয়েক ঘটনার মধ্যে দুপুর ১২টার সময় হত্যাকান্ডের সাথে জড়িত একই গ্রামের বিশ্ব কুমারকে আটক করে থানা পুলিশ। আটকের পরপরই বিশ্ব কুমারের দেওয়া তথ্য মতে সরিষা বাজারস্থ তার মেকানিকের দোকানে লুকিয়ে রাখা স্বর্ণালঙ্কার ও হত্যাকান্ডে ব্যবহৃত হাতুড়ি উদ্ধার করে পুলিশ। থানা পুলিশ নিহতের সুরতহাল রিপোর্ট সম্পন্ন করে ময়না তদন্তের জন্য মৃতদেহ রাজবাড়ী সদর হাসপাতাল মর্গে প্রেরণ করে।

 সরিষা সেন পাড়ার অরুন সেন জানান, মৃত সন্তোষ কুমার দাসের বাড়িটি এলাকায় দালানে বাড়ী বলে পরিচিত। স্বাধীনতা যুদ্ধের সময় বীর মুক্তিযোদ্ধা আব্দুল মতিন মিয়ার নেতৃত্বে মুক্তিযোদ্ধাদের একটি ক্যাম্প ছিল ওই বাড়িতে। তিনি বলেন, আশালতা দাস একজন ভালো মানুষ ছিলেন। হত্যাকান্ডের ঘটনায় এলাকার সর্বস্তরের মানুষ মর্মাহত বলে জানান তিনি।

 নিহত আশালতা দাসের বড় জামাতা এ্যাডভোকেট স্বপন কুমার বলেন, তার শশুর-শাশুড়ির বিশাল পুকুরসহ কয়েক বিঘা জমির উপর বাড়ী। মাঠে প্রায় ৪৮ বিঘা জমি রয়েছে। এলাকায় তার কোন শত্রু নেই। প্রতিবেশিরা তাকে দেখভাল করতেন। শাশুড়িকে তার পাংশা শহরের বাড়িতে থাকার পরামর্শ দিলেও গ্রামের বাড়ির মায়া-মমতায় তিনি শহরে বসবাস করতে রাজি হননি। তিনি হত্যাকান্ডের সুষ্ঠু তদন্তপূর্বক দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী করেন।

 পাংশা মডেল থানার অফিসার ইনচার্জ স্বপন কুমার মজুমদার জানান, হত্যাকান্ডের কয়েক ঘন্টার মধ্যে মোটিভ উদঘাটন করা হয়েছে। একই সাথে জড়িত ১জনকে আটক এবং ছিনিয়ে নেওয়া স্বর্ণালঙ্কার ও হত্যাকান্ডে ব্যবহৃত হাতুড়ি উদ্ধার করা হয়েছে। হত্যাকান্ডে জড়িতদের বিষয়ে আরো তথ্যানুসন্ধান চলছে বলে তিনি জানান। ওসি স্বপন কুমার মজুমদার আরো বলেন, হত্যাকান্ডে জড়িতরা কেউই রেহাই পাবে না। তদন্ত চলছে। সময় মতো বিস্তারিত জানানো হবে।

 রাজবাড়ীর অতিরিক্ত পুলিশ সুপার ইফতেখারুজ্জামান বলেন, এটি একটি মর্মান্তিক হত্যাকান্ড। হত্যাকান্ডের শিকার নারী আশালতা দাস স্বর্ণালঙ্কার ব্যবহার বা পড়তে পছন্দ করতেন। স্বর্ণালঙ্কারের লোভে দুর্বৃত্তরা হত্যাকান্ড ঘটিয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। এ ব্যাপারে ব্যাপক তদন্ত ও অভিযান চলছে বলে জানান তিনি। 

 উল্লেখ্য, নিহত আশালতা দাস রাজবাড়ী বারের স্বনামধন্য আইনজীবী স্বপন কুমার ও পাংশা কলেজ পাড়ার হোমিওপ্যাথি চিকিৎসক তপন কুমারের শাশুড়ি। নিহত আশালতা দাসের ছোট মেয়ে রত্না রানী পাংশা উপজেলা আওয়ামী যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক। তারা নির্মম হত্যাকান্ডের সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানান। নিরীহ নারীর হত্যাকান্ডের ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

 
রাজবাড়ী-ঢাকা-ভাঙ্গা রুটে দুই জোড়া নতুন ট্রেন উদ্বোধন আজ
রাজবাড়ীতে শুদ্ধ আবৃত্তি চর্চার কেন্দ্র কাব্যগৃহ’র আত্মপ্রকাশ
ক্যারিয়ার ক্লাব অব রাজবাড়ীর ৩য় ক্যারিয়ার ফেস্ট অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ