ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
বিশ্ব ভালোবাসা দিবস এক গোলাপ ১শ টাকা
  • মীর সামসুজ্জামান
  • ২০২৪-০২-১৩ ১৪:৪৭:৩৫

রাজবাড়ীতে ৩/৪ দিনের ব্যবধানে গোলাপ ফুলের দাম বেড়েছে। ১৫ থেকে ২০ টাকার একটি গোলাপ ফুল এখন ৫০ থেকে ১০০ টাকা টাকায় বিক্রি হচ্ছে। ৪দিনের ব্যবধানে এতটা দাম বেড়ে যাওয়ায় অবাক হয়েছেন ফুল কিনতে আসা ফুল প্রেমী ক্রেতারা।

 ফুল ব্যবসায়ীরা বলছেন, ১লা ফাল্গুন, বিশ্ব ভালোবাসা দিবস ও সরস্বতী পূজা একই দিনে হওয়ায় চাহিদা বেড়েছে গোলাপ ফুলের। এছাড়াও চাহিদার তুলনায় সরবরাহ কম থাকায় বেড়েছে দাম।

 স্থানীয় ভাবে রাজবাড়ীতে কোনো ফুল চাষ না হওয়ায় যশোর, কালিগঞ্জ সহ কয়েকটি স্থান থেকে ফুল আমদানি করেছেন ব্যবসায়ীরা। ফুলের দাম ও পরিবহন খরচ বেড়ে যাওয়ায় এবার খুচরা পর্যায়ে ফুলের দামও বেড়েছে বলে জানান তারা।

 ভালোবাসা দিবসের আগের দিন গতকাল ১৩ই ফেব্রুয়ারী  সন্ধ্যায় রাজবাড়ী শহরের বড়পুল ও পান্না চত্বর এলাকার রাজবাড়ী ফুল সেন্টার, নুপুর ফুল সেন্টার, রাজবাড়ী ফুল ঘর, বিথী ফুল ঘর সহ বেশ কয়েকটি ফুলের দোকান ঘুরে দেখা গেছে, প্রতিটি ফুলের দোকানেই রয়েছে ক্রেতাদের ভীড়। বিক্রেতারাও বিভিন্ন ধরনের গোলাপ ফুল মজুদ করেছেন। সব দোকানে ৫০ থেকে ১০০ টাকা পর্যন্ত গোলাপ ফুল বিক্রি হচ্ছে।

 এসব দোকানে তিন ধরনের গোলাপ বিক্রি হচ্ছে। এর মধ্যে একটি দেশি,বাকি দুটি চায়না। চায়না হলুদ গোলাপ চার দিন আগে বিক্রি হতো ১৫-২০ টাকা, এখন তা ১০০ টাকা। চায়না সাদা গোলাপ বিক্রি হতো ২০ টাকা,এখন তা ৬০ থেকে ১০০ টাকা। দেশি গোলাপ আগে ছিল ১০ থেকে ১৫ টাকা, এখন ৫০-৭০ টাকা। এছাড়াও হাইব্রিড জাতের গোলাপ ১০০ টাকা দরে বিক্রি হচ্ছে। এ ছাড়া জারবেরা, গ্লাডিওলাস, রজনীগন্ধা, ভুট্টা কেলেনডোলা, চন্দ্রমল্লিকা, জিপসি ও গাঁদাসহ নানা জাতের ফুল রয়েছে দোকানগুলোতে। সেগুলোর দামও বেড়েছে। তবে চাহিদা তুলনামূলক কম হওয়ায় সেগুলোর দামের বিষয়ে কারও অভিযোগ নেই।

 গোলাপ ফুল কিনতে আসা সুজন বিষ্ণু বলেন, কিছুদিন আগেও যে গোলাপ ১৫ টাকা থেকে ২০ টাকা দরে কিনেছি সেই গোলাপ আজ ১০০ টাকা দাম চাচ্ছে দোকানীরা। এছাড়াও ছোট সাইজের গুলো ৫০ থেকে ৭০ টাকা দাম চাচ্ছে। শুধু একদিনের জন্য গোলাপ ফুলের দাম বেড়ে যাওয়াটা অযৌক্তিক।

 আরেক ক্রেতা শারমিন ও সুজনা ইসলাম বলেন, বন্ধুর জন্য ও পরিবারের বাবা মায়ের জন্য ফুল কিনতে এসেছি। একটু বড় সাইজের গোলাপ ১০০ টাকায় বিক্রি হচ্ছে ও ছোট সাইজের গুলো ৫০ থেকে ৭০-৮০ টাকা একটি ফুল বিক্রি হচ্ছে। ভেবেছিলাম অনেকগুলো কিনবো, কিন্তু দাম বেশি থাকায় ২টা নিয়েছি। এছাড়াও ক্রাউনের দামও অনেক বেশি। কয়েকদিন আগেও ১০০ টাকায় প্লাস্টিকের ফুলের ক্রাউন পাওয়া যেতো। এখন ২০০টাকার নিচে ক্রাউন পাওয়া যাচ্ছে না।

 ভালোবাসার মানুষের জন্য রাজবাড়ী ফুল সেন্টারে ফুল কিনতে এসেছেন শরীফুল। তিনি একটি ক্রাউন ও গোলাপ নিয়েছেন। তিনি বলেন, আগামী কাল বিশ্ব ভালোবাসা দিবস ও পহেলা ফাল্গুন। তাই ভালোবাসার মানুষের জন্য ফুল নিয়েছে। কিন্তু ফুলের দাম অত্যাধিক বেশি। একটি হলুদ রঙের গোলাপ নিলাম ৯০ টাকা দিয়ে ও মাথায় পরার ক্রাউন নিয়েছি ২০০ টাকা দিয়ে।সবকিছুরই দাম বেশি। তারপরও ভালোবাসা দিবসের দিনে ভালোবাসার মানুষকে ফুল না দিলে চলে না।

 পান্না চত্বর এলাকার রাজবাড়ী ফুল সেন্টারের মালিক কালাম মন্ডল বলেন, একই দিনে ভালোবাসা দিবস, সরস্বতী পূজা হওয়ায় ফুলের দাম কিছুটা বেশি। ভালোবাসা দিবস ও বসন্ত উৎসব উপলক্ষে লাখ টাকার ফুল মজুদ করেছি। রাজবাড়ীতে ফুল চাষ না হওয়ায় বাইরে থেকে আমদানি করতে হয় যে কারণে পরিবহন খরচও বেশি হয়। তবে অন্য বছরের তুলনায় এবার বাজারদর বেশি। যে কারণে একটু চড়া দামেই বিক্রি করতে হচ্ছে।

 বিথী ফুল ঘরের মালিক মোঃ মনির হোসেন বলেন, সারা বছর তেমন বেচা বিক্রি না হলেও ভালোবাসা দিবস ও বসন্ত উৎসব উপলক্ষ্যে গোলাপের চাহিদা বেশি থালে। ক্রেতারা তাদের ভালোবাসার মানুষের জন্য গোলাপটাই বেশি কিনে থাকেন। এ কারণে সারা বাংলাদেশেই গোলাপের চাহিদা বেশি থাকে। তাই দাম ও তুলনামূলক বেশি থাকে।

 
রাজবাড়ী-ঢাকা-ভাঙ্গা রুটে দুই জোড়া নতুন ট্রেন উদ্বোধন আজ
রাজবাড়ীতে শুদ্ধ আবৃত্তি চর্চার কেন্দ্র কাব্যগৃহ’র আত্মপ্রকাশ
ক্যারিয়ার ক্লাব অব রাজবাড়ীর ৩য় ক্যারিয়ার ফেস্ট অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ